পুরনো ভাইরাস ফিরে আসছে...... সাবধানতা এখন থেকেই

0
344

প্রতিনিয়ত নিত্যনতুন ভাইরাসের উপদ্রবে আমাদের দুর্দশার অন্ত নেই। তার ওপর যদি যুক্ত হয় হাজার বছরের পুরনো ভাইরাস,তাহলে পরিস্থিতি কী দাঁড়াবে? এক সময় ভাইরাস বিলুপ্ত হয়ে গিয়েছিল তা আবারও জেগে উঠছে। সম্প্রতি বিজ্ঞানীরা এমন তথ্য দিয়েছেন যে তাদের আশঙ্কা, জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করে পুরনো ভাইরাসগুলো আবারও পুনরুজ্জীবিত হতে পারে।

নতুন গবেষণায় এই আশঙ্কা ফিরে এসেছে। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো ব্লাড সিস্টেম রিসার্চ ইনস্টিটিউটের গবেষকরা ক্যারিবু হরিণের বিষ্ঠা থেকে ৭শ’ বছরের পুরনো একটি ভাইরাসকে পুনর্জন্ম দিতে সক্ষম হয়েছেনবলে জানান তারা। গবেষকরা ধারণা করছেন যে ” ভাইরাসটি মূলত উদ্ভিদের ওপর কার্যকর ছিল। খুব সম্ভবত আক্রান্ত উদ্ভিদের কোন কিছু ভক্ষণের ফলে তা ক্যারিবুর বিষ্ঠায় পৌঁছে বলে জানান তারা।

বিজ্ঞানীরা কানাডার সেলউইন পর্বতমালার ভেতরে থাকা অনেক পুরনো বরফখণ্ড থেকে ক্যারিবু বিষ্ঠার নমুনা সংগ্রহ করে এ গবেষণা চালান তারা । অবশ্য একই সঙ্গে তাঁরা ভাইরাসটির ডিএনএ ম্যাপও তৈরি করতে সক্ষম হয়েছেন তারা।

গবেষণাগারে করা এ পরীক্ষায় সফলতা অর্জনের পর বিজ্ঞানীরা আরও জানান, এমন অনেক ভাইরাস আছে, যেগুলো ঠাণ্ডা আবহাওয়ায় দীর্ঘদিন ধরে ঘুমিয়ে থাকতে পারে। তবে জলবায়ু পরিবর্তনের সাথে সাথে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পায় এবং উপযুক্ত পরিবেশ পাওয়ার সম্ভাবনায় ভাইরাসগুলো আবারও জেগে উঠতে পারে।

একটি উত্তর ত্যাগ