মানব মস্তিষ্কের ক্ষমতা পাবে কম্পিউটার

0
519
বিজ্ঞানী ও গবেষকদের একটি বড় দল নতুন ধরনের দ্রুতগতির কম্পিউটার তৈরিতে কাজ করছেন। বলা হচ্ছে, এই কম্পিউটারটি কাজ করবে মানব মস্তিষ্কের মতো।সোমবারের এক কনফারেন্সের মাধ্যমে ‘দি হিউম্যান ব্রেন প্রজেক্ট’ নামের প্রকল্পটি শুরু হয়েছে সুইজারল্যান্ডে। এই প্রকল্পে কাজ করছেন ১৩৫টি বিজ্ঞান এবং সরকারি প্রতিষ্ঠানের মিলিত শক্তি। খরচ হচ্ছে প্রায় ১.৬ বিলিনয় ডলার।

মস্তিষ্কের ক্ষমতা পাবে কম্পিউটার মানব মস্তিষ্কের ক্ষমতা পাবে কম্পিউটার

বিদ্যমান সকল মেশিনের মধ্যে মানব মস্তিষ্ক হল সবচেয়ে জটিল। তাই চেষ্টা করা হচ্ছে প্রকৃতিদত্ত এই প্রযুক্তির সমান দক্ষতার ক্ষমতা তৈরিতে। এই কম্পিউটার বর্তমানের যেকোন দ্রুতগতির কম্পিউটারের চেয়ে একহাজার গুণ বেশি ক্ষমতাসম্পন্ন হবে।

আশা করা হচ্ছে এই প্রকল্পের প্রথম ধাপ সম্পন্ন হতে সময় লাগবে দশ বছর। প্রথমদিকে গবেষকরা মস্তিষ্কের কার্যক্রমের ধরন বুঝার চেষ্টা করবেন। পরবর্তীতে মস্তিষ্কের শিক্ষণ, চিন্তণ, দর্শন ও শ্রবণ প্রক্রিয়া নিয়ে কাজ করবেন।

এই অবিশ্বাস্য ক্ষমতাসম্পন্ন কম্পিউটারের জন্য দরকার হবে স্মৃতিশক্তির নতুন ধরন। যা বিজ্ঞানীদের নতুন ধরণের স্টোরেজ টেকনোলজি উন্নয়নের চাপ দিচ্ছে।

নতুন এই প্রকল্প শুধুমাত্র কম্পিউটার প্রযুক্তির উন্নতি ঘটাবে না, সঙ্গে সঙ্গে মানব মস্তিষ্ক সম্পর্কে অনেক অজানা বিষয়ও জানাবে। বর্তমানে প্রকল্পটি প্রাথমিক পরিকল্পনার স্তরে রয়েছে। মস্তিষ্ক এই মহাবিশ্বের মতো জটিল। দেখা যাক বিজ্ঞানীরা এই জটিলতা কতটা ধরতে পারেন।

একটি উত্তর ত্যাগ