অক্টোবর এর মাঝেই আসছে বিশ্বের প্রথম স্বচ্ছ ট্যাবলেট

0
431

এতোদিন স্বচ্ছ ডিভাইস শুধু সাইন্স ফিকশন ছবিতেই দেখা যেত। সামান্য কিছু মোবাইল ডিভাইস আংশিকভাবে স্বচ্ছ করে তৈরি করা হয়েছে। কিন্তু স্বচ্ছ ট্যাবলেট ডিভাইসের অস্তিত্ব এখনো বাস্তবে নেই। সম্প্রতি কিকস্টার্টার-এ গ্রিপিটি নামের নতুন একটি ট্যাবলেট ডিভাইস নিয়ে ক্যাম্পেইন করা হচ্ছে। এবং বলা হচ্ছে এটি হবে বিশ্বের প্রথম স্বচ্ছ ট্যাবলেট ডিভাইস।

ট্যাবলেট অক্টোবর এর মাঝেই আসছে বিশ্বের প্রথম স্বচ্ছ ট্যাবলেট

গ্রিপিটি নামের এই ডিভাইসটিতে থাকছে ৮০০x৪৮০ রেজুলেশনের আংশিক স্বচ্ছ ডিসপ্লে। এর সাহায্যে ডিভাইসটিকে উভয় পৃষ্ঠতল হতেই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। উভয় পাশেই থাকছে ক্যাপাসিটিভ মাল্টিটাচ ফিচার। হার্ডওয়্যার হিসেবে থাকছে করটেক্স এ৮ প্রসেসর, ৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ যা ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়ানো করা যাবে। অপারেটিং সিস্টেম হিসেবে এতে থাকবে অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলি বিন। ওয়াইফাই এবং ব্লুটুথ সুবিধার পাশাপাশি এতে থাকবে আইআর ব্লাস্টার। যার সাহায্যে একে একটি রিমোট কন্ট্রোলার হিসেবেও ব্যবহার করা যাবে।
এর উদ্ভাবক জ্যাকব ইচবাম বলেন, “ট্যাবলেটটির স্বচ্চ পর্দা ব্যবহারকারীদের টাচস্ক্রিন কিবোর্ডের মাধ্যমে স্বাচ্ছন্দ্যে টাইপ করার সুবিধা দেবে। যেহেতু উভয় পাশের প্যানেল টাচ সমর্থন করে তাই দুই অঙ্গুলের পরিবর্তে চাইলে ১০ আঙ্গুল দিয়ে ব্যবহার করা যাবে”।
ধরার সুবিধার জন্যে এর উপরের অংশটি হবে নিরেট। সংশ্লিষ্টদের দাবি, বিশেষ ডিসপ্লের সাহায্যে টাচ স্ক্রিন কিবোর্ড হিসেবেও ডিভাইসটি ব্যবহার করা যাবে।
ডিভাইসটির মূল্য এখনও সঠিকভাবে নির্ধারিত হয়নি। তবে প্রাথমিকভাবে ২৩৫ মার্কিন ডলারে এটি বিক্রি করা হতে পারে বলা হচ্ছে। এ বছর অক্টোবর নাগাদ নতুন প্রযুক্তির এই ডিভাইস ক্রেতাদের হাতে পৌঁছে দিতে চান সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

eleven + five =