সস্তা স্মার্টফোনের চার্জার থেকে সাবধান থাকুন

0
475

অল্প দামে প্রয়োজন মেটাতে অনেকেই বেছে নেন সস্তা স্মার্টফোন। কিন্তু এই সস্তা স্মার্টফোনের চার্জার ডেকে আনতে পারে মৃত্যু। সম্প্রতি অস্ট্রেলিয়ার সিডনি থেকে উত্তরে অবস্থিত গোসফোর্ড শহরের একটি বাড়ি থেকে এক তরুণীর মৃতদেহ উদ্ধার করে পুলিশ। মারা যাওয়ার সময় ওই নারী স্মার্টফোনে চার্জ দেওয়া অবস্থায় কানে হেডফোন লাগিয়ে ল্যাপটপে কাজ করছিলেন বলে জানিয়েছে পুলিশ।

২৮ বছর বয়সী ওই তরুণীর মৃত্যুর কারণ জানতে এখনও তদন্ত চালিয়ে যাচ্ছে পুলিশ। তবে মোবাইল ফোনের নিম্নমানের চার্জার ব্যবহারকে মৃত্যুর কারণ হিসেবে মনে করছে এই মৃত্যুর তদন্তে সহায়তাকারী ফেয়ার ট্রেডিং বিভাগ।

সস্তা স্মার্টফোনের চার্জার থেকে সাবধান সস্তা স্মার্টফোনের চার্জার থেকে সাবধান থাকুন

নিউ সাউথ ওয়েলসের ফেয়ার ট্রেডিং বিভাগের কর্মকর্তা লিনেলি কলিনস বার্তা সংস্থা এএফপিকে ওই নারীর মৃত্যু প্রসঙ্গে বলেন, ‘ওই নারীর মোবাইলটি একটি ইউএসবি চার্জারের সঙ্গে সংযুক্ত ছিল। ওই চার্জারটি থেকেই বিপত্তি ঘটেছে। কোনোভাবে ওই চার্জার থেকে বিদ্যুৎ ওই নারীর দেহে প্রবাহিত হয়ে ওই দুর্ঘটনা ঘটে। তবে মোবাইল ফোনটি তিনি তার কানে লাগিয়েছিলেন নাকি শুধু হাতেই ধরে রেখেছিলেন, আমরা তা জানতে পারিনি।’

এদিকে এ ঘটনার পর সস্তা ও কমপ্লায়েন্টবিহীন ইউএসবি চার্জার ব্যবহারে সতর্ক করেছে অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ। দেশটিতে জনসচেতনতা তৈরিতে শুক্রবার এক সতর্কীকরণ বার্তা প্রচারও শুরু করেছে তারা।

মোবাইল বা ল্যাপটপে চার্জ দেওয়ার সময় তা ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত বলেও জানান কলিনস। দুর্ঘটনা এড়াতে জনসাধারণকে অনুমোদনবিহীন সস্তা চার্জার ব্যবহার না করার পরামর্শও দেন তিনি।

একটি উত্তর ত্যাগ