আপনার ব্লগটিকে গড়ে তুলুন সময় উপযোগী সঠিক ভাবে!  FavoriteLoadingবুকমার্ক

প্রতিনিয়তই তৈরি হচ্ছে নানা রকমের, নানা বিষয়ের উপর ব্লগ। কোনটি হচ্ছে সফল, কোনটি মাঠায়ে নেমে দৌড়াবার আগেই হুঁচোট খেয়ে যাচ্ছে। তাই বলে তো থেমে থাকা চলবে না। আমাদের কিছুনা , কিছু করতেই হবে টিকে থাকার জন্য এই দৌড়ে।

তাই আজকে কিছু টিপস নিয়ে আলোচনা করবো আপনাদের সাথেঃ>>>

পাঠকের চাহিদা বিবেচনা করুনঃ 

কোন পোষ্ট করার আগে ভালোভাবে বুঝে নিন আপনার পাঠক রা মূলত কি চাচ্ছে। কিসে তাদের আগ্রহ? তারা মূলত কি পছন্দ করে? ইত্যাদি, ইত্যাদি। এতে করে আপনার লেখাটি হবে যেমন সময় উপযোগী , ঠিক তেমনি মিটবে আপনার কাছ থেকে আপনার পাঠকদের চাহিদা।

সবার জন্য সঠিক পোষ্টঃ

আপনার ব্লগে যে সবাই একি রকমের পোস্ট খুঁজতে আসবে তা নয়। একেকজন আসবে একেক চাহিদা মিটাতে। যার ফলে একটি সফল ব্লগ তৈরি করতে হলে আপনাকে অবশ্যই আপনার পাঠক ধরে রাখতে যানতে হবে! আর যার জন্য তাদের ভিন্ন, ভিন্ন চাহিদা মাথায় রেখেই তৈরি করতে হবে আপনার ব্লগটি পরিপূর্ণ ভাবে। তাই সবার জন্য সব পোস্ট এক সাথে ধুমিয়ে না পাবলিশ করে ভাগ, ভাগ করে পাবলিশ করুন। সঠিক বিভাগে সঠিক পোস্ট দিন। এতে করে আপনার পাঠক তার চাহিদা অনুযায়ী সব কিছু অতি দ্রুত পেয়ে যেতে সক্ষম হবে।

উদাহারন স্বরূপ আমরা বলতে পারি টিপির ক্যাটাগরির কথাই। এখানে লক্ষ্য করেন দেখুন রয়েছে নানা রকমের বিভাগ। যার ফলে কেও যদি টিউটোরিয়াল খুঁজতে আসলে বা হ্যাকিং বিষয়ক কিছু খুঁজতে আসলে নির্দিষ্ট বিভাগে গেলে খুব সহজেই পেয়ে যাচ্ছে। যার ফলে তাকে আর অন্য কোথাও যেতে হচ্ছে না।

ব্লগের ডিজাইনঃ

নাম নিয়ে এতো বড়াই কেন? নাম দিয়ে কি হয়?
কাজের মাঝেই খুঁজে পাবে আসল পরিচয়।

ঠিক তেমনি আপনার ব্লগের ডিজাইন আপনি করে রাখলেন ঠিক সেই রকম ভাবে। কিন্তু কাজের কাজ কিছু হল না। কারণ আপনার ব্লগে কোন প্রয়োজনীয় পোস্টই নেই। তবে কি ভিজিটর আপনার ব্লগের ডিজাইন দেখবে বসে, বসে তাদের সমস্যা নষ্ট করে? অবশ্যই নয়। তাই ডিজাইন যে আপনাকে আহামরি কিছু করতে হবে তা নয়। ডিজাইন রাখুন সিম্পল , মূলত আগে লক্ষ্য রাখুন নিজের পোষ্ট গুলোর উপর। অতঃপর নাহয় ডিজাইন নিয়ে ভাবা যাবে।

সঠিক জায়গায়, সঠিক ভাবে পিকচার দিনঃ

একটি পোষ্ট করতে গেলে আমাদের অনেক সময়ি পিকচার এর প্রয়োজন হয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি আপনার পোষ্টে বা ব্লগের প্রয়োজনীয় সকল জায়গায় পিকচার দিতে অবশ্যই ভুলবেন না। কারণ এতে করে ভিজিটরদের অনেক সময় পোষ্ট টি সঠিক ভাবে বুঝতে সাহায্য করে। আর অনেক পোষ্টই রয়েছে যা পিকচার ছাড়া করা সম্ভব নয়। তাই আপনাকে এখানে অবশ্যই পিকচার দিতেই হবে। নয়তো এতো কষ্টের পোষ্টের ফলাফল দাঁড়াবে শূন্য।

সাবস্ক্রাইবারঃ

ব্লগের মাঝে RSS এবং মেইলে সাবস্ক্রাইবার অপশন অবশ্যই রাখুন। কারণ আপনার ব্লগে অনেকেরই সব সময় এসে নতুন পোষ্ট খুঁজে বেড়ানো সম্ভব নয়, কিন্তু তাঁরা আপনার লেখা পছন্দ করে। তাহলে কি দাঁড়ায়? এতাই দাঁড়ায় যে আপনি আপনার কিছু পাঠক হারালেন। তাই আপনি যদি তাদের ধরে রাখতে চান তবে অবশ্যই আপনাকে সাবস্ক্রাইবার এর বেবস্থা করতে হবে। নয়তো এভাবে হারাতে, হারাতে একসময় আপনি পাঠক শূন্য হয়ে যেতে পারেন।

মন্তব্যঃ

আমরা সাধারণত যারা ব্লগার রয়েছি এবং বিভিন্ন ব্লগে লেখা-লেখি করছি তার বেশির ভাগ কিন্তু শখে। এখানে আমরা না পাচ্ছি কোন টাকা না পাচ্ছি কোন অন্য কিছু। আমাদের লেখার পাওয়ার যোগাচ্ছে সকল পাঠক এর মন্তব্য। তাই আপনাকে অবশ্যই তাদের মন্তব্য দেয়ার বেবস্থা রাখতে হবে। নয়তো দেখবেন পাঠক যেমন তাদের চাহিদা, সমস্যা আপনাকে বলতে পারছে না। তেমনি এক সময় কোন সাড়া না পেয়ে আপনারো এক ঘেয়েমি চলে আসবে ব্লগিং বা ব্লগের প্রতি।

nocomment আপনার ব্লগটিকে গড়ে তুলুন সময় উপযোগী সঠিক ভাবে!

আমি নতুন হলেও অনেক ব্লগেই ঘুরেছি এবং কিছু হলেও পোষ্ট পড়েছি। যার মাঝে বেশির ভাগ ব্লগেই দেখতে পেয়েছি রেজিস্টার ছাড়া মন্তব্য করার কোন অপশন নেই। যার ফলে তাঁরা হারিয়েছে একজন পাঠকের মতামত। ঠিক এভাবেই হারিয়ে যাচ্ছে আমার মতো অনেক পাঠকের মুক্ত মতামত প্রকাশের সুযোগ। তাই আমি বলবো মন্তব্য করার জন্য সঠিক ভাবে চিন্তা করে জায়গা রাখা প্রয়োজন ব্লগের মাঝে।

নীট & ক্লিনঃ

আপনার ব্লগটির পপুলার পোষ্ট, সাম্প্রতিক পোষ্ট, মন্তব্য ইত্যাদি ১০ টির বেশি রাখবেন না কখনো। কারণ এখনেও সুন্দর বলতে কিছু একটা রয়েছে। তাই আপনার দরকার ব্লগের প্রতিটি কোণা সুন্দর ভাবে পর্যবেক্ষণ করা। এতে করে ব্লগটি খারাপ দেখানোর হাত থেকে বেঁচে যাবে।

আপনি নিজেই লক্ষ্য করে দেখবেন অনেক ব্লগে পোষ্ট রয়েছে প্রথম পাতায় ৫ টি কিন্তু পপুলার, সাম্প্রতিক ইত্যাদি লিস্টে রয়েছে ১৫ টি। যার জন্য ব্লগটি নিচের দিকে বা পাশের দিকে হয়ে গিয়েছে অতান্ত লম্বা। যা ব্লগটির সুন্দরযো কে করছে মলিন। এতে করে ব্লগটি ভালো লাগবে না। আর যেই জিনিশ ভালো লাগে না, মানুষ তার দিকে খুব বেশি আকৃষ্ট ও হয়ে থাকে না। যার জন্য সজাগ থাকতে হবে সবসময়, সব ক্ষেত্রেই।

সবাই সাথে থাকুন, পাশেই থাকুন।

আমি আছিইইই ফেইসবুকে!!

এই জাতীয় আরো টিউন

1 মতামত

আপনিও লিখুন মতামতের উত্তর

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × 4 =