আপনার কি একটি ওয়েবসাইট আছে? কিন্তু অনেক স্লো? তাহলে ফাস্ট করার কিছু টিপস নিয়ে নিন জলদি

0
918

ওয়েব সাইট তৈরি করার ক্ষেত্রে যেটি সবচাইতে বেশি খেয়াল রাখতে হয় সেটি হল সাইট লোড টাইম। আপনার সাইটে যতই ভালো কনটেন্ট থাকুক না কেন বা যতই ভালো লুক থাকুক না কেন সাইট লোড টাইম যদি বেশি হয় তবে ভিজিটরদের আপনার সাইটে ধরে রাখা খুব কষ্টকর হবে। তাছাড়া সাইট লোড টাইম বেশি হলে গুগল মামাও মাইন্ড করতে পারে। আপনার সাইটের লোড টাইম কেমন জানতে গুগলের Speed Checker Tool টি ব্যাবহার করতে পারেন।

make website faster আপনার কি একটি ওয়েবসাইট আছে? কিন্তু অনেক স্লো? তাহলে ফাস্ট করার কিছু টিপস নিয়ে নিন জলদি

কিভাবে আপনার সাইটকে ফাস্ট করবেন?
নিচে কিছু টিপস দেওয়া হল সাইটকে ফাস্ট করার ক্ষেত্রে, আশা করি নিচের স্টেপ গুলো ফলো করলেই আপনার সাইট আগের থেকে অনেক ফাস্ট হয়ে যাবে, ইন্শা-আল্লাহ।

• JavaScript ব্যবহার যথাসম্ভব কম করুন
JavaScript এর খারাপ দিকটি হল এই যে, এটি সাইটকে অনেক সময় স্লো করে দেয়। এটা ঠিক JavaScript আমাদের ব্যবহার করতেই হবে, তবে যথা সম্ভব কম ব্যবহার করার চেষ্টা করুন। আর JavaScript আপনার সাইটের একদম উপরের দিকে না ব্যবহার করে সাইটের ক্লোজিং body ট্যাগের আগে ব্যবহার করুন।

• ভালো থিম বা টেম্পলেট ব্যাবহার করুন
থিম সিলেক্ট করার ক্ষেত্রে সতর্কতা অবলম্ভন করুন। এমন কোন থিম ব্যবহার করবেন না যেটিতে আনওয়ান্টেড কোড অ্যাড থাকে। যার কারনে আপনার সাইট স্লো হয়ে যেতে পারে।

• বেশি ছবি ব্যবহার থেকে বিরত থাকুন
কখন আপনার সাইটে বেশি ছবি ব্যবহার করবেন না, এতে করে আপনার সাইট স্লো হয়ে যেতে পারে। আর যদিও বেশি ছবি ব্যবহার করার দরকার পরে তবে ছবি মান ঠিক রেখে ছবির ফাইল সাইজ কমিয়ে ব্যবহার করুন। ছবির সাইজ কমানোর জন্যে ফটোশপের “Save for Web” সেবাটি ব্যবহার করতে পারেন।

• ছবির ফরম্যাট ঠিক রাখুন
ছবি ব্যবহার করার ক্ষেত্রে জনপ্রিয় ফাইল ফরম্যাট গুলো ব্যবহার করুন। আনওয়ান্টেড ফাইল ফরম্যাট ব্যবহার করবেন না। এই ক্ষেত্রে আমার পছন্দ হচ্ছে JPG, PNG ও GIF ফাইল ফরম্যাট গুলো।

• বেশি উইজেট ব্যবহার করবেন না
খুব বেশি উইজেট ব্যবহার করবেন না। ওয়ার্ডপ্রেস ব্লগে তেমন বেশি উইজেট ব্যবহার করতে না দেখা গেলেও খুবই অবাক লাগে ব্লগার ব্লগ গুলো দেখতে। পুরা সাইটই উইজেট দিয়ে ভর্তি থাকে। যা একটি সাইটকে স্লো করে দেওয়ার জন্যে যথেষ্ট। তাছাড়াও উইজেটের জন্য ভিজিটর আপনার সাইটের পোস্ট গুলোতে মনোযোগ দিতে পারেন না।

• খুব বেশি বিজ্ঞাপন ব্যবহার করবেন না
বিজ্ঞাপন ব্যবহার করার সময় সতর্ক থাকেন, বেশি বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে গিয়ে আপনার ভিজিটর যেমন কমে যাবে তেমনি ভাবে আপনার সাইট লোড টাইমও স্লো হয়ে যাবে।

• পপআপ বিজ্ঞাপন ও উইজেট ব্যবহার থেকে বিরত থাকুন
কখনো পপআপ বিজ্ঞাপন ও উইজেট ব্যবহার করবেন না। এটি আপনার সাইটের উপর ভালো চাপ তৈরি করে। সাইটকে স্লো করে দেওয়ার জন্যে পপআপ ভাই খুবই কার্যকরী! তাছাড়াও এটি ইউজার ফ্রেন্ডলি কোন টার্ম নয়।

• সঠিক ইমেজ সাইজ ব্যবহার করুন
ছবির হাইড, ওয়াড ঠিক ভাবে ব্যবহার করুন। এমন ছবি ব্যবহার করবেন না যেটি আপনার সাইটের মেইন স্ট্রেকচার থেকে বড়। তাই ছবি আপলোড করার সময় সতর্কতা বজায় রাখুন।

• “Read More” লিঙ্ক ব্যবহার করুন
সাইটের মেইন পেজেই আপনার ফুল ব্লগপোস্টটি শো করবেন না। কিছু শব্দ দিয়ে বাকি পোস্টটি দেখা জন্য “Read More” লিঙ্ক ব্যবহার করুন। এতে আপনার সাইটের হোম পেজের উপর চাপ কমে যাবে।

• হোম পেজ কম পোস্ট রাখুন
হোম পেজে সর্বদা কম পোস্ট রাখার চেষ্টা করুন। এই ক্ষেত্রে ৫ থেকে ১০টি পোস্ট রাখতে পারেন। বাকি পোস্ট গুলো “Older Post” ন্যাভিগেশন লিঙ্ক দ্বারা দেখাতে পারেন।

আশকরি পোস্টটি দ্বারা আপনারা উপকৃত হবেন, কোন সমস্যা হলে মন্তব্য করতে পারেন।

একটি উত্তর ত্যাগ