অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটা খরচ কমানোর কিছু উপায় (১০০% কাজে লাগবেই)

0
702

স্মার্টফোন কেনার পর থেকেই আমাদের অনেক ভেবে চিনতে ডাটা ইউজ করতে হয়। কারন তা না হলে তারাতারি শেষ হয়ে যায় ডাটা।আর এক্ষেত্রে ডাটা সেভ করার জন্য নিচের টিপস গুলো সবার কাজে লাগবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের ডাটা খরচ কমানোর কিছু উপায়

অটো আপডেট বন্ধ করাঃ 

১) প্রথমে আপনার ডিভাইসে Play Store অ্যাপটি ওপেন করুন। এরপর আপনার ডিভাইসের মেনু বাটন বা ডিভাইসের 3 Dot মেনুতে ক্লিক করুন।

২) এবার আপনি যে মেনু পাবেন সেখান থেকে প্লে স্টোর সেটিং অপশনে ক্লিক করুন। এবার সেটিংস মেনু থেকে  ‘Auto-update apps’ অপশন সিলেক্ট করুন।

৩) ‘Auto-update apps’ অপশনে ক্লিক করার পর আপনি নিচের তিনটি অপশন সহ একটি পপ আপ পাবেন…
-Do not auto-update apps
-Auto-update apps at any time. Data Charges may apply and
-Auto-update apps over Wifi only

৪) এই তিনটি অপশন থেকে প্রথম অপশনটি সিলেক্ট করে দিন।

অ্যাপ ডাটা সেটিং

আমাদের ডিভাইস গুলোতে অনেক সময় এমন কিছু অ্যাপ থাকে যা নিজে নিজেই নিয়মিত আপডেট হয়। সাধারণত Google+ আপনার ডিভাইসে থাকা ছবি গুলো ক্লাউডে ব্যাকআপ করে থাকে, যাতে যেকোন সময় ছবি গুলো দেখতে পারেন। এক্ষেত্রে ছবিগুলো যদি বড় মাপের তাহলে তো কথাই নেই। আপনার ডাটা প্ল্যানের বারোটা বেজে যাবে। এক্ষেত্রে আপনি যা করতে পারেন তা হল অ্যাপগুলোর Settings > Auto-Backup যেয়ে আপনার মিডিয়া ফাইল গুলোর জন্য ব্যাকআপ অপশন সিলেক্ট করে দিতে পারেন।

Reduce your syncing

অনেকেই হোম স্ক্রীনের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য নানা রকম উইজেট ব্যবহার করে থাকি,বিশেষ করে ওয়েদার উইজেট। এই উইজেট গুলো প্রতিনিয়ত আপডেট হয় আপনাকে সর্বশেষ আপডেটেড ইনফর্মেশনটি দেয়ার জন্য। accounts sync হওয়ার কারণেও ডাটা খরচ হয়ে থাকে। তাই প্রয়োজন না থাকলে এই Sync অফ করে রাখতে পারেন। এক্ষেত্রে Settings > Data Usage > Menu > তে যেয়ে Auto-sync data অপশনটি আনচেক করে দিলেই হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × two =