এবার গুগল ভয়েস সার্চে যুক্ত হচ্ছে বাংলা ভাষা

0
350

সম্প্রতি ভারতের তথ্য-প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান সি-ডিএসির সঙ্গে যৌথ একটি উদ্যোগ নিয়েছে গুগল। তারা শিগগিরই ভয়েস সার্চে বাংলা ভাষা যুক্ত করার পরিকল্পনা করেছে গুগল। ।

স্থানীয় বিভিন্ন কনটেন্ট ইন্টারনেটে আনা ও ৩০ কোটি মানুষকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে গুগল। এক খবরে বিজনেস টুডে এ তথ্য জানিয়েছে।

গুগল এখন ইংরেজিতে ভয়েস সার্চ সুবিধা দেয় এবং হিন্দি ভাষায় এ সেবা চালুর ঘোষণা দিয়েছে। এ ছাড়া তামিল, মারাঠি ও বাংলা ভাষায় শিগগিরই এই সুবিধা চালু করার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে গুগল।

সম্প্রতি গুগল ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক রাজন আনন্দান জানিয়েছেন, ভারতে ২০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন এবং প্রতি মাসে ৫০ লাখ করে বাড়ছে, যার অধিকাংশ মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী। এই হারে ইন্টারনেট ব্যবহারকারী বাড়তে থাকলে ইন্টারনেট ব্যবহারকারীর দিক থেকে আগামী এক বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে ভারত। অবশ্য, এর মধ্যে ১৯ কোটি ৮০ লাখ মানুষ ইংরেজি ভাষায় দক্ষ বলে মনে করা হয়, যাঁদের বেশির ভাগই এরই মধ্যে ইন্টারনেট ব্যবহার করছেন। এ বিষয়টি মাথায় রেখে সম্প্রতি ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ ইন্টারনেট অ্যালায়েন্স (আইএলআইএ) নামের একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এর কাজ হবে অনলাইনে ভারতীয় ভাষাগুলোর বিভিন্ন কনটেন্ট প্রচার করা।

আইএলআইএ কর্তৃপক্ষ আশা করছে, ২০১৭ সালনাগাদ তারা আরও ৩০ কোটি ভারতীয় ভাষাভাষী মানুষকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করতে পারবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + 7 =