মানব দেহের অভ্যন্তরে ওষুধ পৌঁছে দেবে রোবট

0
523
মানব দেহের অভ্যন্তরে বিভিন্ন অংশে ওষুধ সরবরাহের জন্য মাত্র কয়েক ন্যানোমিটার দৈর্ঘ্যের রোবট তৈরি করেছেন বিজ্ঞানীরা। ‘ন্যানো-রোবট’ নামের এ রোবটে স্ক্রু আকারের ক্ষুদ্র প্রোপেলার ব্যবহারের কারণে তা শরীরের নির্দেশিত অংশে বিশেষ করে অভ্যন্তরীণ কোষে ওষুধ সরবরাহ করতে সক্ষম হবে। এমনটাই জানিয়েছে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট ফর ইন্টেলিজেন্ট সিস্টেমসের বিজ্ঞানীরা। খবর এনডিটিভি
মানব দেহের অভ্যন্তরে ওষুধ পৌঁছে দেবে রোবট মানব দেহের অভ্যন্তরে ওষুধ পৌঁছে দেবে রোবট

এ বিষয়ে মলিকিউলার সিস্টেমস ল্যাবের প্রধান ও ন্যানো-রোবট নির্মাতা বিজ্ঞানী দলের সদস্য পিয়ার ফিশার জানান, রোবটটির প্রোপেলার সিলিকা ও নিকেলের সংমিশ্রণে তৈরি করা হয়েছে। এ রোবটের দৈর্ঘ্য মাত্র ৪০০ ন্যানোমিটার (১ ন্যানোমিটার = ১ মিটারের ১০০ কোটি ভাগের এক ভাগ)। ফলে ধারণা করা হচ্ছে, আকারে অত্যন্ত ক্ষুদ্র হওয়ার কারণে মানুষের রক্তকোষের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশে ওষুধ সরবরাহ করতে সহায়ক ভূমিকা রাখবে এ রোবট। এছাড়া ন্যানো-রোবটের কার্যকর ব্যবহার সফল হলে এর মাধ্যমে শরীরের বিভিন্ন অংশের ক্যান্সারও শনাক্ত করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয় বিজ্ঞানীদের পক্ষ থেকে।

পরীক্ষামূলক ব্যবহারে দেখা গেছে, রোবটটি পানির মধ্যে চলতে ও নির্দেশিত স্থানে পৌঁছতে সক্ষম। তবে মানুষের শরীরের রক্তকোষে চলার জন্য রোবটটির প্রোপেলারগুলো কতটুকু কার্যকর হবে, তা এখনো নির্ণয় করা সম্ভব হয়নি।

বিশ্লেষকদের মতে, চিকিৎসা বিজ্ঞানে উন্নত প্রযুক্তি ব্যবহারের জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ন্যানো-রোবট তৈরি করেছেন জার্মানির ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট ফর ইন্টেলিজেন্ট সিস্টেমসের একদল বিজ্ঞানী। এ রোবটের সফল ব্যবহার সম্ভব হলে অনেক ঘাতক রোগ থেকে মানুষকে সুস্থ জীবনযাপনের নিশ্চয়তা দেয়া সম্ভব হবে বলে মনে করছেন তারা।

একটি উত্তর ত্যাগ