উইন্ডোজ ৮ এর সমস্যা ও সমাধান পর্ব ২ (স্লিপ মোড সমস্যা এবং সমাধান)

1
628

অনেক সময় দেখা যায় উইন্ডোজ ৮ কমপিউটার স্লিপ মোডে যাচ্ছে না বা স্লিপ মোড থেকে বের হয়ে আসতে চাচ্ছে না। কমপিউটারকে স্লিপ মোডে পাঠানোর মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয় করা হয়। স্বাভাবিক প্রক্রিয়ায় একটি নির্দিষ্ট সময় কমপিউটার যদি কাজে ব্যস্ত না থাকে, তাহলে আপনা-আপনি সে স্লিপ মোডে চলে যাবে। আবার কীবোর্ড বা মাউস সক্রিয় হওয়া মাত্রই কমপিউটার স্লিপ মোড থেকে ফিসে আসবে। কোনো ডিভাইস থেকে সৃষ্ট অনিয়ন্ত্রিত ধিশব কমান্ড কমপিউটারকে স্লিপ মোডে পাঠানো বা স্লিপ মোড থেকে ফিরে আসার বিষয়ে সমস্যা সৃষ্টি করতে পারে।
যেসব ডিভাইসকে কমপিউটারকে স্লিপ মোড থেকে সক্রিয় করার জন্য অনুমোদন দেয়া হয়েছে তাদের তালিকা কমান্ড লাইন থেকে powercfg –devicequery wake_armed কমান্ড ব্যবহার করে দেখে নিতে পারেন।

Device Manager উইন্ডোজ ৮ এর সমস্যা ও সমাধান পর্ব ২ (স্লিপ মোড সমস্যা এবং সমাধান)
এবার উপরের তালিকা অনুযায়ী Device Manager ওপেন করে প্রতিটি ডিভাইসকে শনাক্ত করতে পারেন। এর মধ্য থেকে কোনো একটি ডিভাইসের নামের ওপর ডাবল ক্লিক করে properties উইন্ডো ওপেন করুন। এবার উইন্ডোর Power Management ট্যাব থেকে allow this device to wake this computer চেকবক্সটি শনাক্ত করে সেটি আনচেক করে দিন। যেসব ডিভাইস কমপিউটারের স্বাভাবিক স্লিপ মোডকে বিঘ্নিত করছে বলে আপনার সন্দেহ হয়, সেসব ডিভাইসের ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা নিন।

এরপরও যদি কমপিউটার স্লিপ মোডে না যায়, তাহলে উইন্ডোজ আপডেট করে দেখতে পারেন সমস্যাটি যাচ্ছে কি না। এ ছাড়া উইন্ডোজের সার্চ অপশন থেকে Action Center ওপেন করে Maintenance সেকশনে ক্লিক করতে পারেন। এবার মেনু থেকে ‘change maintenance settings’-এ ক্লিক করে ‘allow scheduled maintenance to wake up my computer’ বক্সটি আনচেক করে দিন। বিকল্প পন্থা হিসেবে আপনি মেইনটেনেন্স অপশনটি এমনভাবে সেট করে দিন, যাতে এটি এমন সময় রান করবে, যখন আপনি কমপিউটারে কাজ করছেন না।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ