পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

0
423

ধরুন আপনি কোন কাজে পিসিতে ব্যস্ত, এমন সময় আপনার ফোন বেজে উঠল। এখন আপনি কি করবেন? উঠে গিয়ে ফোন তুলে আনলক করে তারপর নোটিফিকেশন দেখবেন? তার আর দরকার নেই।  কারন আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সব নোটিফিকেশন এখন পিসিতে বসেই দেখতে পাবেন।

সেট-আপ PushBullet: প্রথমে আপনাকে যা করতে হবে সেটা হচ্ছে, গুগল প্লে হতে PushBullet অ্যাপটি ইন্সটল করতে হবে। তারপর অ্যাপটি ওপেন করে গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করতে হবে। আপনি যে কোন গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন। তবে ২টি আলাদা ডিভাইস এর PushBullet এ আপনাকে অভিন্ন গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

অ্যান্ড্রয়েড 1 পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

স্ক্রীনে প্রর্দশিত নিয়ম অনুসরণ করে ‘notification sharing’ অপশনটি সচল করতে হবে এবং অ্যান্ড্রয়েড সেটিংস মেনু হতে ‘notification mirroring’ সার্ভিসটি সক্রিয় করতে হবে। এটি PushBullet কে আপনার অ্যান্ড্রয়েড নোটিফিকেশনের অ্যাক্সেস দিবে।

android 2 পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

এরপর আপনাকে ‘Chrome Web Store’ হতে PushBullet extension ইন্সটল করতে হবে। ক্রোম টুলবার হতে  PushBullet আইকনে ক্লিক করে গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করতে হবে।

পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

ডেস্কটপে দেখুন নোটিফিকেশনঃ

এখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে নোটিফিকেশন আসার সাথে সাথেই তা আপনার ডেস্কটপের দেখা যাবে। কিছু সময় পর পর PushBullet নোটিফিকেশনগুলি আড়াল করে দিবে, কিন্তু তা ক্রোমের নোটিফিকেশন সেন্টারে থেকে যায়। এগুলি দেখার জন্য আপনাকে সিস্টেম ট্রে হতে ‘Notification Center’ আইকনে ক্লিক করতে হবে।

অ্যান্ড্রয়েড 4 পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

PushBullet আর কি করতে পারে?

PushBullet কেবল নোটিফিকেশন দেখার জন্য নয়।এটা আপনার ফোন এবং আপনার পিসি মধ্যে বার্তা, লিঙ্ক, ফাইল, স্থান, এবং অন্যান্য তথ্য পাঠানোর জন্য ডিজাইন করা একটি দ্বিপথ সিস্টেম।

অ্যান্ড্রয়েড 5 পিসি থেকেই অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন চেক করুন (চিত্র সব টিউটোরিয়াল)

এটি আপনার ফোনে দ্রুত ফাইল বা লিংক পাঠাতে সক্ষম। এটি অনেকটা গুগল এর নিজস্ব ‘Chrome to Phone service’ এর মত। তবে গুগল এর সেবাটি সাম্প্রতিক বছরগুলোতে তেমন একটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি।

একটি উত্তর ত্যাগ