বয়স মাত্র আট – তিনি একজন সাইবার এক্সপার্ট

0
390

বয়স মাত্র আট। এ বয়সেই কম্পিউটার এবং সাইবার সিক্যুরিটির ওপর বেশ দক্ষতা অর্জন করেছে সে। এতটা পাকা হয়ে ওঠার কারণে রুবেন পল নামের ভারতীয় বংশোদ্ভুত এ শিশুটিকে সাইবার বিষয়ক এক সম্মেলনে মূল বক্তা করা হয়েছে। আগামীকাল শুক্রবার নয়াদিল্লিতে সাইবার সিক্যুরিটি বিষয়ক এক সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করার কথা রয়েছে তার।

নয়াদিল্লিতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া গ্রাউন্ড জিরো সম্মেলনের আয়োজকরা বলেছেন, পল বর্তমান জেনারেশনকে সাইবার নিরাপত্তা দক্ষতার প্রয়োজনীয়তার ওপর বক্তব্য রাখবে। আট বছর বয়সী এই বালক এর আগে হোস্টনে সিকুরিটি কনফারেন্সে মূল প্রবন্ধ পাঠ করেছিল।

একজন সাইবার এক্সপার্ট বয়স মাত্র আট - তিনি একজন সাইবার এক্সপার্ট

রুবেন পল নামের ওই বিস্ময় বালক সংবাদ সংস্থা পিটিআইকে জানায়,‘দেড় বছর আগে আমি কম্পিউটার শিখতে শুরু করেছিলাম। এখন আমি আমার নিজস্ব প্রজেক্টের নকশা নিজেই করেছি।’

বাবার হাতেই তার কম্পিউটার শিক্ষায় হাতেখড়ি। বাবা মানো পল তাকে অবজেক্ট সি প্রেগ্রামিং শিখিয়েছিলেন। এখন সে অ্যাপলের আইওএস প্লাটফর্মের জন্য ‘সুইফট প্রোগ্রামিং’ শিখছে। তার বাবা মানো পল উড়িষ্যার বাসিন্দা। ২০০০ সালে তিনি সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান।

গত আগস্ট মাস থেকে রেউবেন প্রুডেন্ট গেমস খেলা শুরু করেছে পল। নিজেদের কম্পিউটার সংক্রান্ত ফার্মের প্রধান নির্বাহী কর্মকর্তাও আট বছরের এই শিশুটি। তবে ওই কোম্পনিতে বাবা মানো পল হচ্চেন তার পার্টনার। এক বিবৃতিতে মানো পল বলেছেন,‘এটি হচ্ছে রেউবেনের চতুর্থ সম্মেলন যেখানে সে সাইবার সিক্যুরিটির ওপর বক্তব্য রাখবে। সে শিশু কিশোরদের মধ্যে সাইবার সিক্যুরিটি বাড়ানোর প্রয়োজনীয়তা নিয়ে কথা বলবে।

নয়াদিল্লির এই সম্মেলনে আরো বর্ক্তৃতা করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি নির্মলজিৎ সিং কৈলাশ, দিল্লি পুলিশের স্পেশাল কমিশনার মুকতেশ চানদের এবং ভারতের ন্যাশনাল টেকনিক্যাল রিসার্স অর্গানাইজেশন অলোক বৈজন্ত।

একটি উত্তর ত্যাগ