আসছে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী সোস্যাল নেটওয়ার্ক

1
564

অর্কুটের কথা মনে আছে? মানে আছে অর্কুট কমিউনিটির কথা? এই শতাব্দীর প্রথম দিকে যদি আপনি ইন্টানেট ব্যবহারে অভ্যস্ত হয়ে থাকেন, তবে আপনার অর্কুট চেনার কথা। অর্কুট পৃথিবীর প্রথম জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্ক। তালিকা করলে আরো দুই একটা উঠে আসতে পারে হয়তো। তবে অর্কুটি প্রথম তুমুল জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্ক। সেই অর্কুট হারিয়ে গেছে এখন। গুগলের প্রতিষ্ঠানটি সম্প্রতি বন্ধই করে দেয়া হয়েছে। ফেসবুকের দাপটের কাছে হার মেনে বিদায় নিয়েছে অনেকের প্রাণের প্রিয় অর্কুট। এবার হয়তো ফেসবুকের ভাগ্যেও এমন কিছু ঘটতে চলছে। কারণ এসে যাচ্ছে তাদের প্রতিদ্বন্দ্বী। নাম ‘এলো’। ইংরেজি বর্ণে Ello.

আসছে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী সোস্যাল নেটওয়ার্ক আসছে ফেসবুকের প্রতিদ্বন্দ্বী সোস্যাল নেটওয়ার্ক
এডভার্টাইজ ফ্রি থাকার ঘোষণা দিয়ে পরীক্ষামূলক উন্মোচন করা হয়েছে এলো’র ওয়েবসাইট। আপাতত আমন্ত্রণ পাওয়ার ভিত্তিতে একাউন্ট খোলা যাচ্ছে এলোতে। আপনি চাইলে তাদের ওয়েব সাইটে ঢুকে আমন্ত্রণ পাঠানোর অনুরোধ করতে পারেন।

এলো বলছে, জনপ্রিয় সোস্যাল মাধ্যমগুলো ব্যবহারকারীদের পোস্ট পড়ে এবং জমা করে রাখে। তারপর পোস্টের কথা থেকে বিষয়বস্তু নিয়ে সে অনুযায়ী বিজ্ঞাপন হাজির করে ব্যবহারকারীদের সামনে। এলো মনে করে, এটি সম্পূর্ণ অনৈতিক। তাদের মতে বিজ্ঞাপন যদি ব্যবহারকারীদের পোস্টের কথা অনুযায়ীই হয়, তবে ব্যবহারকারীদেরও দেয়া উচিত বিজ্ঞাপন থেকে লাভ করা অর্থ।
আপনি আগ্রহী হয়ে উঠলেন তো! আপনার আগ্রহী হওয়ার মতো আরো কিছু কারণ আছে এলো’র। তা হলো ফেসবুকের মতো সব সুবিধাই থাকছে তাদের। সাথে যোগ করা হচ্ছে আরো অনেক ফিচার। সব কিছুই আপনি পাবেন একেবারে সাদামাটা অথচ কার্যকর চেহারায়। এলো তাদের ওয়েবসাইটকে দিতে চায় যতোটা সম্ভব সাধারণ ডিজাইন। তবে তা অবশ্যই আপনার পছন্দ হবে বলেই নিজেদের সাইটে বলে রেখেছে এলো।

সুতরাং এলো বলে এলো বলে! আর এলো এসে পড়লে ফেসবুকের পরিণতিও অর্কুটের মতো হবে কিনা তাও দেখা যাবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ