বিশ্বের প্রথম পচনশীল গাড়ি

0
445

পুরোনো হয়ে গেলে নিজে থেকেই পঁচে পরিবেশের সঙ্গে মিশে যাবে সম্প্রতি এমনই একটি গাড়ি তৈরি করেছেন গবেষকরা। খবর ইয়াহু অনলাইন-এর। গাড়িটির নাম দেয়া হয়েছে ‘ফিনিক্স রোডস্টার।’ গবেষকরা বাঁশ, র‌্যাটন, স্টিল এবং নাইলন ব্যবহার করেই তৈরি করেছেন এ গাড়িটি। বলা হচ্ছে, এটিই বিশ্বের প্রথম পচনশীল গাড়ি। এ গাড়িটির নকশা করেছেন ফিলিপাইনের নকশাবিদ কেনেথ কোবনপু এবং আলব্রেথ ব্রিনকার।

বিশ্বের প্রথম পচনশীল গাড়ি বিশ্বের প্রথম পচনশীল গাড়ি

গাড়িটি দৈর্ঘ্যে ১৫৩ ইঞ্চি এবং এটি বিদ্যুৎ শক্তিতে চলে। গাড়িটির কাঠামোতে ব্যবহার করা হয়েছে সহজেই পচে যায় এমন তন্তু বা ত্বক। নকশাবিদ কোবনপু জানিয়েছেন, ভবিষ্যতে উভেন স্কিন বা জৈব তন্তু থেকে পরিবেশবান্ধব গাড়ি তৈরির জন্য সচেতনতা বাড়াতেই এ গাড়িটি তৈরি। গবেষকদের দাবি, ভবিষ্যতে জৈব প্রযুক্তি এবং পরিবেশবান্ধব জ্বালানিনির্ভর গাড়ি তৈরির পথ খুলে দেবে ফিনিক্স।

গবেষকরা বলছেন, ছোটো আকারের এ গাড়িটিই বড়ো সমস্যার সমাধান। গাড়িটি পুরোনো হয়ে গেলে তা সহজেই পরিবেশের সঙ্গে মিশে যাবে। শিল্পোন্নত দেশে একজন মানুষ গড়ে ৫ বছর গাড়ি চালায়। এ কথা মাথায় রেখে ফিনিক্স গাড়ির পচনশীল কাঠামো বা চামড়া তৈরি করা হয়েছে। গাড়িতে ব্যবহৃত চামড়া সহজে পরিবর্তনও করে নেয়া যায় এবং পছন্দানুযায়ী তাকে নির্দিষ্ট কাঠামো দেয়া যায়।

LEAVE A REPLY

five × three =