পিসি/ল্যাপটপে পেনড্রাইভের ব্যবহার বন্ধ করার উপায়

0
541

444119783_876 পিসি/ল্যাপটপে পেনড্রাইভের ব্যবহার বন্ধ করার উপায়আসসালামু আলাইকুম,
বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ্‌ তালার রহমতে সবাই ভালো আছেন। আজ আপনাদের জানবো কীভাবে পিসি/ল্যাপটপে পেনড্রাইভের ব্যবহার বন্ধ করা যায়।

বর্তমানে দেখা যাচ্ছে আপনার অনুমতি ছাড়াই আপনার বন্ধু/কাছের লোক আপনার পিসি/ল্যাপটপে পেনড্রাইভ/কার্ড রিডার ঢুকিয়ে ইচ্ছামত ফাইল আদান প্রদান করছে যার ফলে আপনার অনেক গোপণীয় ফাইল চুড়ি বা আপনার পিসি ফাইরাসে আক্রান্ত হয়ে আপনার প্রয়োজনীয় সফটওয়্যার বা ফাইল হারাতে হচ্ছে। তবে ছোট একটি কাজ করলে আপনার পিসিতে আর কেউ পেনড্রাইভ/কার্ড রিডার ঢুকালেও তা আর সো করবে না। তখন যে পেনড্রাইভ ঢুকিয়েছে সে ভাববে তার পেনড্রাইভটি নষ্ট হইছে।

প্রথমে Start থেকে Run এ গিয়ে কমেন্ট বক্সে Regedit লিখে এন্টার চাপুন। নিচের চিত্রের মত একটি  উইন্ডো ওপেন হবে। আপনাদের সুবিধারতে লাল চিহ্ন দিয়ে মার্ক করে দেওয়া হল।

shajghor_ pendrive পিসি/ল্যাপটপে পেনড্রাইভের ব্যবহার বন্ধ করার উপায়

এখন ৩ নাম্বার HKEY_LOCAL_MACHINE ক্লিক করে System যান সেখান থেকে Current Control Set  Services গিয়ে একেবারে নিচের দিকে USBSTOR এ গিয়ে Start ওপেন করে ভ্যালু ৩ থাকলে ৪ করে দিন। আপনার কাজ শেষ এখন পেনড্রাইভ লাগিয়ে দেখুন পিসিতে আর সো করছে না।

আবার যখন পেনড্রাইভ/কার্ডরিডার ব্যবহারের প্রয়োজন হবে তখন ভ্যালুটাকে আবার ৩ করে দিলেই আবার আগের মত পেনড্রাইভ ব্যবহার করতে পারবেন।
ভূলত্রুটি হলে ক্ষমা করবেন।

-রূপচর্চা, রান্না-বান্না, সাজগোজ, স্বাস্থ্য-সেবা মূলক টিপস পেতে > এখানে ক্লিক করুন <

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × 2 =