বিল গেট্স যেভাবে বিশ্বের কনিষ্ঠতম কোটিপতি হন

0
339

বিল গেটস বর্তমান সময়ে সবচেয়ে ধনী । যার বর্তমান পজিশন ১নং। ধনীদের মধ্যে সবচেয়ে কম বয়সে প্রথম স্থান দখল করেন। তিনি কি ভাবে অতি অল্পবয়সে এই জায়গায় এলেন আসুন তা জেনে নেই-

মাইক্রোসফটের যদিও বাড়তি পুঁজির দরকার হয়নি, এরপরও ১৯৮১ সালে বিল গেট্স ও অ্যালেন কোম্পানির ৬.২ শতাংশ অংশ ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের টেকনোলজি ভেঞ্জার ইনভেস্টর্স এর কাছে বিক্রি করে দেন। সেই থেকে মাইক্রোসফটের শেয়ার বিক্রি শুরু।

তবে মাইক্রোসফটকে একক মালিকানা থেকে বহু মালিকানায় রূপান্তরে দ্বিধাগ্রস্ত ছিলেন বিল গেট্স। তার আশঙ্কা ছিল এতে ঝামেলা হবে।

বিল গেট্স বলেছেন:

“পুরো প্রক্রিয়াটাকে একটা যন্ত্রণা মনে হচ্ছিল। বাস্তবে বহু মালিকাধীন কোম্পানি মানেই একটা বিরামহীন যন্ত্রণা। লোকজন টাকা খাটিয়ে বিভ্রান্তিতে পড়ে যায়। কারণ তারা যে অর্থ দিয়ে শেয়ার কেনে, অনেক সময় পুঁজি অনুযায়ী আশানুরুপ পল ফল পাওয়া যায় না। তখন প্রধান নির্বাহীকে এসে চেপে ধরে। কোম্পানির অর্থনৈতিক অবস্থা সম্পর্কে নানা রকম প্রশ্ন করে। এটা বিব্রতকর।” বিল গেট্স তার কোম্পানির শেয়ার বিক্রি করায় কর্মীরাও অংশীদার হওয়ার সৌভাগ্য লাভ করেন। এর ফলে বিল গেট্স সহ সবার যখন তখন সম্পদ থেকে নগদ টাকা পাওয়ার সুযোগ এসে যায়।

বিল গেট্স এ প্রসঙ্গে বলেন:
বিস্তারিত পড়ুন

আমাদের ফেসবুক পেজ লুকআফটার২৪৭

একটি উত্তর ত্যাগ