ঢাকার রাস্তায় নামছে গুগল বাস

0
383

বুধবার ঢাকার রাস্তায় নামছে গুগল বাস। তবে এই বাস কোনো যাত্রী পরিবহন করবে না। এখান থেকে বিভন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছয় লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট প্রযুক্তির প্রশিক্ষণ দেবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।   সূত্রমতে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে বুধবার যাত্রা শুরু করবে এই গুগল বাস। গুগলের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের উপস্থিতিতে এর উদ্বাধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযু্ক্িত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকার রাস্তায় নামছে গুগল বাস ঢাকার রাস্তায় নামছে গুগল বাস

এ বিষয়ে বাংলাদেশে গুগল বাস কার্যক্রমের কমিউনিটি এনগেজমেন্ট কর্মকর্তা আরিফ নেজামী জানিয়েছেন, উদ্বোধনী দিনে বেশ কিছু চমক থাকছে।

তিনি আরো জানিয়েছেন, বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় নেয়া ১ বছর মেয়াদী একটি প্রকল্পের অধীনে গুগল ঢাকার ৪০০টি কলেজ বিশ্ববিদ্যালয়ে গুগল বাস নিয়ে যাবে। এই বাস থেকে শিক্ষার্থীদের গুগল টুলস ও ইন্টারনেট বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

এজন্য বাসের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২ জন ট্রেইনারের নেতৃত্বে কয়েক সদস্যের প্রশিক্ষণ টিম থাকবে। এই টিম ১ বছরে অন্তত ৬ লাখ শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়া হবে। এর মধ্যে গুগল মোবাইল, কেজো অ্যাপস ছাড়াও ইন্টারনেটভিত্তিক নানা বিষয় থাকছে।

এদিকে গুগল বাস রাস্তায় নামার আগেই তেজগাঁও কলেজ, বাংলা কলেজ, ইউআইটিএস ইত্যাদি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন আঙ্গিকে গুগল বাসের কার্যক্রম নিয়ে সচেতনতা অনুষ্ঠান পরিচালিত হয়েছে।

LEAVE A REPLY

seventeen − seven =