ভালো ছবি তোলার কৌশল পর্ব – ১ (ফ্রী ফটোগ্রাফি কোর্স)

1
1570

ফটোগ্রাফী একটা আর্ট । নিজের চলে যাওয়া মুহূর্ত কে ধরে রাখতে মানুষ ফটোগ্রাফী করে। সামাজিক যোগাযোগ মাধ্যমের সহজলভ্যতার কারনেও এই নেশাটা মানুষের উপর চেপে বসেছে।অনেকে এই নেশাটাকে পেশাতে রুপান্তরিত করতেও দ্বিধা করছেনা।ফটোগ্রাফী নিয়ে সারা বিশ্ব এখন মাতাল, সবার হাতে হাতে ক্যামেরা। স্মার্টফোনে তো সামনে একটা, পেছনে একটা! এই দৃষ্টিকোণ থেকে চিন্তা করলে আমাদের সবার হাতেই কিন্তু যন্ত্রখানি পৌঁছে গেছে। আর কোন শিল্পমাধ্যমে মনে হয় প্রযুক্তি এতখানি বিপ্লব আনতে পারেনি, যতটা পেরেছে ফটোগ্রাফীর ক্ষেত্রে।

ক্যামেরার এত সহজলভ্যতার পর অনেকেই ভেবেছিলেন (এখনও ভাবেন) ‘এক্সপার্ট’ ফটোগ্রাফারদের দিন বোধহয় শেষ,অনেকে হয়ত পেশার কোথা ভাবতেও ভয় পাচ্ছেন। এই মাধ্যমে প্রফেশনালদেরও প্রয়োজনও আস্তে আস্তে ফুরাবে। কিন্তু ধারনাটা বোধ হয় ভুল। কিছু বিচ্ছিন্ন ঘটনা বাদ দিলে, ফটোগ্রাফারদের প্রয়োজন কমেনি, বরং আগের তুলনায় অনেক বেড়েছে। এক ফেসবুকেই দেখুন কতজন প্রফেশনাল ওয়েডিং ফটোগ্রাফার এর ফ্যান পেজ, এরা সবাই কিন্তু মোটামুটি নিজেদের ক্ষেত্রে প্রতিষ্ঠিত। ফটোজার্নালিস্ট এবং ফাইন আর্ট ফটোগ্রাফারদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কিন্তু কেন? আমার ধারনা এ্রর একটা বড় কারন দৃ্ষ্টিভঙ্গির পরিবর্তন এবং ইন্টারনেটের মাধ্যমে বিশ্বজুড়ে ফটোগ্রাফীর অবাধ বিস্তার। মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি ছবি দেখতে চায়।

তাই আজকে আমরা প্রাথমিক কিছু আলোচনা করবো যা কাজে লাগিয়ে আপনি হয়ত আপানার নেশাটা কে আরেকটু ঝালিয়ে নিতে পারবেন

ভালো ছবি তোলার কৌশল পর্ব – ১ ভালো ছবি তোলার কৌশল পর্ব – ১ (ফ্রী ফটোগ্রাফি কোর্স)

ফটোগ্রাফীর কিছু ব্যাসিক পয়েন্ট হচ্ছে

  1. লেন্স
  2. ক্যামেরা
  3. কম্পোজিশন এবং মোমেন্ট (মুহূর্ত) – ১ (Composition and moment – 1)
  4. কম্পোজিশন এবং মোমেন্ট (মুহূর্ত) – ২ (Composition and moment – 2)
  5. আলো এবং এক্সপোজার (Light and exposure)
  6. দৃষ্টিভঙ্গি এবং চিন্তার প্রয়োগ (Observation and thought process)
  7. ফটোগ্রাফ দিয়ে গল্প বলা (Telling stories through photographs)
  8. টিপস, ট্রিকস  (Tips and tricks)

ফটোগ্রাফীর বেসিকস খুব একটা কঠিন নয়। কিন্তু এই সহজ বিষয়গুলো শিখে রাখাটা খুবই জরুরী। অনেককেই আমি দেখেছি ক্যামেরা কেনার পর দু’ একমাস ছবি তোলেন…এর পর ‘ভাল হচ্ছেনা, আমার হবে না’ বলে হাল ছেড়ে দেন। আমার ধারনা এর মূল কারন এই বেসিকস এর অভাব। যেকোন শিল্পমাধ্যমেই যন্ত্র/রং/তুলি/ম্যাটেরিয়াল এর চেয়ে শিল্পী বেশি গুরুত্বপূর্ণ। ফটোগ্রাফীতে গুরুত্বপূর্ণ হল একটা বিষয় কে অন্যরকম ভাবে দেখার চোখ এবং সঠিক মুহূর্তকে ধরে ফেলার সতর্ক মানসিকতা। হ্যা, ক্যামেরার খুটিঁনাটি অবশ্যই জানতে হবে, কেননা ক্যামেরা এবং লেন্স দিয়ে আলো, জুম ইত্যাদি নিয়ন্ত্রন করেই তো আপনি আপনার দৃষ্টিভঙ্গিকে একটা ছবিতে ফুটিয়ে তুলবেন। এই মনের চোখ আর ক্যামেরার চোখের মধ্যে যোগসূত্র স্থাপনটাই শিখতে হবে। এটা হয়ে গেলে আপনাকে আর ভাবতে হবেনা, ছবি তুলতে থাকুন। পরের  পর্বে আমরা আলোচনা করবো ‘লেন্স’ নিয়ে।

1 COMMENT

LEAVE A REPLY

8 − five =