গুগলে এর নতুন অ্যাপস যা দিয়ে পাসওয়ার্ড হিসাবে গান ব্যাবহার করতে পারবেন

0
451

পাসওয়ার্ড হিসাবে গান গুগলে এর নতুন অ্যাপস যা দিয়ে পাসওয়ার্ড হিসাবে গান ব্যাবহার করতে পারবেনটেক জায়ান্ট গুগল পাসওয়ার্ড হিসেবে হাতের ছাপের বদলে ব্যবহার করতে যাচ্ছে শব্দ। প্রতিষ্ঠানটি এমন একটি অ্যাপস বের করতে যাচ্ছে যাতে লগইন করতে হলে গান বাজালেই চলবে। ইসরায়েলের ভেরিফিকেশন অ্যাপস স্লিকলগইন কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, চলতি সপ্তাহেই গুগল অ্যাপসটি কিনে নিয়েছে। তবে এর জন্য কত মূল্য দিতে হয়েছে তা জানানো হয়নি।

ব্যবহারকারী ওয়েবসাইটে স্লিকলগইন বাটনে ক্লিক করে একটি বিশেষ গান নির্বাচন করবেন। অ্যাপসটি নির্দিষ্ট গান শুনেই নির্বাচন করবে ব্যবহারকারীর পরিচয়। মানুষ শুনতে পারবে না এমন কম্পাঙ্কেই তৈরি করা হয়েছে গানের শব্দ।

গুগল, ফেসবুক, টুইটার বা অনেক ব্যাংক ইতোমধ্যে ব্যবহারকারীর পরিচয় নির্ধারণে দুই স্তরের ব্যবস্থা গ্রহণ করেছে। যা টু-স্টেপ ভেরিফিকেশন নামে পরিচিত। এই পদ্ধতিতে দুই ধাপে পরীক্ষা-নিরীক্ষার পর গ্রাহক তার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। গ্রাহকদের নিরাপত্তা বাড়াতেই এই ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানগুলো।

দুই স্তরের এই পদ্ধতিতে ব্যবহারকারীরা তাদের ইউজার নেম ও পাসওয়ার্ড দেওয়ার পরে ইউনিক কোড দিলেই অ্যাকাউন্টে প্রবেশের অনুমতি পান। কিন্তু অনেক ব্যবহারকারীই এই পদ্ধতিকে জটিল ও সময় সাপেক্ষ বলে মনে করেন। সে কারণেই নিরাপত্তার এই ধাপ ঐচ্ছিক করা হয়েছে অনেক ওয়েবসাইটে।

গুগলই প্রথম প্রতিষ্ঠান যারা বিনামূল্যে প্রত্যেককে দিচ্ছে দুই স্তরের ভেরিফিকেশনের ব্যবস্থা। আর এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার সবার জন্যই আরও নিরাপদ হবে বলেই আশা করছে গুগল কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ