ফায়ারফক্স অপারেটিং সিস্টেম গোফক্স এফ ১৫

0
411

fox_sm_572678515 ফায়ারফক্স অপারেটিং সিস্টেম গোফক্স এফ ১৫

ঢাকা: ওয়েব জগতের অন্যতম পুরোধা মজিলা, স্থানীয় সহযোগী গ্রামীণফোন এবং সিম্ফনির সহযোগিতায় বাংলাদেশে স্মার্টফোনে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে।

গোফক্স এফ ১৫ মডেলের হ্যান্ডসেটটিতে ৩.২ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে। ফ্রন্ট ক্যামেরায় রয়েছে ০.৩ মেগাপিক্সেল। এর ব্যাটারি সক্ষমতা ১৪৫০ এম্পলিফায়ার।

তরুণদের জন্য গ্রামীণফোনের প্যাকেজ ‘বন্ধু’র ব্যবহারকারীরা ফায়ারফক্স ওএস এর মাধ্যমে প্রতিদিন ২০ এমবি ফ্রি ইন্টারনেটসহ বিভিন্ন সুবিধা পাবেন।

মজিলা, গ্রামীণফোন এবং তাদের ডিভাইস পার্টনার সিম্ফনি ফায়ারফক্স ওএস স্মার্টফোন  সিম্মনি গো ফক্স এফ ১৫ চালুর মাধ্যমে বাংলাদেশে সফটওয়্যার ডেভলপারদের স্থানীয়ভাবে ব্যবহার উপযোগী কনটেন্ট উৎপাদনে উৎসাহী করা, এই খাতে প্রবৃদ্ধি গতিশীল করা এবং স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে ক্রেতাদের সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে আগ্রহী।

মজিলার সঙ্গে প্রাথমিক সহযোগিতা টেলিনর ডিজিটাল সার্ভিসের মাধ্যমে, যা গ্রামীণফোনের স্বত্ত্বাধিকারী প্রধান প্রতিষ্ঠান টেলিনর এর অঙ্গসংঠন। নিজেদের কারিগরি দক্ষতার মাধ্যমে ফায়ারফক্স ওএস এর উন্নয়নে মজিলা কমিউনিটি এবং ১২টিরও বেশি গ্লোবাল অপারেটরের সঙ্গে কাজ করেছে টেলিনর।

মজিলা সম্প্রতি ফায়ারফক্স ওএস এর ত্রুটি দূর করে নতুন এক নকশা চালু করেছে। এর অনন্য নতুন বৈশিষ্ট্য হচ্ছে ফায়ারফক্স নাইটলিতে একটি পরিপূর্ণ ডেভলপমেন্ট আইডিই যার মাধ্যমে ডেভেলপাররা খুব সহজেই ওয়েব অ্যাপ তৈরি করতে পারবেন।

গ্রামীণফোনের সিইও বিবেক সুদ বলেন,‘সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করার অংশ হিসাবে আমরা স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আরো উপভোগ্য করতে এবং স্থানীয় কনটেন্ট তৈরিতে উৎসাহ দিতে প্রয়াসী। বাংলাদেশে এ ধরনের অফার এটাই প্রথম এবং দেশজুড়ে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির ক্ষেত্রে তা দারুণ উৎসাহ দিবে বলে আমরা বিশ্বাস করি।’
টেলিনর ডিজিটাল এর প্রধান এবং টেলিনর গ্রুপের ইভিপি রলভ-এরিক স্পিলিং বলেন, এ উদ্যোগের মাধ্যমে টেলিনর গ্রুপ সবার জন্য ইন্টারনেট প্রদানের লক্ষ্যকে আন্তরিকভাবে অনুসরণ করছে, যা বাংলাদেশের বাজারে কেবল কম খরচের স্মার্টফোন প্রচলনই নয় পাশাপাশি সহজ এবং সুলভে ইন্টারনেট এর সুবিধা উপভোগের সুযোগ দিচ্ছে।

ফ্রি ইন্টারনেট ফান ওয়েজ ট্যাগলাইনের আওতায় গ্রামীণফোনের বন্ধু প্যাকেজের ব্যবহারকারীরা পাবেন অনন্য ওয়াওবক্স যাতে থাকবে অনেক আকর্ষণীয় অফার। টেলিনর ডিজিটালের তৈরি করা ওয়াওবক্স এ প্রবেশ করলেই গ্রাহকরা প্রতিদিন ২০ এমবি ইন্টারনেট ফ্রি পাবেন। নতুন এ ফোনে ফেসবুক, টুইটার এবং ইউটিউবের মতো জনপ্রিয় অ্যাপলিকেশন থাকবে।

মজিলার সিটিও ড. আন্দ্রেয়াস গাল বলেন, ‘এশিয়াতে আরও বেশি ব্যবহারকারীর কাছে ফায়ারফক্স ওএস ফোন পৌঁছে দিতে, বাংলাদেশের শীর্ষস্থানীয় অপারেটর গ্রামীণফোন এবং সিম্ফনির সঙ্গে কাজ করতে পেরে আমরা আনন্দিত। ফায়ারফক্স ওএস এর ক্ষেত্রে মজিলার মিশন- ‘অনলাইনে উন্মুক্ত, উদ্ভাবন এবং সুযোগের প্রসার’ এবং টেলিনরের ‘সবার জন্য ইন্টারনেট’ কৌশল উভয়ই বেশ কাছাকাছি।’

প্রকাশের সূত্র: http://www.bdnnews.com/2014/10/blog-post_69.html
BDNnews.com
ফেসবুক : facebook.com/BDNnews24

একটি উত্তর ত্যাগ