আইসক্রিম ডুডলের আড়ালে গুগলের নতুন ওএস

3
243
আইসক্রিম ডুডলের আড়ালে গুগলের নতুন ওএস

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
আইসক্রিম ডুডলের আড়ালে গুগলের নতুন ওএস

৩ এপ্রিল সার্চ জায়ান্ট গুগল কর্তৃপক্ষ সার্চ ইঞ্জিনের হোম পেজে আইসক্রিম সান্ডির ডুডল বসিয়েছিলো। সান্ডি ডেজার্টের ১১৯তম জন্মদিন উপলক্ষে এই ডুডল তৈরি করা হলেও সম্প্রতি গুজব রটেছে ‘আইসক্রিম’ কোড নাম ব্যবহার করে শীঘ্রই কোনো অপারেটিং সিস্টেম আনছে গুগল। খবর টেলিগ্রাফ অনলাইন-এর।

জানা গেছে, আইসক্রিম সান্ডির ইতিহাস বেশ পুরোনো। ১৮৯২ সালে নিউ ইয়র্ক সোডা ফাউন্টেইন এর সত্ত্বাধিকারী চেস্টার প্ল্যাট, সিরাপে ভরা ভ্যানিলা আইসক্রিমের মাথায় চেরি বসানো এই বিখ্যাত ডেজার্ট সে সময়ের চার্চ মন্ত্রী জন স্কটকে পরিবেশন করেছিলেন। এই ডেজার্টটির ১৯৯ বছর পূর্তিতে গুগল বিশেষ ডুডল তৈরি করেছে। অবশ্য, এই ডেজার্টটি বিষয়ে আরেকটি ধারণা প্রচলিত আছে। সেটি হচ্ছে ভ্যানিলা আইসক্রিমের গাড়ি সিরাপের ট্যাঙ্কারের সঙ্গে ধাক্কা খেয়ে এমন অবস্থা তৈরি হয় যা থেকে পরবর্তীতে এই ডেজার্ট তৈরির ধারণা মনে আসে চেস্টার প্ল্যাট-এর।

জানা গেছে, এই ডেজার্টটির নাম এসেছে সাবাথ শব্দটি থেকে যা প্রতি সানডে বা রবিবারে বিশেষ ফ্লেভারে তৈরি করা হতো। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই ডেজার্টটি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সদস্যের মাধ্যমে জনপ্রিয়তা পায়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, গুগল ডুডলে এই আইসক্রিম সান্ডির গ্রাফিক্স দেখানোর ফলে টেক বিশ্বে গুগলের পরবর্তী ‘আইসক্রিম’ নামের অপারেটিং সিস্টেম বিষয়ে গুজব ছড়িয়েছে।

ধারণা করা হচ্ছে গুগলের আইসক্রিম অপারেটিং সিস্টেম হতে পারে অ্যান্ড্রয়েড ৩.০ এবং অ্যান্ড্রয়েড ২.৩/২.৪ বা হানিকম্ব এবং জিঞ্জারবার্ডের মিশ্রণে তৈরি কোনো একটি অপারেটিং সিস্টেম।

জানা গেছে, আইসক্রিম সান্ডি ডুডল দেখানোর আগেই গুজব উঠেছিলো গুগলের আইসক্রিম অপারেটিং সিস্টেম ২০১১ সালের জুনেই চলে আসবে।

-খবর bdnews24 এর

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ