বৃত্তি দিচ্ছে বাংলা উইকিপিডিয়া, আবেদন গ্রহণ শুরু !

1
421

দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশি উইকিপিডিয়ানদের জন্য বৃত্তি ঘোষণা করেছে বাংলা উইকিপিডিয়া। এ দেশে বসবাসকারী যে কোনো নাগরিক এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বাংলা উইকিপিডিয়ার ওয়েবসাইটে জানানো হয়েছে, বৃত্তি সমন্বয়কারি দল বা বাংলা উইকিমিডিয়া সম্প্রদায় আবেদনকারীদের কাজ দেখে নির্বাচন করবেন।

আগামী ২০ নভেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। ইতোমধ্যে ১০ অক্টোবর থেকে আবেদন গ্রুহণ শুরু হয়েছে। ২৪ নভেম্বরের মধ্যে মনোনীতদের বাছাই শেষে পরদিন চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

bangla-wikipedia-techshohor বৃত্তি দিচ্ছে বাংলা উইকিপিডিয়া, আবেদন গ্রহণ শুরু !

 

উইকিপিডিয়ার বর্ষপূর্তি অনুষ্ঠানটি আগামী ১২ ও ১৩ ডিসেম্বর কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটির আর্থিক সহযোগীতায় থাকবে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

বৃত্তির আবেদনের বিষয়ে জানানো হয়েছে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক, বক্তা, নারী আবেদনকারী, শিশু এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকারভিত্তিতে মনোনীত করা হবে। আর বৃত্তি নির্বাচন করা হবে উইকিম্যানিয়ার নিয়ম অনুসারে।

বৃত্তি পাওয়ার শর্তে বলা হয়েছে, আবেদনকারীরা অবশ্যই বাংলা উইকিপিয়িাতে আইডি থাকতে হবে। লগ-ইন থাকা অবস্থায় নিজে আবেদন করতে হবে এবং অন্য কেউ আবেদন বা মনোনয়ন করলে তা গ্রহণযোগ্য হবে না।

বাংলাদেশে বসবাসকারী বাঙ্গালীরাও বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এ জন্য পাসপোর্ট থাকতে হবে। এমনকি পাসপোর্ট ছাড়া ভারতে প্রবেশ না করতেও বলেছে প্রতিষ্ঠানটি। বৃত্তি প্রাপ্তকে নিজ খরচে ভিসার ব্যবস্থাও করতে হবে; কিন্ত এ সংক্রান্ত সহায়তা দেওয়া হবে। তবে কলকাতায় গেলে সেখানকার খরচ এককালীন নগদ দেওয়া হবে।

শর্তে আরও বলা হয়, আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হলে তার সঙ্গে মা-বাবাকে ভারতে যেতে হবে। বৃত্তি গ্রহণকারীকে অবশ্যই অনুষ্ঠানের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

কোন কারণে মূল অনুষ্ঠান বাতিল হলে আয়োজক কমিটি যাতায়াত বাবদ কোনো টাকা ফেরত দিতে বাধ্য থাকবে না। পরিবহন খরচ হিসেবে শুধু ঢাকা থেকে কলকাতা ও কলকাতা থেকে ঢাকার খরচ ধরা হবে। আবাসনের ব্যবস্থা করবে কর্তৃপক্ষ। আবেদনকারীকে শুধু এ সম্মেলনে যোগদানের শর্তে বৃত্তি প্রদান করা হবে। সম্মেলনে না আসলে বৃত্তি বাতিল করা হবে।

সৌজন্যে –  ট্রুওটিপস২৪.কম

সূত্র 

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ