মৃত ব্যক্তিদের জন্য সামাজিক যোগাযোগ সাইট, জীবিত থাকতে এখুনি দেখে নিন :p

0
583

বিশ্ব জুড়ে চলছে সামাজিক যোগাযোগ সাইটের জনপ্রিয়তা। বিশ্বের জিবীত ব্যক্তিদের মধ্যে অনেকেই এখন কোনো না কোনোভাবে সামাজিক যোগাযোগ সাইটগুলোর সদস্য। মৃত ব্যক্তিদের সামাজিক যোগাযোগ সাইটের গ্রাহক হওয়ার সুযোগ না থাকায় তারা কি সামাজিক যোগাযোগের বাইরে থাকবে? এ চিন্তা থেকেই ইসরাইলি উদ্যোক্তা শেলি ফারম্যান আসা তৈরি করেছেন বিশেষ ধরনের সামাজিক যোগাযোগ সাইট।

মৃত ব্যক্তিদের জন্য সামাজিক যোগাযোগ সাইট মৃত ব্যক্তিদের জন্য সামাজিক যোগাযোগ সাইট, জীবিত থাকতে এখুনি দেখে নিন :p
এ সাইটের মূল কাজ ইসরাইলে অবস্থিত সব কবরের নামফলকের তথ্য সংগ্রহ করা। সাইটটি তৈরিতে ফারম্যানের খরচ হয়েছে ৪০ হাজার ডলারের মতো। তিনি বলেন, এটা মৃত ব্যক্তিদের জন্য এক ধরনের সামাজিক যোগাযোগ সাইট। আর কিছু না হোক তাদের আত্মীয়রা এটি ব্যবহার করতে পারবেন। এক বছর ধরে এটা তৈরী করা হচ্ছে। চলতি বছরের অক্টোবরে এটি চালু করা হয়েছে।’ হিব্রু ‘নেশামা’র অর্থ আত্মা।
আসা জানান, হারিয়ে যাওয়া প্রিয়জনদের স্মরণ করতে সাহায্য করবে সাইটটি। বর্তমানে এ সাইটে ইসরাইলের এক লাখ ২০ হাজার কবরের ঠিকানা আছে। তবে সাইটটিকে আরো বর্ধিত করার পরিকল্পনা হাতে নিয়েছেন আসা।

তিনি বলেন, বিশেষ কেউ নিহত হলে তার বিখ্যাত আত্মার প্রতি শ্রদ্ধা জানাতে অনেক কিছুই করা হয়। কিন্তু সাধারণ মানুষ যারা কোনো মনে করার মতো ঘটনায় নিহত হননি কিংবা একেবারেই সাধারণ মৃত্যুবরণ করেছেন, তাদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানোর মতো কার্যকর কোনো যোগাযোগ ব্যবস্থা নাই। এ কারনেই আমাদের এ ধারনের ব্যাতিক্রমি উদ্যোগ।

একটি উত্তর ত্যাগ