বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

0
659

বর্তমানে সময়ের ডায়রি হিসেবে পরিচিত ব্লগের প্রচলন বৃদ্ধি পেয়েছে। নিজের একান্ত কথা লিখতে রাখতে প্রযুক্তি যুগে ব্যবহার করা হয় ব্লগিং প্লাটফর্ম।

ভাচুয়াল জগত অনেক ব্লগিং প্লাটফর্ম থাকলেও নিজের একটি ব্যক্তিগত ব্লগ থাকবে সেখানে নিজের মতো করে লিখতে চান অনেকেই। এই চাওয়াকে সহজ করে দিয়েছে ওয়ার্ডপ্রেস।

কোন প্রোগামিং শিক্ষা ছাড়া খুব সহজে নিজের জন্য একটি ব্লগ সাইট তৈরি করা যাবে এখানে। এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো কেমন করে ওয়ার্ডপ্রেস ডটকমে কিভাবে খুব সহজে একটি ব্লগ সাইট তৈরি করা যাবে।

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে ।

ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন।

১.প্রথম  এই ওয়েব সাইটে যেতে হবে। যেখানে খালি স্থানে নিজের পছন্দ মত নাম দিয়ে “create website” এ ক্লিক করতে হবে।

 

Screenshot_1 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

২. এরপর একটি ফর্ম আসবে। সেখানে তথ্যগুলো ঠিকভাবে পূরণ করতে হবে। ইমেইল এড্রেস সঠিক দিতে হবে। এই ইমেইলেই ভেরিফিকেশন মেইল পাঠানো হবে।

Screenshot_2 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

৩. তথ্যগুলো নির্ভুল ভাবে পূরণ হলে ক্রুল করে নিচের দিকে নামতে হবে। এরপর পছন্দ অনুয়ায়ী অফশন বাছাই করে দিতে হবে। ফ্রি ওপেন করতে “create blog” এ ক্লিক করতে হবে।

Screenshot_3 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

৪.এরপর নতুন একটি পেইজ ওপেন হবে। সেখান থেকে পছন্দ মত থিম বাছাই করে নিতে হবে। থিম নির্বাচন করতে পছন্দমত থিমটির উপর থাকা ” select theme” এ ক্লিক করতে হবে।

 

উইন্ডোজ ১০ ঘোষণা করল মাইক্রোসফট!

 

Screenshot_4 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

 

৫. তারপর ফেইসবুকের সাথে যুক্ত করার জন্য একটি পেইজ আসবে। যদি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগসাইট ফেইসবুকের সাথে যুক্ত করতে না চান তাহলে স্কিপ করে দিতে হবে।

Screenshot_5 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

৬. সব কাজ শেষ এখন  পূর্বে মেইলে ভেরিফিকেশন মেইল যাবে। ভেরিফিকেশন করলে ব্লগসাইটটিতে পোস্ট পাবলিশ করার যাবে।


Screenshot_7 বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্লগসাইট বানানোর কৌশল !

 

 

তাহলে হলেও ওপেন হয়ে যাবে বিনামূল্যে একটি ওয়ার্ডপ্রেস ব্লগসাইট।

 

উইন্ডোজ ১০ ঘোষণা করল মাইক্রোসফট!

LEAVE A REPLY

three × 5 =