উইন্ডোজ ৮ পিসি দ্রুত চালু করার ট্রিকস

0
645

প্রথমেই কন্ট্রোল ও আলটার এক সঙ্গে চেপে ধরে ডিলিট চাপতে হবে। যে চারটি অপশন আসবে সেখান থেকে টাস্ক ম্যানেজার সিলেক্ট করতে হবে। টাস্ক ম্যানেজার নামে উপরের ছবির মতো একটি উইন্ডো আসবে সেখান থেকে স্টার্টআপ সিলেক্ট করতে হবে। সিলেক্ট করার পর আমরা দেখতে পাবো পিসিটি চালু হওয়ার সময় কোন কোন সফটওয়্যারগুলো স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। এখানে সফটওয়্যারগুলোর নাম ও কি পরিমাণ সময় নেয় তা লেখা রয়েছে। কিছু সফটওয়্যারের পাশে ‘High’ আবার কিছু সফটওয়্যারের পাশে ‘Medium’ লেখা দেখতে পাবেন। এই ‘High’ এবং ‘Medium’ এর অর্থ হলো সফটওয়্যারগুলো চালু হতে নেয়া সময়ের পরিমাণ। আপনার ইন্সটল করার  সফটওয়্যারগুলোর বেশিরভাগই যদি ‘High’ হয় তাহলে স্বাভাবিকভাবেই পিসি চালু হতে বেশি সময় নেবে তাই।

উইন্ডোজ ৮ পিসি দ্রুত চালু করা উইন্ডোজ ৮ পিসি দ্রুত চালু করার ট্রিকস

এই তালিকা থেকে বেশি সময় নেয়া সফটওয়্যারগুলো খুঁজে বের করার পর যেগুলো শুরুতেই চালু হওয়া অপরিহার্য নয় সেগুলোকে Disable করে দিতে হবে। প্রক্রিয়াটা খুবই সহজ ওই সফটওয়্যারটির ওপর ডান বাটন ক্লিক করলেই Disable অপশনটি চলে আসবে। ব্যাস ক্লিক করলেই শেষ।

তবে একটি বিষয় মাথায় রাখতে হবে। সেটা হলো টাস্ক ম্যানেজার থেকে কোনো সফটওয়্যারকে Disable করলে সেটা আর সরাসরি চালু হবে না। তাই অল প্রোগ্রামসে গিয়ে চালু করে নিতে হবে।

LEAVE A REPLY

4 × 5 =