ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কিছু এক্সটেনশন

0
498

অনেক প্রতিষ্ঠানের কাজই হলো আপনার ইন্টারনেট ব্রাউজিং অনুসরণ করা। এর মাধ্যমে আপনার আগ্রহ-অনাগ্রহসহ নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এরপর তারা উচ্চমূল্যে এ সব তথ্য বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।

এ ধরনের প্রাইভেসি লঙ্ঘনের ক্ষেত্রে তারা কোনো ধরনের পূর্বানুমতি নেওয়ার সৌজন্য দেখায় না। বরং এ তথ্যের ব্যবহার মাঝে মাঝে আপনার বিরক্তি ও অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। এ ছাড়া মাঝে মাঝে কিছু ম্যালওয়ার (অবাঞ্ছিত ও ক্ষতিকর সফটওয়্যার) কম্পিউটারে ইনস্টল হয়, যার মাধ্যমেও কম্পিউটার থেকে তথ্য চুরি করা হয়।

এ ধরনের প্রাইভেসি লঙ্ঘন থেকে রক্ষা করতে প্রযুক্তি বিশেষজ্ঞরা ব্রাউজারে কিছু এক্সটেনশন ব্যবহারের পরামর্শ দেন। এগুলো ফায়ারফক্স, ক্রোম বা অপেরা ব্রাউজারে ব্যবহার করা যায়। যার মাধ্যমে ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে ‍দূরে রাখতে পারেন। নিচে তেমন কিছু এক্সটেনশনের নাম জানানো হলো-

ডিসকানেক্ট

যেসব প্রতিষ্ঠান ট্রাকিংয়ের সঙ্গে যুক্ত এ এক্সটেনশনটি তাদের খুঁজে বের করে। ব্রাউজারে তাদের কাছ থেকে আসা ট্র্যাকিং রিকোয়েস্ট ব্লক করে দেয়। এটি আপনার কিছু ডেটা এনক্রিপ করে দেয়। এটি ডাউনেলোড করতে পারেন https://disconnect.me/disconnect থেকে।

ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে ‍দূরে রাখতে ডেটা ট্র্যাকার ও ওয়েবসাইট থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কিছু এক্সটেনশন

প্রাইভেসি বাজার

এ টুলটি এনেছে ইলেকট্রনিক ফাউন্ডেশন ফন্ট্রিয়ার। এটি স্পাইয়িং অ্যাড ও আপনার তথ্য সংগ্রহরত ওয়েবসাইটের অদৃশ্য ট্রাকারকে ব্লক করে দেয়। এক্সটেনশনটি অনলাইনে যথেচ্ছ বিজ্ঞাপন ব্যবহারের চর্চাকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। ডাউনলোড করতে ক্লিক করতে পারেন এ ঠিকানায়- https://www.eff.org/privacybadger

গোস্টেরি

এটি অনেকটা ডিসকানেক্টের মতোই কাজ করে। বিভিন্ন ওয়েবসাইট থেকে আসা ট্রাকিং রিকুয়েস্ট ব্লক করে। আপনার প্রাইভেসিকে সুরক্ষিত রাখে। এটি ‘ইনভিজিবল’ ওয়েব দেখতে পায় এবং ফেসবুক ও গুগল অ্যানালাইটিক্সের মতো সাইটে বসানো বাগ বা ট্রাকারদের শনাক্ত করে। এর ডাউনলোড লিংক হলো- https://www.ghostery.com/en/download

সিক্লিনার

এটি খুবই পরিচিত কম্পিউটার টুল। ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার করতে ব্যবহৃত হয়। সিস্টেমের অব্যবহৃত ফাইল ও অনলাইন এক্টিভিটি দেখায় এমন ট্রাক মুছে দেয়। এ ছাড়া এতে রয়েছে রেজিস্ট্রারি ক্লিনার। এটি ডাউনলোডে ক্লিক করতে পারেন এ ঠিকানায়- https://www.piriform.com/ccleaner.

এ ধরনের আরও কিছু এক্সটেনশন হলো-

ডিকানেক্ট সার্চ (https://disconnect.me/search), ডাক ডাক গো প্লাস (https://addons.mozilla.org/en-US/firefox/addon/duckduckgo-for-firefox/), নোস্ক্রিপ্ট সিকিউরিটি স্যুইট (https://addons.mozilla.org/en-US/firefox/addon/noscript/) ওয়েব অব ট্রাস্ট (https://www.mywot.com/).

LEAVE A REPLY

15 + two =