রবোটিক গাছ “প্ল্যান্টোয়েড”

0
365

কল্পবিজ্ঞানের বই কিংবা সিনেমায় আমরা এতদিন রোবট বা যন্ত্রমানবের কথা শুনে এসেছি। কিন্তু রবোটিক গাছের কথা কি কেউ শুনেছে কখনো? হ্যাঁ , খুব শীঘ্রই আমরা হয়তো যন্ত্রমানবের মতো যন্ত্রবৃক্ষের দেখাও পেতে যাচ্ছি। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন “ Plantoid “ !

প্ল্যান্টোয়েড রবোটিক গাছ “প্ল্যান্টোয়েড”

ইতালির জেনোয়ার Italian Institute of Technology তে বারবারা মেজ্জোলাইয়ের নেতৃত্বে এক দল গবেষক একটি বিশেষ ধরণের রোবট আবিষ্কার করেছেন যা কিনা গাছের মতই শিকড়ের জন্ম দিতে পারে। এখন তারা পরিকল্পনা করছেন কিভাবে এটি মাটির অভ্যন্তরে খুব সহজেই শিকড়ের শাখা-প্রশাখা বিস্তার করতে পারবে। তারা আরো জানান, এই কৃত্রিম গাছ এমনভাবে তৈরি করা হবে যাতে তারা অভিকর্ষ,পানি,তাপমাত্রা,পি এইচ,নাইট্রেট,ফসফেট নির্ণয় করতে পারে ।

কিন্তু কৃত্রিম এই শিকড় তৈরির প্রধান চ্যালেঞ্জ হলো এটিকে সময়ের সাথে সাথে যথাযথ ভাবে বাড়তে দেয়া ও নতুন কোষ গঠনে সমর্থ করা। প্রাকৃতিকভাবে যেসব শিকড় জন্মায় ও বৃদ্ধিপ্রাপ্ত হয় তারা যে দিক থেকে উৎপন্ন হয় তার উল্টো দিক থেকে নতুন কোষ গঠন করে। এছাড়া নতুন এই কৃত্রিম গাছের শিকড়কে কখন কোন পুষ্টি উপাদান মাটি থেকে শোষণ করতে হবে সেই দিকটিও নির্ণয় করতে সক্ষম হতে হবে।

বারবারা জানান তারা এই বিষয় গুলো মাথায় রেখেই এমন এক কৃত্রিম গাছ বানাতে চান যা সত্যিকারের গাছের মতই হবে। গবেষকদল আশা করছেন এই কৃত্রিম গাছ “প্ল্যান্টোয়েড” ভবিষ্যতে ভূ-তত্ত্ব, চিকিৎসাবিজ্ঞান ও মহাকাশ গবেষণার ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদান রাখবে।

একটি উত্তর ত্যাগ