কেন আপনার রাউটার প্রয়োজন? ১টি ইন্টারনেট সংযোগ যদি শেয়ার করতে চান কয়েকটি পিসিতে তাহলে অবশ্যই দেখুন (গ্রামীনফোন, বাংলালিংক কিংবা কিউবি)

0
681
বাসায় ইন্টারনেট সংযোগ একটি, কিন্তু তা শেয়ার করতে চান কয়েকটি পিসিতে। যেমন, একটি ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ কিনেছেন। সেটা হতে পারে গ্রামীনফোন, বাংলালিংক কিংবা কিউবি থেকে। কিংবা ক্যাবল মোডেম দিয়ে ইন্টারনেট নিয়েছেন পাড়ার কোনও আই.এস.পি থেকে। এবং সবাই সেটা শেয়ার করতে চান? কোন পদ্ধতি ভালো হয় আপনার জন্য?
 

এক্ষেত্রে আপনার জন্য রাউটার হতে পারে ভালো একটি বিকল্প। এটি একটি বক্সের মত দেখতে যন্ত্র যা আপনার ডিএসএল বা ক্যাবল মডেম অন্যান্য ইন্টারনেট ডিভাইসের (কম্পিউটার, এইচডিটিভি ….) মধ্য দিয়ে যুক্ত থাকবে। তবে এখানে একটি বিষয় একটু পরিষ্কার করে বলে রাখা প্রয়োজন – ওয়্যারলেস কোম্পানীগুলো তাদের নিজস্ব রাউটার রয়েছে যার মাধ্যমে আপনি বাসার সবার সাথে ইন্টারনেট শেয়ার করতে পারবেন। আর যারা ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন, তারা আলাদা রাউটার কিনতে পারেন। রাউটার অনেকগুলো ডিভাইসের সাথে ইন্টারনেট কানেকশন শেয়ার করতে পারে,এবং এটি দামেও খুব বেশী নয়।

 
কিভাবে কাজ করে রাউটার? ইন্টারনেটে প্রতিটি ডিভাইসের আলাদা আলাদা আইপি অ্যাড্রেস দরকার হয়। আপনার আই.এস.পি আপনাকে একটি আইপি অ্যাড্রেস প্রোভাইড করে যার মাধ্যমে আপনি একটি ডিভাইস দিয়ে ইন্টারনেট এক্সেস করতে পারবেন। আপনি যদি একটি আইপি’র সাহায্যে রাউটার দিয়ে ইন্টারনেটে প্রবেশ করেন, তখন আপনাকে লোকাল আইপি দেয়া হবে, যা আপনার পিসি সহ যুক্ত সকল ডিভাইসকে এক্সেস দেবে, কিন্তু সেই আইপি ইন্টারনেটে প্রদর্শিত হবে না। এভাবে আপনি একটি সংযোগের মাধ্যমে একাধিক পিসি থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। সবচেয়ে বড় যে সুবিধা আপনি পাবেন, তা হল আপনার আইপি কোন হ্যাকার দেখতে পাবে না। 
 
সাধারণত একটি রাউটারে চার পাঁচটি ইথারনেট পোর্ট থাকে যার একটি মডেমের সাথে যুক্ত করতে হয়। অন্য পোর্টগুলিতে আপনি কম্পিউটার বা অন্যান্য ডিভাইস যুক্ত করতে পারেন। এছাড়াও বেশীরভাগ রাউটার ওয়াই-ফাই সাপোর্ট করে এবং সরাসরি তার ছাড়াই ডিভাইসগুলিকে যুক্ত রাখে। অর্থাৎ আপনি যদি অন্য কোন ঘরে যান, তারপরেও পিসি ইন্টারনেটে সংযুক্ত থাকবে। 
 
রাউটার শুধুমাত্র ইন্টারনেট কানেকশন শেয়ার করে না, বরং সংযুক্ত ডিভাইসগুলিকে একটি লোকাল নেটওয়ার্কের আওতায় নিয়ে আসে। ফলে সংযুক্ত ডিভাইসগুলি একে অপরের মধ্যে ফাইল, ফোল্ডার এবং প্রিন্টার নিরাপদে শেয়ার করতে পারবে। সব দিক বিবেচনায় বাসা অথবা ছোট অফিসের জন্য রাউটার হতে পারে অল্প দামে চমৎকার সমাধান।

একটি উত্তর ত্যাগ