ফেইসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন কীভাবে?

0
355

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে বর্তমান ফেইসবুক ও টুইটার বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এসব মাধ্যম এখন প্রায় সবার হাতেহাতেও পৌঁছে গেছে। মানুষ মাধ্যমগুলোর প্রতি এত আসক্ত হয়ে পড়ছে যে, এর কারণে তাদের ব্যক্তিগত জীবনের অন্য দিকগুলো হুমকির মুখে পড়েছে।

ফেইসবুক আসক্তি ফেইসবুক আসক্তি থেকে মুক্তি পাবেন কীভাবে?
সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, ফেসবুকের কারণে অনেকের দাম্পত্য জীবনে কলহের সৃষ্টি হচ্ছে। কিন্তু এখন তারা ইচ্ছা করলেও এ আসক্তি থেকে বেরিয়ে আসতে পারছেনা। গবেষকরা বলছেন, এ আসক্তি থেকে বেরিয়ে আসার সহজ কিছু উপায় রয়েছে।

প্রথমত, আপনি মনে করবেন সামাজিক যোগাযোগের কোনো মাধ্যম এখনও আবিষ্কার হয়নি। আপনাকে বাধ্য হয়েই অন্য উপায়ে কাজ করতে হবে। তাছাড়া আপনি নিজেকে অন্য কাজের সাথে ব্যস্ত রাখুন। তাহলে ফেইসবুক, টুইটার ও স্কাইপের প্রতি আপনার অনীহা সৃষ্টি হবে।

দ্বিতীয়ত, আপনি কখনও আপনার পাশের এলাকায় বাস করে এমন লোকের সাথে ভার্চুয়ালি যোগাযোগ করবেনা। তার সাথে সরাসরি গিয়ে কথা বলুন। তৃতীয়ত, সব বিষয়ই যে আপনাকে ফেইসবুকে প্রচার করতে হবে তা নয়। আপনার গোপন বিষয় বা যে সম্পর্কে মানুষের জানার আগ্রহ নেই সে বিষয়গুলি এড়িয়ে চলুন। তাহলে আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি আসক্তি থেকে মুক্তি পাবেন।

একটি উত্তর ত্যাগ