৩৫তম বিসিএস এর গুরুত্বপূর্ণ সব তথ্য জেনে নিন এখান থেকে

0
972
৩৫তম বিসিএস এর গুরুত্বপূর্ণ সব তথ্য জেনে নিন এখান থেকে

আল মামুন মুন্না

আমি মোঃ আব্দুল্লাহ আল মামুন (মুন্না)। আমি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট লেখাপড়া বিডি ( www.LekhaporaBD.com ) এর একজন সহ-প্রতিষ্ঠাতা এবং সঞ্চালক হিসেবে কাজ করছি। পড়াশোনা করছি যশোর সরকারী এম. এম. কলেজে ফাইনান্স এন্ড ব্যাংকিং বিভাগে। আশা করি শিক্ষা বিষয়ক নিত্য নতুন সব তথ্য দিয়ে আপনাদের উপকারে আসতে পারব।
৩৫তম বিসিএস এর গুরুত্বপূর্ণ সব তথ্য জেনে নিন এখান থেকে

৩৫তম বিসিএস এর ২৫ পৃষ্ঠার এক বিজ্ঞপ্তি ২৩/০৯/২০১৪ তারিখ মঙ্গলবার কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিভিন্ন ক্যাডারে লোক নিয়োগের জন্য এক হাজার ৮০৩ টি শূন্য পদের বিপরীতে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন(পিএসসি)।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে সাধারণ ক্যাডারে ৪৫৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিশেষায়িত শিক্ষা ক্যাডারে ৩৫জন নিয়োগ করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

৩৫তম বিসিএস’র এর বিজ্ঞপ্তিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আবেদন ফরম পুরণ ও ফি জমাদান এর সময়সীমাঃ আবেদন ফরম পুরণ শুরু হবে ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে, শেষ হবে ৩০ অক্টোবর।

আবেদন ফিঃ সংশোধনী বিধিমালা মোতাবেক প্রিলিমিনারি পরীক্ষা ১০০ থেকে বাড়িয়ে ২০০ নম্বর এবং প্রাথমিক আবেদন ৫০০ থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে। তবে প্রতিবন্ধি ও সুবিধাবঞ্চিত তথা অনগ্রসর অধিবাসীদের জন্য ২৫০ টাকা থেকে কমিয়ে আবেদনপত্রের মূল্য ১০০ টাকা করা হয়েছে।

পরীক্ষার সম্ভাব্য তারিখঃ ৩৫ তম বিসিএস-এর প্রিলিমিনারি টেস্ট ২০১৪ সালের ডিসেম্বর মাসের দ্বিতীয়ার্ধে অনুষ্ঠিত হতে পারে। প্রার্থীদেরকে ২০০(দুইশত) নম্বরের একটি লিখিত প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে।

পরীক্ষার নতুন পদ্ধতিঃ এবার পরীক্ষার পূর্ণ সময় দেয়া হবে ২(দুই) ঘণ্টা। এই পরীক্ষায় মোট ২০০(দুইশত) টি প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১(এক) নম্বর পাবেন, তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কাটা হবে। প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র গোপনীয় দলিল হিসেবে গণ্য হবে। তাই প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনঃনিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে না।

তথ্যসূত্রঃ লেখাপড়া বিডি

একটি উত্তর ত্যাগ