ফেসবুকের মাধ্যমে বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগ রাখতে সময় অপচয় রোধ করবেন যেভাবে

0
454
আমরা সকলে ফেসবুকের মাধ্যমে বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগ রাখতে পছন্দ করে থাকি। তবে, এর মাধ্যমে ফেসবুক আপনার এবং আপনার বন্ধুর প্রচুর মূল্যবান সময় নষ্ট করছে। আপনি যদি শুধুমাত্র সকলের সাথে সম্পর্ক রাখার জন্য, বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগ রাখার জন্য এবং অল্প সময় যোগাযোগ রক্ষার জন্য ব্যবহার করতে চান ফেসবুককে তাহলে এই পদ্ধতিগুলো ব্যবহার করে দেখতে পারেন। 

১) অনুরোধগুলোকে উপেক্ষা করুন:

নানা রকম গেম অথবা সময় অপচয়কারী অনুরোধগুলোকে উপেক্ষা করুন। যদিও এ ধরণের অনুরোধগুলো যখন আপনার বন্ধুরা পাঠায় তখন সেগুলো জরুরি অথবা আকর্ষণীয় কিনা ঠিক বোঝা যায় না। শুধুমাত্র “দেখি তো কেমন” এই মনোভাবে অথবা বন্ধু অনুরোধ করেছে সেটা মানতে হবে নইলে কি মনে করবে এ ধরণের কথা চিন্তা করে বিচলিত হবার প্রয়োজন নেই। উপেক্ষা করুন অনুরোধ।

 
ক)মনে রাখবেন আপনার অনেক বন্ধু তাদের পছন্দের কোন অ্যাপ্লিকেশন লোড করার পর, স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশনের অনুরোধে সকল বন্ধুদেরকে সেই অ্যাপ ব্যবহার করার জন্য অনুরোধ পাঠিয়ে থাকে। এগুলোকে উপেক্ষা করাই শ্রেয়।
 
খ)“কনফার্ম রিকোয়েস্ট” পেজে একনজর চোখ বুলিয়ে যদি দেখেন আপনার প্রিয় কোন বিষয় নেই তাহলে উপরে ডান দিকে থাকা “ইগনোর অল”-এ ক্লিক করে উপেক্ষা করুন সকল অনুরোধ।

২)ফেসবুক থেকে অনবরত ই-মেইল আসা বন্ধ করুন:

ক)ফেসবুক পেজের ডানদিকের উপরের মেন্যু থেকে অ্যাকাউন্ট সেটিং -> নোটিফিকেশন ক্লিক করুন। এখানে থাকা বেশির ভাগ অপশন আপনি অফ করে দিতে পারেন। অ্যাপ্লিকেশনগুলোর ক্ষেত্রে আপনাকে হয়তোবা একদম নিচে থাকা “শো মোর” বাটনটি চাপ দিতে হতে পারে। নতুন কোন অ্যাপ্লিকেশন ইনস্টল করলে এই কাজটি আপনাকে পুনরায় করতে হবে।

 
খ)এ কাজটি আপনার কাছে ঝামেলা যুক্ত বলে মনে হলে ভালো কোন ই-মেইল ফিল্টার ব্যবহার করতে পারেন। আপনি যদি নিয়মিত ফেসবুক ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আসলে এই ই-মেইল নোটিফিকেশনের কোন প্রয়োজন পরে না। নিয়মিত ব্যবহারকারী না হলে মাঝে মাঝে ফেসবুকে লগ-ইন করে চেক করে দেখুন কি ধরনের অনুরোধ এসেছে। পছন্দ হলে অ্যাকসেপ্ট করুন, না হলে নয়।
 
ফিল্টার পদ্ধতি: জি-মেইলের ক্ষেত্রে, ফেসবুক.কম থেকে কোন কিছু ফিল্টার করতে চাইলে প্রথমে অ্যাকাউন্টে লগ-ইন করুন। তারপর সেটিং->ফিল্টার->ক্রিয়েট নিউ ফিল্টার ক্লিক করুন। এবার পপআপ বক্সে “ফ্রম”-এ লিখুন “@facebookmail.com” এবং “ক্রিয়েট ফিল্টার উইথ দিস সার্চ”-এ ক্লিক করে পরবর্তী মেন্যু থেকে “Skip the Inbox (Archive it)”-এ টিক দিয়ে ফিল্টার তৈরি করুন। এই ফিল্টার থেকে যদি ফেসবুক বন্ধুদের মেসেজগুলোকে পাশ কাটাতে চান তাহলে প্রথম পপআপ বক্সের “Doesn’t have” বক্সে লিখুন “added you as a friend on Facebook” অথবা অন্য কোন বাক্যাংশ।

৩) গেম অথবা তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা বন্ধ করুন:

গেম খেলা, প্রোফাইলকে দৃষ্টি নন্দন এবং বন্ধুদেরকে রেট করতে শুরু করলে আপনি বোঝার আগেই দেখবেন অনেক সময় নষ্ট হয়ে গিয়েছে। এগুলো করা থেকে বিরত থাকুন।

৪) চ্যাট থেকে অফলাইনে থাকুন:

আপনি যে মুহূর্তে ফেসবুক থেকে লগ-অফ করতে যাবেন এ সময় আপনার বন্ধু একটা মেসেজ পাঠালো। ভাবলেন খানিকক্ষণ চ্যাট করলে কি আর ক্ষতি! আপনি বোঝার আগেই দেখবেন আপনি কিছু ছবি দেখতে ব্যস্ত হয়ে পড়েছেন, তারপর কিছু গ্রুপ এবং নষ্ট হয়ে গেল আপনার মূল্যবান একটি ঘণ্টা। ইনস্ট্যান্ট মেসেজের হাত থেকে বাঁচতে চাইলে ফেসবুক পেজের নিচে ডান কোণায় থাকা চ্যাট অপশন থেকে “অ্যাভেলেবল টু চ্যাট” থেকে টিক চিহ্ন সরিয়ে ফেলুন বা আনটিক করুন। ফেসবুক চ্যাট প্রচুর সময় নষ্ট করে থাকে, আর তাই এই সুবিধা যত কম ব্যবহার করবেন তত ভাল।

৫) কম্পিউটার ব্যবহারের জন্য সময় নির্দিষ্ট করুন:

এর জন্য আপনি আপনার হাত ঘড়ি থেকে দেয়াল ঘড়ি পর্যন্ত ব্যবহার করতে পারেন! কিন্তু ফেসবুক ব্যবহার করুন নির্দিষ্ট একটি সময় পর্যন্ত। ফেসবুকের জন্য প্রতিদিন পনেরো মিনিট নির্দিষ্ট করুন সেটা মেনে চলার চেষ্টা করুন। আপনি যদি ফায়ারফক্স ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে লিচব্লক অ্যাড-অনটি ব্যবহার করে দেখতে পারেন। এই অ্যাপটি আপনি কতক্ষণ সময় ফেসবুকে রয়েছেন তার হিসাব রেখে থাকে এবং আপনার নির্বাচিত সময়ের পর সফটওয়্যারটি আপনাকে ফেসবুক ব্যবহার করতে বাধা প্রদান করবে!

৬) এর পরেও যদি আপনি ফেসবুকে বেশি সময় অপব্যয় করতে থাকেন তাহলে, বন্ধ করে দিন অ্যাকাউন্টটি!

টিপস:

  • আপনি যদি বন্ধুদের অনুরোধ উপেক্ষা করেন তাহলে তাদেরকেও আজেবাজে অনুরোধ পাঠানো থেকে বিরত থাকুন।
  • ফেসবুক ব্যবহার কমিয়ে দিন। বন্ধুদের জানান আপনি ফেসবুকে আসক্ত হয়ে পরেছিলেন আর তাই ব্যবহার কমিয়ে দিয়েছেন। সত্যিকারের বন্ধু হলে আপনাকে তারা সাহায্য করবে।
  • সার্ভে/কুইজ এগুলো থেকে দূরে থাকবেন। সময় অপচয়ের ক্ষেত্রে এগুলো বেশ ওস্তাদ।

হাতে আরেকটু সময় থাকলে নীচের ভিডিওটি দেখতে পারেন- “>http://www.youtube.com/watch?v=9KlWo4PCXeA]

LEAVE A REPLY

seventeen − four =