আসছে ১ টেরাবাইটের অপটিক্যাল ডিস্ক

0
327
ডেটা স্টোরেজ হিসেবে অপটিক্যাল ডিস্কের উপর নির্ভর করে থাকেন অনেকেই। তবে অপটিক্যাল ডিস্কের একটি সীমাবদ্ধতা হলো এর স্বল্প স্টোরেজ ক্ষমতা। ব্লুরে ডিস্কের মাধ্যমে একেকটি ডিস্ক ৮০ গিগাবাইট পর্যন্ত তথ্য ধারণে সক্ষম হলেও বিগ ডেটার এই যুগে তা কোনোভাবেই পর্যাপ্ত নয়। এই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতেই সনি এবং প্যানাসনিক তৈরি করছে এমন একটি অপটিক্যাল ডিস্ক যা প্রাথমিকভাবে ৩০০ গিগাবাইট পর্যন্ত তথ্য ধারণ করতে পারবে।

 ‘আর্কাইভাল ডিস্ক’ নামের এই অপটিক্যাল ডিস্কগুলো মূলত এন্টারপ্রাইজ পর্যায়ের ডেটা স্টোরেজ হিসেবে তৈরি করা হচ্ছে। একেকটি ডিস্ক ন্যূনতম ৫০ বছরের জন্য তথ্যের সুরক্ষা নিশ্চিত করবে। পরবর্তী প্রজন্মের এই অপটিক্যাল ডিস্কগুলো বাজারে আসবে আগামী বছরেই। তবে এখানেই থেমে থাকছে না দুই নির্মাতা প্রতিষ্ঠান।

 মাল্টি-লেভেল রেকর্ডিং ও সিগন্যাল প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করে আগামী কয়েক বছরের মধ্যে এই ডিস্কের স্টোরেজ প্রথমে ৫০০ গিগাবাইট এবং পরে এক টেরাবাইট পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা রয়েছে সনি ও প্যানাসনিকের। আর সেটা সম্ভব হলে স্টোরেজের ক্ষেত্রে বড় ধরনের বিপ্লব বলেই বিবেচিত হবে। ফলে বিপুল পরিমাণে তথ্যের সংরক্ষণ পদ্ধতি নিয়ে যারা চিন্তিত, তাদের জন্য এটি সুখবর হয়েই এসেছে।

একটি উত্তর ত্যাগ