ইন্টারনেট সংযোগ না থাকলে কি করবেন? আসুন কিছু আইডিয়া নেই

0
1139

আপনি এই লেখাটি পড়ছেন। তার মানে হল, আপনি ইন্টারনেটের সঙ্গে যুক্ত আছেন। কিন্তু এমনও দিন আসতে পারে যেদিন যাবতীয় সংযোগই আপনার সঙ্গে প্রতারণা করতে পারে। কথাটা শুনে নিশ্চয় বিরক্ত হচ্ছেন।

বিরক্ত, হতাশা বা ভয়ের কিছু নেই। বরং সময়টা আনন্দে ভরিয়ে তুলতে পারেন এভাবে-

১. অ্যাপসের রহস্যের ভেদ করুন : মোবাইলে প্রতিদিন নানা ধরনের অ্যাপস ডাউনলোড করে থাকেন। কিন্তু এর মধ্যে কতটাতে আপনি ঢু মারার সময় পান? খুব একটা নিশ্চয় নয়। সময় যেহেতু হাতে আছে অ্যাপস ঘেঁটে দেখুন। তবে সব অ্যাপস ব্যবহার হয়ত সম্ভব নয়। ফটোশপ থেকে শুরু করে টেম্পল রান বা ফ্রুট নিনজার মতো গেম টেস্ট হয়ে যেতে পারে। আর কম্পিউটারে হলে তো নানান স্বাদের সফটওয়্যারের টেস্ট হয়ে যাবে। এতে ভবিষ্যতের জন্য দরকারি অনেক কিছু পেয়েও যেতে পারেন।

২. মিউজিক সেশন : নতুন অনেক গান কিনে রেখেছেন? কাজের কারণে শোনা হয় না। এই তো গান শোনার সময়। কাজের মধ্যে গান শুনলে লিরিক্স বা মিউজিক প্যাটার্নে মনোযোগ দেওয়া যায় না। এবার তাও হবে। এ ছাড়া নিজের বা বন্ধুর জন্য একটা প্লেলিস্ট বানিয়ে নিতে পারেন।

৩. মুভি বা টিভি শো দেখুন : অনেকগুলো মুভি ডিস্ক কিনেছেন? সময়ের অভাবে দেখতে পারছেন না। আর ডিভিডি ডিস্কের ওপর ধুলো জমছে। সেটি আর হওয়ার নয়। দেখে ফেলুন। আর যদি কম্পিউটারের সঙ্গে এইচডিএমআই ক্যাবল যুক্ত থাকে- তাহলে তো কথাই নেই, চ্যানেল ঘুরিয়ে যা মন চায় দেখতে পারেন।

৪. ই-বুক কেনো বাদ থাকবে?: এক সময় বই পড়ার দারুণ অভ্যাস ছিল। এখন সময়ই পাওয়া যায় না। তারপরও পুরনো টানে আপনি কিছু ই-বুক জমিয়ে রেখেছেন। তা থেকে কোনো একটির সদ্ব্যবহার করুন।

৫. কম্পিউটার গুছিয়ে নিন : অনেক ফাইল জমে আছে। কাজের চাপে রিনেইম পর্যন্ত করা হয়নি। ফাইলগুলো গুছিয়ে নিন। ফোল্ডার করে নির্দিষ্ট ড্রাইভে সংরক্ষণ করুন। অনেক অপ্রয়োজনীয় ফাইল আর ফোল্ডার জমে গেছে। বেছে বেছে ডিলিট করুন। কপাল ভালো থাকলে অনেক দরকারি জিনিসও পেয়ে যেতে পারেন!

৬. তালিকা বানান : মাইক্রোসফট ওয়ার্ড খুলুন। এবার নিজেকে পরিপাটি ভদ্রলোক হিসেবে প্রমাণ করুন। বাকি সপ্তাহ বা আগামী সপ্তাহে কী কী কাজ করবেন তার তালিকা তৈরি করুন। চাইলে সারাজীবনে কী কী করবেন তার তালিকাও বানাতে পারেন!

৭. দিনপঞ্জি: আপনি কখনো ডায়েরি লিখেননি? সমস্যা নেই, ওয়ার্ড ফাইলে ডায়েরি রাখা শুরু করতে পারেন। দেখা যাবে এরপর প্রতিদিন আপনি সময় করে এই কাজটি করছেন। এর মাধ্যমে নিজেকে বার বার আবিষ্কার করা সম্ভব।

শুভ হোক আপনার ইন্টারনেটবিহীন সময়!

– See more at: http://www.thereport24.com/article/12608/index.html#sthash.BPjxTKil.dpuf

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 − two =