৫টি অসাধারণ অ্যাপস

0
883

অ্যাপেল স্টোরে ১.২ মিলিয়ন অ্যাপ রয়েছে, আবার গুগল প্লে স্টোরেও রয়েছে সমসংখ্যক অ্যাপ। কিন্তু এদের মধ্যে কিছু অ্যাপ এমন, যা স্মার্টফোন বা ট্যাবলেটে এমন ভাবে ব্যবহার করা যায়, যে ভাবে ব্যবহার করার কথা আপনি বিশ্বাস না-ও করতে পারেন।

কী এই অ্যাপগুলি–
ইনস্ট্যান্ট ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটার-

বিদেশে ঘুরতে গেলে, ভাষা একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। তার ওপর সেটি যদি এমন কোনও দেশ হয়, যেখানে ইংরেজির চলন কম, তা হলে অবস্থা একবার ভেবে দেখুন। সেই সমস্যার সমাধান এবার সম্ভব। ফ্রি ‘গুগল ট্রান্সলেট’ অ্যাপের সাহায্যে। iOS এবং অ্যান্ড্রয়েডে এই অ্যাপ কাজ করে। ৮০টি ভাষা ট্রান্সলেট করে এই অ্যাপটি। আমেরিকা, ক্যারিবিয়ান, ইওরোপ, এশিয়ার অধিকাংশ ভাষা, আফ্রিকা, মধ্য প্রাচ্য আবার ইন্দোনেশিয়ায় প্রচলিত ভাষা এই অ্যাপ ট্রান্সলেট করে।
অ্যান্ড্রয়েড ভার্সনে টেক্সট ফটোয় ট্রান্সলেট করতে পারে। এই ভার্সনে আবার অফলাইন ব্যবহারের জন্য ল্যাঙ্গুয়েজ প্যাকও ডাউনলোড করা যায়, কিন্তু এর সংখ্যা সীমিত। অ্যাপেল এবং অ্যান্ড্রয়েড উভয় ক্ষেত্রেই ফ্রেজবুকে আপনি ট্রান্সলেশানগুলি সেভ করে রাখতে পারেন। যাতে প্রয়োজনে সহজে কাজে লাগাতে পারেন।

এনক্রিপটেড ফোন কল-

ফোনকে কোনও ‘গুপ্তচর’-এর হাত থেকে দূরে রাখতে চাইলেও একটি অ্যাপ আপনার কাজে আসতে পারে। ভালোবাসা বা অন্য কোনও তথ্য গোপন রাখতে হলে, এই অ্যাপের জুরি মেলা ভার।
iOS অ্যাপ ‘সিগনাল’, ওপেন হুইসপার সিস্টেম ডেভেলপ করেছে। এটি ZRTP এবং AES ১২৮ এনস্ক্রিপশান ব্যবহার করে। যা অন্য ফোনের সঙ্গে আপনার কানেকশান আরও সুরক্ষিত করে দেয়। তবে উভয় কলারকেই এই অ্যাপ ইনস্টল করতে হবে। এই অ্যাপে শিগগির টেক্সট মেসেজিং সার্ভিসও পাওয়া যাবে।
ভাবছেন, অ্যান্ড্রয়েডে এ ধরনের অ্যাপ আছে কি না? ওপেন হুইসপার সিস্টেমসেরই ‘রেডফোন’ অ্যাপ রয়েছে।

মসকিউটো রিপেলেন্ট-

মশার কামড় থেকেও বাঁচতে সাহায্য করবে অ্যাপ! নিজের স্মার্টফোনে অ্যান্টি মসকিউটো অ্যাপ ইনস্টল করলে, রাম রাম করে পালাবে মশা বাবাজিরা। দাবি, এই অ্যাপটি একটি হাই ফ্রিকোয়েন্সি সাউন্ড তৈরি করে, যা মশা সহ্য করতে পারে না। কিন্তু মানুষের কানে এই শব্দের প্রভাব পড়ে না। অতএব এই অ্যাপ চালু থাকলে মশা আপনার ধারেও ঘেষবে না।
আইফোন ব্যবহারকারীরা ‘অ্যান্টি মসকিউটো- সোনিক রিপেলার’ অ্যাপটি ইনস্টল করতে পারেন। আবার অ্যান্ড্রয়েড ফোন থাকলে ‘মসকিউটো গো অ্যাওয়ে’ অ্যাপটি আপনার কাজে লাগবে। তবে এই অ্যাপের কার্যকারিতা নিয়ে বিতর্ক রয়েছে। অনেকের মতে এই অ্যাপটি কাজ করলেও, অনেকের মতে এটি ফালতু।

গেট বেটার স্লিপ-

ঘুমোনোর চেষ্টা করেও ঘুম পাচ্ছে না? তখন নিশ্চয়ই ভেড়া গুনছেন বা ১০০-১ গোনা শুরু করেছেন। কিন্তু এবার আপনাকে ভালো ভাবে ঘুম পাড়াবে একটি অ্যাপ। স্লিপ সাইকাল অ্যালার্ম অ্যাপটি আপনার ঘুমনোর প্যাটার্ন লক্ষ্য করে।
বালিশের পাশে ফোনে অ্যাপটি চালু করে রেখে দিন। এটি বলে দেবে আপনি কখন ঘুমের কোলে ঢলে পড়েছিলেন, কখন পাশ ফিরেছিলেন এবং কতক্ষণ ঘুমিয়ে ছিলেন।
স্লিপ সাইকেল অ্যালার্ম সমস্ত তথ্য পেয়ে গেলে, এটি আপনাকে সঠিক সময়ে ঘুম থেকে তুলে দেবে। দীর্ঘ সময়ে ধরে এই অ্যাপ ব্যবহার করলে বেশি সুফল পাবেন। তবে এটি ব্যবহারের সঙ্গে সঙ্গেই তথ্য দিতে শুরু করে দেয়।

সতর্কতা-

সম্প্রতি টেক্সাসের ১৩ বছরের একটি কিশোরী ধোঁয়া এবং আগুনের গন্ধ পেয়ে ঘুম থেকে উঠে পড়ে। তাঁর গ্যালাক্সি এস৪ ফোনটি তাঁর বালিশের তলায় রাখা ছিল এবং তা গলে পড়েছিল।

পুলিশ স্ক্যানার-

হঠাত্‍‌ই অ্যাম্বুলেন্স, পুলিশ বা কোনও জরুরি হেল্পলাইন নম্বরের প্রয়োজন পড়েছে। কী করবেন? এ ক্ষেত্রেও আপনার মুশকিল আসান একটি অ্যাপই। ‘স্ক্যানার রেডিও’ নামে এই অ্যাপটি প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে আপনাকে।
পৃথিবীর সমস্ত পুলিশ স্টেশন, দমকল, আবহাওয়া, রেডিও-র তথ্য থাকবে এখানে। আপনি ফেভারেট লিস্টে স্থানীয় রেডিও স্টেশন অ্যাড করতে পারেন এবং সবচেয়ে বেশি শোনা হয়েছেন এমন সেরা ৫০টি স্টেশনের লিস্টও পাবেন। অ্যাপেল এবং অ্যান্ড্রয়েড উভয়েই এই অ্যাপ পাওয়া যায়। এমনই আরেকটি অ্যাপ ‘এমারজেন্সি রেডিও।’

ওয়ান টু সেভ আ লাইফ-

এটি কোনও অ্যাপ না-হলেও ফোনের জন্যই তৈরি এবং অসাধারণ। এই সার্ভিসের নাম টকাইটস্ট্রিংট এবং নিরাপত্তা প্রদানই এর শেষ কথা। সান ফ্রান্সিসকোর কম্পিউটার সায়েন্স গ্র্যাজুয়েট প্রতিবেশীদের হাত থেকে নিজের প্রেমিকাকে সুরক্ষিত রাখতে এই অ্যাপ আবিষ্কার করেন।
কাইটস্ট্রিংয়ে একটা নির্দিষ্ট সময়ের ব্যবধান সেট করতে রাখতে হবে। ধরুন আপনি ৩০ মিনিট সেভ করে রাখলেন। এবার ৩০ মিনিট অন্তর কাইটস্ট্রিং আপনাকে চেকআপ টেক্সট পাঠাবে। পাঁচ মিনিটের মধ্যে আপনাকে ‘OK’ বলে উত্তর দিতে হবে। কিন্তু ৫ মিনিটের মধ্যে উত্তর না-দিলে কাইটস্ট্রিং আপনার ঘনিষ্ঠ ব্যক্তিটিকে জানিয়ে দেবে, আপনি সমস্যায় পড়েছেন। এ ক্ষেত্রে এক জনের ফোন নম্বর এবং তথ্য কাইটস্ট্রিংয়ে সেট করে রাখতে হবে আপনাকে।
শুধু স্মার্টফোনই নয়, যে কোনও ফোনেই এটি কাজ করে। কারণ এটি শুধুমাত্র টেক্সট মেসেজের ওপরই ভিত্তি করে তৈরি।
বিনামূল্যে এটি ব্যবহার করা যায়। এটি মাসে ৮টি ইউসেজ এবং একটি এমারজেন্সি কনট্যাক্ট দেয়। এর একটি পেইড ভার্সনও আছে। আনলিমিটেড ইউসেজ এবং কনট্যাক্ট পাওয়া যায় এ ক্ষেত্রে আবর্তক চেক-ইন মোড এবং কাস্টোমাইজ রেসপন্স পিরিয়ডও থাকে।

একটি উত্তর ত্যাগ