পিসি ক্র্যাশ প্রতিরোধে করণীয় কিছু ব্যবস্থা

0
492
কম্পিউটার ব্যবহারকারীদের সিস্টেম ক্র্যাশের ঝামেলায় প্রায়ই পড়তে হয়। এতে করে কাজে সমস্যা হয়। তবে কম্পিউটারে সিস্টেম ক্রাশ যেন না হয় সেই ব্যাপারে সঠিক ব্যবস্থা গ্রহণ করলে এই ঝামেলা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যাবে। কম্পিউটারে গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাকআপ রাখা বিরক্তকর একটি জিনিস। তারপরেও প্রতি মাসে অন্তত একবার কম্পিউটারের ড্রাইভগুলো Defragment করে নিতে হবে। এতে কম্পিউটারের পারফরমেন্স বাড়বে। অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করা উচিত নয়। করা থাকলেও আনইনস্টল করে দিতে হবে।
 পিসি ক্র্যাশ প্রতিরোধে করণীয় কিছু ব্যবস্থা পিসি ক্র্যাশ প্রতিরোধে করণীয় কিছু ব্যবস্থা

এক্ষেত্রে ক্র্যাশ প্রটেক্টর সফটওয়্যার ব্যবহার করতে যেতে পারে। পিসি ক্রাশ হওয়ার সম্ভাবনা থাকলে সফটওয়্যারটি আগে থেকে সতর্ক করবে। ভালো মানের অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। সব সময় অ্যান্টিভাইরাসটি আপডেট দিন আর মাসে অন্তত একবার অ্যান্টিভাইরাস দিয়ে সম্পূর্ণ পিসি স্ক্যান করা উচিত। সপ্তাহে অন্তত ড্রাইভগুলো স্ক্যান ডিস্ক দিয়ে স্ক্যান করিয়ে নিতে হবে।

এর জন্য কম্পিউটারের ড্রাইভের ওপর রাইট ক্লিক করে properties এ ক্লিক করতে হবে।
তার পর tools ট্যাব এ প্রবেশ করে Scan Disk এ ঢুকে আপনার ড্রাইভটি স্ক্যান করতে হবে।
এটি হার্ডডিস্কটি চেক করে এররগুলো রিপেইর করে দেবে। বেশি পোগ্রাম একসঙ্গে রান না করাই ভালো। কেননা একসঙ্গে বেশি ফাইল মাল্টিটাস্কিং সুবিধা নিতে গিয়ে সিস্টেম রিসোর্চের ঘাটতি ঘটে ফলে সিস্টেম ক্র্যাশ করে ।

একটি উত্তর ত্যাগ