ফেসবুকের বিরুদ্ধে আলোচিত মামলায় ৬০ হাজার জন

1
478

ফেসবুকের বিরুদ্ধে অস্ট্রিয়ান এক আইনের ছাত্রের বহুল আলোচিত মামলায় তার সঙ্গে জোট বেধেছে ৬০ হাজার জন। মামলার শুরুতেই আইনি পর্যালোচনার আগেই ওই শিক্ষার্থী এ সমর্থন যোগাড় করেছে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে কিছু দিন আগে মামলা দায়ের করে ম্যাক্স স্ক্যারেমস নামের ওই ছাত্র ।

facebook, fb, ফেসবুক টিপস, ফেসবুকের বিরুদ্ধে আলোচিত মামলায় ৬০ হাজার জন ফেসবুকের বিরুদ্ধে আলোচিত মামলায় ৬০ হাজার জন

এ মামলা দায়েরের পর স্বল্প সময়ের মধ্যে ২৫ হাজার জন তাকে সমর্থন জানায়, যা চলতি মাসের শুরুর দিকে বেশ আলোচিত হয়। স্ক্যারেমস মামলায় প্রতি ব্যবহারকারীর জন্য যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে তালিকাভুক্ত ফেসবুকের কাছ থেকে ৫০০ ইউরো করে ক্ষতিপূরণ দাবি করেন। ১৯৫ বিলিয়ন ডলারের কোম্পানি ফেসবুক। যাদের রয়েছে ১৩২ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী।

স্ক্যারেমস জানান, ভিয়েনার আঞ্চলিক আদালত ফেসবুক আয়ারল্যান্ডকে আগামী চার সপ্তাহের মধ্যে তার এই অভিযোগের উত্তর দিতে বলেছে। অভিযোগে বলা হয়েছে, সামাজিক মাধ্যমটি মার্কিন নিরাপত্তা সংস্থাকে ব্যবহারকারীদের ব্যাক্তিগত তথ্য দিয়ে সাহায্য করেছে। তবে এ ব্যাপারে ফেসবুকের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত মাসে স্ক্যারেমসের এ প্রচারনায় ২৫ হাজার ব্যক্তি সমর্থন জানিয়ে যোগ দেয়। কেননা তার আইনি দল বিষয়টি যাচাই ও তদারকি করতে চেয়েছিল। এরপর আরও ৩৫ হাজার ব্যক্তি এতে যোগ দেয় এবং তার সঙ্গে একাত্মতা পোষণ করেন। এ সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ