বিরক্তিকর কল নিয়ে আপনি কি চরম বিরক্ত? তাহলে এখুনি নিয়ে নিন ৫টি ফ্রী অ্যাপস

0
566

অপরিচিত নম্বর থেকে সময়ে অসময়ে ফোন আসা নিয়ে চরম বিরক্তিকর অবস্থার মধ্যে আছেন। অথবা জিনের বাদশাহর মতো কিছু ফোন আপনাকে প্রতারিত করার নানা ফন্দি করছে, রাত-বিরাতে ফোন করে প্রেম নিবেদনের মতো অনাকাঙ্ক্ষিত প্রস্তাব জীবন অতিষ্ট করে তুলছে। এসব নিয়ে আর চিন্তা নেই। আপনার স্মার্টফোনটিতে বিশেষ একটি অ্যাপস ইনস্টল করে নিন। অপরিচিত নম্বর থেকে কল এলেই জেনে যাবেন তার নাম-ঠিকানা সব। চাইলে তাকে জনমের মতো ব্লক করেও দিতে পারবেন। এই গোয়েন্দাগিরি করতে আপনি কমপক্ষে পাঁচটি অ্যাপস পাবেন সম্পূর্ণ ফ্রি। এর যেকোনোটি ব্যবহার করে দেখতে পারেন।

অ্যাপস বিরক্তিকর কল নিয়ে আপনি কি চরম বিরক্ত? তাহলে এখুনি নিয়ে নিন ৫টি ফ্রী অ্যাপস

ট্রু কলার
কল লোকেটর অ্যাপসের মধ্যে ট্রু কলার (TRUE CALLER) সবেচেয়ে কার্যকর। এর সাহায্যে বিশ্বের যে কোনও দেশের কলারের নাম ও ঠিকানা জানা সম্ভব। ফোন এলেই কলার সম্পর্কিত তথ্য জানিয়ে দেবে এটি। সংশ্লিষ্ট নম্বরটি ব্লকও করা যায়। এই অ্যাপের সাহায্যে আউটগোয়িং কলও ব্লক করা সম্ভব।

লাইন হুজকল
অপরিচিত কলারের হদিশ করতে ব্যবহার করতে পারেন ‘LINE whoscall’ নামের অ্যাপসটি। অ্যাপসটির বিশেষত্ব হলো- কল ও এসএমএস ব্লক করে দেয়া যায়। কলারের নামের সঙ্গে অন্যান্য তথ্যও জানাবে এই অ্যাপস। অ্যাপসটিতে ৬০০টি নম্বর সেভ করা রয়েছে। এটি কোনো অফলাইন ড্যাটাবেজের ক্ষেত্রেও কার্যকর করা সম্ভব।

মোবাইল নাম্বার লোকেটর
অপরিচিত কলারের অপারেটর ও নিবন্ধিত নাম জানতে ব্যবহার করা যায় ‘MOBILE NUMBER LOCATOR’ অ্যাপসটি। তবে আপাতত এটি শুধু ভারত, যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রযোজ্য। অ্যাপটির অন্যতম সুবিধা হলো, এটি অফলাইনেও কাজ করে। ইনকামিং ও আউটগোয়িং কল চলাকালেই কলারের ও প্রাপকের বিস্তারিত তথ্য জানিয়ে দেয় এই অ্যাপস। গুগল ম্যাপের সাহায্যে কলারের অবস্থানও জানা যায়। তবে এই অ্যাপস থেকে পোর্ট করা নম্বর সম্পর্কে তথ্য জানা যাবে না।

কল ব্ল্যাকলিস্ট
‘Calls Blacklist’ অ্যাপসটির মূলত কল ব্লক করতে ওস্তাদ। কলারের নাম-ঠিকানা জানা ছাড়াও এর সাহায্যে কল ও মেসেজ ব্লক করা সম্ভব। একই সঙ্গে ব্যবহারকারীর নির্ধারিত তালিকা তৈরি করে সেসব নম্বরও ব্লক করা সম্ভব।

টকসাইড
এসবের মধ্যে TalkSide অ্যাপসটি একটু ব্যতিক্রম। কোনও অপরিচিত নম্বর থেকে বিরক্ত করা হলে এবং সেই নম্বরটি কোনও সোশ্যাল ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকলে এর সহায়তায় কলারের যাবতীয় খুঁটিনাটি জানা যাবে। এমনকি তার ছবিও আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে। সোশ্যাল নেটওয়ার্কে তার যাবতীয় নোটিফিকেশনও দেখা যাবে। আরো জানা যাবে ইনকামিং ও আউটগোয়িং সমস্ত কলের বিস্তারিত।

অ্যাপসগুলো গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

একটি উত্তর ত্যাগ