লগ এবং টেক্সট ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য

0
515

অ্যান্ড্রয়েড ফোনে আপনার ইনকামিং এবং আউটগোয়িং কলের হিস্টোরি ৩০ দিন পর্যন্ত জমা থাকে। এর পর অটোমেটিক এগুলি আপনার সিস্টেম হতে মুছে যায়। তবে আপনি ইচ্ছা করলে আপনার সব ফোন লগ এবং টেক্সট ম্যাসেজ গুগল ড্রাইভে নিরাপদে ব্যাকআপ রাখতে পারেন। কিন্তু কিভাবে? IFTTT অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কল লগ এবং টেক্সট ম্যাসেজ গুগল ড্রাইভে জমা করে রাখবে।

যদিও টাইটানিয়াম ব্যাকআপ এখনও পর্যন্ত আপনার স্মার্টফোনের জন্য সবচাইতে ভাল ব্যাকআপ অ্যাপ্লিকেশান। কিন্তু মনে রাখবেন এটি একটি পেইড অ্যাপ এবং কেবলমাত্র রুট করা ডিভাইসে এটি কাজ করে। এবং এটি কেবল আপনার মোবাইল ডাটা নিরাপদে জমা রাখে কিন্তু সহজে অনুসন্ধানযোগ্য স্প্রেডশিটে রূপান্তরিত করতে পারেনা।

ফোন লগ ব্যাকআপ রাখবেন কীভাবে?

ফোন লগ ব্যাকআপ রাখার প্রক্রিয়াটি অনেকটা সহজ। IFTTT অ্যাপটি ওপেন করুন এবং একটি নতুন প্রস্তুতপ্রণালী তৈরি করুন। আপনার সব কল লগ ব্যাকআপ রাখার জন্য ৩টি ভিন্ন প্রস্তুতপ্রণালী তৈরি করতে হবে। একটি মিস কল, অন্যটি রিসিভ কল এবং শেষেরটি ডায়াল কলের জন্য।

অ্যান্ড্রয়েডে ফোন লগ 1 লগ এবং টেক্সট ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য

  • প্রথমে “IF” এর জন্য নতুন চ্যানেল নিন। তারপর স্কল করে “Android Phone Call” সিলেক্ট করুন। এরপর নীল রঙের প্লাস নির্দেশক অপশন হতে “Any phone call placed” সিলেক্ট করুন।
  • “Then”এর জন্য নতুন চ্যানেল নিন। স্কল করে গুগল ড্রাইভ সিলেক্ট করুন। নীল রঙের “Next” নির্দেশক অপশন চেপে পরবর্তি অপশনে যান এবং “Add row to spreadsheet” সিলেক্ট করুন।
  • এখন নোটিফিকেশন বারটি আপনার ইচ্ছামত অন বা অফ করে “Finish” অপশনে ক্লিক করে বের হয়ে আসুন।

আপনার কাজ শেষ। এরপর যতবার আপনি কাউকে কল দিবেন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের স্প্রেডশিট ফাইলে সারিবদ্ধভাবে ব্যাকআপ হয়ে থাকবে। অনেকটা নিচের মত দেখতে,

অ্যান্ড্রয়েডে ফোন লগ 2 লগ এবং টেক্সট ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য

যেমনটি দেখতে পাচ্ছেন, এটি আপনার সব ডায়াল কল, সময়, তারিখ এবং কলের স্থায়িত্ব সবকিছু জমা করে রেখেছে। একই রকমের পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার মিস কল এবং রিসিভ কলের জন্য আলাদা স্প্রেডশিট তৈরি করে নিতে পারেন।

টেক্সট ম্যাসেজ ব্যাকআপ রাখবেন কীভাবে?

এই প্রক্রিয়াটি ফোন কল ব্যাকআপ রাখার মতই।

অ্যান্ড্রয়েডে ফোন লগ 1 লগ এবং টেক্সট ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য

  • প্রথমে “IF” এর জন্য নতুন চ্যানেল নিন। তারপর স্কল করে “Android SMS” সিলেক্ট করুন। এরপর নীল রঙের প্লাস নির্দেশক অপশন হতে “Any new SMS received” সিলেক্ট করুন।
  • “Then” এর জন্য নতুন চ্যানেল নিন। স্কল করে গুগল ড্রাইভ সিলেক্ট করুন। নীল রঙের “Next” নির্দেশক অপশন চেপে পরবর্তি অপশনে যান “Add row to spreadsheet” সিলেক্ট করুন।
  • এখন নোটিফিকেশন বারটি আপনার ইচ্ছামত অন বা অফ করে “Finish” অপশনে ক্লিক করে বের হয়ে আসুন।

অ্যান্ড্রয়েডে ফোন লগ 4 লগ এবং টেক্সট ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন অ্যান্ড্রয়েড মোবাইল এর জন্য

এক্ষেত্রে একটি নতুন একটি স্প্রেডশিট তৈরি হবে এবং এখন হতে পাওয়া আপনার সব ম্যাসেজ এতে জমা হবে। তবে এমএমএস মাধ্যমের ক্ষেত্রে এটি কাজ করবেনা। সব মিলিয়ে আপনাকে মোট ৫টি স্প্রেডশিট তৈরি করতে হবে। ৩টি ফোন কলের জন্য(মিস, রিসিভ এবং ডায়াল কল)। আর বাকি ২টি ম্যাসেজের (রিসিভ এবং সেন্ড) জন্য।

তবে এটি অনেক পুরানো ম্যাসেজ কভার করতে পারেনা। এর জন্য আপনাকে গুগল প্লে ষ্টোর হতে Sms Backup & Restore অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। ওপেন করুন এবং নির্দেশনা অনুযায়ী ব্যাকআপ তৈরি করুন। প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পূর্ন হলে আপনি আপনার ব্যাকআপ “CSV” ফাইলে এক্সপোর্ট করার অনশন পাবেন। এই “CSV” ফাইলটি যে কোন স্প্রেডশিট অ্যাপ্লিকেশান দিয়ে ওপেন করা যাবে। ফাইলটিক কপি করে গুগল ড্রাইভ স্প্রেডশিটে পেস্ট করে দিন। ব্যাস আপনার কাজ শেষ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 2 =