৫১২ গিগাবাইট মেমোরি কার্ড বানালো স্যানডিস্ক!

1
419

SanDisk-512gb-sd-card ৫১২ গিগাবাইট মেমোরি কার্ড বানালো স্যানডিস্ক!

ডিজিটাল স্টোরেজ নির্মাতা স্যানডিস্ক সম্প্রতি ৫১২ গিগাবাইট ধারণক্ষমতা সম্পন্ন এসডি মেমোরিকার্ড তৈরিরঘোষণা দিয়েছে। এক্সট্রিম প্রো এসডিএক্সসি মডেলের এই কার্ডটি এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বেশি তথ্য ধারণক্ষমতা সম্পন্ন এসডি কার্ড। অর্ধ-টেরাবাইট স্টোরেজ নিয়ে স্যানডিস্কের নতুন এই কার্ডটি ফোরকে মানের হাই-রেস্যুলেশন ভিডিও ও ফটোগ্রাফির জন্য বেশ উপযোগী।

বিবিসি জানাচ্ছে, এক মিনিট ফোরকে ভিডিও ক্লিপ সংরক্ষণের জন্য প্রায় ৫জিবি স্পেস দরকার হয়। আর ৫১২জিবি এসডি কার্ডে ৩০ ঘন্টার মত এইচডি ভিডিও রাখা সম্ভব হবে।

বর্তমানে অনেকের কম্পিউটারেই গড়ে ২৫০-৫০০ গিগাবাইট স্টোরেজের হার্ডডিস্ক রয়েছে। সেখানে ৫১২ গিগাবাইটের এই মেমোরি কার্ড সত্যিই চমকপ্রদ।

যাইহোক, পোস্ট স্ট্যাম্প সাইজের এই স্যানডিস্ক মেমোরি কার্ডটির দাম ৮০০ ডলার। কোম্পানিটির ৫১২ মেগাবাইট সাইজের মেমোরি কার্ড বাজারে আসার প্রায় এক দশক পর ১ হাজার গুণ বেশি ধারণক্ষমতা সম্পন্ন এই কার্ডটি বাজারে আসছে।

বিশেষজ্ঞদের ধারণা, এসডি কার্ডে ২ টেরাবাইট (প্রায় ২ হাজার গিগাবাইট) পর্যন্ত ধারণক্ষমতা পাওয়া যেতে পারে। তবে এখনই ২টিবি মেমোরি কার্ড বাজারে আসছেনা। আপাতত ৫১২জিবি নিয়েই সন্তুষ্ট থাকতে হবে। লোকজন যদিও ক্লাউড স্টোরেজের দিকে ঝুঁকছে, তবুও ডিভাইসের লোকাল স্টোরোজই বেশিরভাগ মানুষের প্রথম পছন্দ।

পোস্ট টি ভাল লাগলে আমার বাংলা নিউ টেকনোলজি ব্লগ  একবার গুরে আসুন

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen − 3 =