ফ্রি ইন্টারনেট দেবে মাইক্রোসফট

0
449

পকেটের টাকা খরচ না করে এবার ফ্রি’তে ইন্টারনেট ব্যবহার করার সুযোগ। ফেসবুকের পর এবার এমনটাই সুযোগ স্বয়ং মাইক্রোসফটের। তাদের মাধ্যমে এবার খুব সহজেই গ্রামাঞ্চলে পৌঁছে যাবে ইন্টারনেট।

কিন্তু কীভাবে? ভারতের মাইক্রোসফট প্রধান ভাস্কর প্রামাণিক জানিয়েছেন, ‘হোয়াইট স্পেস’ অর্থাৎ দুই টেলিভিশনের মধ্যে অব্যবহৃত বর্ণালীচ্ছটার মাধ্যমে ওয়ারলেস ব্রডব্যান্ড ব্যবহার করা যাবে।’ ওয়াইট স্পেস ডিভাইসের মাধ্যমে দুর্গম জায়গায় যেখানে নেটওয়ার্ক থাকে না, সেইসব জায়গায় ইন্টারনেট ব্যবহার করা যাবে। যদিও, ওয়াইফাইয়ের মতো ১০০ মিটার জায়গায় বিস্তৃত থাকবে না। ২০০ থেকে ৩০০ মেগাহার্টস বর্ণালীচ্ছটায় প্রায় ১০ কিমি পর্যন্ত অঞ্চলে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব হবে। এই মুহূর্তে দূরদর্শনে এইরকম প্রযুক্তি ব্যবহার করা হয়।

বিশেষজ্ঞরা মনে করছেন, মাইক্রোসফটের এই সিদ্ধান্ত সঠিক সময়ে নিতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর আগে ঘোষণা করেছেন, ১.২ বিলিয়ন ডলার খরচ করে ইন্টারনেট পৌঁছে দেবেন দুই লাখ ৫০ হাজার গ্রামে। কিছুদিন আগে ফেসবুক কর্তা জুকারবার্গ ভারতে এসে ইন্টারনেট বিস্তারে সহযোগিতা করার কথা বলেছেন। সব নিয়ে ভারতে ইন্টারনেট বিপ্লব ঘটতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

বর্তমানে ইন্টারনেট ব্যবহারে পৃথিবীতে ভারতের স্থান তৃতীয়। যদিও এই পরিসংখ্যানের সবটাই সুখকর নয়। কারণ আমাদের দেশে জনসংখ্যা অনুযায়ী মাত্র ১৯ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। তেমনি সুইডেন ইন্টারনেট ব্যবহারে ৪৪তম স্থান হলেও ৯৪ শতাংশ মানুষের যোগাযোগ মাধ্যম কিন্তু ইন্টারনেট।

নিউজনেক্সটবিডি/জাই

যে সকল কারনে আপনাকে ব্লগ থেকে ব্যান করা হবেঃ

  • ১। সরাসরি ডাউনলোড লিংক না দিয়ে পোস্ট করলে।
  • ২। নিজের সাইট এর বিজ্ঞাপন দিলে।
  • ৩। PTC বা এই জাতীয় টিউন করলে।

একটি উত্তর ত্যাগ