প্রজুক্তি নির্ভর আমাদের এবারের কোরবানির ঈদ!

0
438

কেমন আছেন সবাই, আশা করি ভাল আছেন শুরুতেই সবাইকে ঈদ মোবারক! কোরবানির ঈদ মুসলিম জাতীর জন্য অন্যতম বড় আনন্দের দিন। অ আজকের আমার লিখার মূল বিষয় হচ্ছে “প্রজুক্তি নির্ভর আমাদের এবারের ঈদ”। অর্থাৎ এবারের ঈদে প্রজুক্তি যেভাবে আমাদের সাথে জড়িয়ে রয়েছে।

তবে প্রথমেই কোরবানির ঈদ নিয়ে একটু আলোচনা করব। দুদিন পরই কোরবানির ঈদ। আমরা আল্লাহ্‌র সন্তুষ্টি লাভে খুশি মনে পশু কোরবানি দিব কিন্তু আমাদের আশে পাশের কিছু মুসলিম ভাই সেই খুশি থেকে বঞ্চিত রয়েছে। আমাদের এই কোরবানি দেওয়ার মূল লক্ষ্যই হচ্ছে ত্যাগ। সুতুরাং আমাদের সকলেরই উচিৎ যতটুকু সম্ভব ততটুকু ত্যাগ করে সেই বঞ্চিত মানুষগুলোর মুখে একটু হাসি ফুটানোর চেস্টা করা।

অনলাইন কিংবা মোবাইলে বাসের টিকেটঃ

ঈদ করতে রাজধানী থেকে বিপুল সংখ্যক মানুষ বাড়ি ফেরায় রাজধানী ঢাকা এখন প্রায় ফাঁকা। লাখো মানুষের মিছিল এখন ছুটে চলেছে। নাড়ির টানে প্রিয় মানুষের সান্নিধ্য পেতে। বাস-লঞ্চ-ট্রেনে ছুটছে সবাই, প্রায় ফাঁকা হয়েগিয়েছে ঢাকা। তবে বাড়ি ফেরার এই প্রতিযোগিতাটা যে কতটা কঠিন আর ভোগান্তির তা যারা ঢাকা ত্যাগ করেন তারাই জানেন।

প্রজুক্তি কঠিন এই ভোগান্তি সম্পুর্ন রুপে সমাপ্ত না করতে পারলেও এবারের ঈদে অনেকই অনলাইন থেকে বাস, লঞ্চ কিংবা ট্রেনের টিকেট কিনেছেন। ঢাকা ত্যাগ করার এই কঠিন যুদ্ধের অন্যতম অধ্যায়ের নাম হচ্ছে “টিকেট ক্রয়” করা। কিছু ই-কমার্স আর অনলাইন বাজারের কারনে আজ টিকেট কিনা অনেকটাই সহজ হয়ে গিয়েছে। ফলে টিকেট যোগাড় করতে ঘন্টার পর ঘন্টা লাইনে না দাড়িয়েও আপনার মোবাইল কিংবা পিসির মাধ্যমেই কিনে নিতে পারেন বাস, লঞ্চ কিংবা ট্রেনের টিকেট!

অনলাইনে গরুর হাট, গরু ক্রয় বিক্রয়ঃ

যদিও আমার কাছে হাটে গিয়ে ঘোরাঘূরি করে নিজের প্রিয় কোরবানির পশুটি কিনার মধ্যে একটা আনন্দ রয়েছে এবং এর মধ্যে আমি একটা আনন্দ পাই। তারপরও অনেকেই আছেন যাদের কাছে হাটের নোংরা পরিবেশ আশান্তির। অথবা সময়ের অভাবে নিজে হাটে যেতে পারে না ফলে প্রিয় কোরবানির পশুটি কিনতে অন্যের আস্রয় নিতে হয়।

গিয়ে ঘোরাঘূরি করে নিজের প্রিয় কোরবানির পশুটি কিনার মধ্যে একটা আনন্দ রয়েছে এবং এর মধ্যে আমি একটা আনন্দ পাই।  তারপরও অনেকেই আছেন যাদের কাছে হাটের নোংরা পরিবেশ আশান্তির। অথবা সময়ের অভাবে নিজে হাটে যেতে পারে না ফলে প্রিয় কোরবানির পশুটি প্রজুক্তি নির্ভর আমাদের এবারের কোরবানির ঈদ!

কিন্তু তাদের জন্যও প্রজুক্তি এবারের ঈদে একটা ভাল সুবিধা করে দিয়েছে। কোরবানির হাটে ঘণ্টার পর ঘণ্টা গরু খোঁজার ও গরুর ব্যাপারিদের সাথে অতিরিক্ত দাম নিয়ে বাকবিতণ্ডার ঝামেলা থেকে নিস্তার পেয়েছে প্রজুক্তির কল্যান। অনেকেই এবার গরু কিনেছেন অনলাইনে। তবে এক্ষেত্রে শুধু ক্রয় নয়, বিক্রয়ও হয়েছে। অনেক গরুর ব্যাপারিরাই তাদের প্রিয় গরুটি বিক্রির জন্য দেশের বড় বড় হাটের বদলে বেছে নিয়েছেন অনলাইন মাধ্যমকে।

অনলাইনে ঈদ আয়োজন, সোশ্যাল মিডিয়াতে ঈদ ঝড়ঃ

এবারের কোরবানি ঈদে যে পরিমান আয়োজন অনলাইনে লক্ষ্য করা যাচ্ছে তা নিশ্চিত ভাবে আগে কখনই দেখা যায়নি। মূল ব্যাপারটা হচ্ছে দিন দিন প্রজুক্তির ব্যবহার বৃদ্ধি। এতদিন দেখা যেত ঈদ কিংবা বড় কোন আয়োজনে এফএম রেডিও, টিভি কিংবা পত্রিকার আয়োজনই মুখ্য ছিল। কিন্তু এবারের ঈদে একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন এবারে ঈদের আয়োজনের মুখ্য ভাগই অনলাইন ঘিড়ে।

এমনকি রেডিও, টিভি থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ার ছোট ছোট অনেক ফ্যানপেজ, গ্রুপ আয়োজন করেছে ভিবিন্ন ঈদ প্রতিযোগিতা, কুইজ ইত্যাদি, ইত্যাদি। তাই স্পষ্ট ভাবেই বলা যায় সোশ্যাল মিডিয়াতে ঈদ ঝড় শুরু হয়ে গিয়েছে।

অনলাইনে প্রিয় মানুষ এবং বন্ধুকে ঈদের শুভেচ্ছাঃ

অনেক দূরের বন্ধুকে ঈদ কার্ড দেওয়া থেকে শুরু করে, ঈদের শুভেচ্ছা দেওয়ার সহজ উপায় করে দিয়েছে প্রজুক্তি। সোশ্যাল মিডিয়াতে ঈদের শুভেচ্ছা বিনিময়ের সংখ্যা বাড়ছে জ্যামিতিক আঁকারে।

ঈদের এই শুভেচ্ছা বিনিময়ের বিভিন্ন ধরনের ঈদ কার্ড ব্যবহার হয়। এই সকল ঈদ কার্ড আমরা ভিবিন্ন মাধ্যম থেকে শেয়ার করি। অনেকেই ডাউনলোড করে বন্ধুকে পাঠিয়ে থাকি। এমন কিছু ঈদ কার্ড আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন “ডাউনলোড করেনিন ঈদের জন্য অসাধারন কিছু Eid Card!“।

শেষ কথা এবং ঈদের শুভেচ্ছাঃ

“প্রজুক্তি নির্ভর আমাদের এবারের ঈদ” এটুকুই। আশা করি সবার ঈদ অনেক অনেক ভাল যাবে। সবাইকে ঈদ মোবারক! অদূর ভবিষ্যতে আমাদের জীবন প্রজুক্তির ছুঁয়ায় আরও সুন্দর এবং আনন্দময় হয়ে উঠবে এই প্রত্যাসায় আজ এটুকুই! খোঁদা হাফেজ!

"প্রজুক্তি নির্ভর আমাদের এবারের ঈদ" এটুকুই। আশা করি সবার ঈদ অনেক অনেক ভাল যাবে। সবাইকে ঈদ মোবারক! অদূর ভবিষ্যতে আমাদের জীবন প্রজুক্তির ছুঁয়ায় আরও সুন্দর এবং আনন্দময় হয়ে উঠবে এই প্রত্যাসায় আজ এটুকুই! খোঁদা হাফেজ! প্রজুক্তি নির্ভর আমাদের এবারের কোরবানির ঈদ!

একটি উত্তর ত্যাগ