ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।

0
630

1 ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।

কেমন হবে ভবিষ্যতের স্মার্টফোন ?

অনেকের মনেই হয়তো এমন প্রশ্ন জাগতে পারে। কেননা দিন দিনই পরিবর্তন আসছে স্মার্টফোনের কনফিগারেশনে।

উন্নত থেকে উন্নততর হচ্ছে স্মার্টফোন। আর তাই আজ আপনাদের সামনে তুলে ধরা হবে ভবিষ্যতের স্মার্টফোনের কিছু বৈশিষ্ট্য।

 

2 ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।

  বড় ডিসপ্লেঃ

আপনি যদি গত বছর এবং এই বছরের বিভিন্ন স্মার্টফোনের দিকে লক্ষ্য করেন, তাহলে দেখতে পাবেন সাম্প্রতিক সময়ে বড় ডিসপ্লে ব্যবহারের একটা প্রবণতা চালু হয়েছে। এইচটিসি এয়ান, স্যামসাং গ্যালাক্সি এস ৫ কিংবা সনি এক্সপেরিয়া জেড ২, এই সবগুলোতেই ব্যবহার করা হয়েছে বড় স্ক্রিন। এমনকি আপনি যদি আইফোনের দিকেও খেয়াল করেন, তাহলে দেখতে পাবেন আইফোন ৬ এর দুটি সংস্করণ আনা হচ্ছে। এর একটি ৪.৭ ইঞ্চি ডিসপ্লে এবং অপরটি ৫.৫ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট। অ্যান্ড্রয়েড পুলিশ জানিয়েছে, ফ্যাবলেটের বাইরেও ৫.৯ ইঞ্চি ডিসপ্লের একটি স্মার্টফোন নিয়ে কাজ করছে গুগল।

3 ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।শক্তিশালী ব্যাটারিঃ

স্মার্টফোন ব্যবহারকারীদের নিকট খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফোনের ব্যাটারি। বিভিন্ন ফিচার থাকার ফলে ব্যাটারি খুব দ্রুত ফুরিয়ে যাওয়া বেশ স্বাভাবিক একটি ঘটনা। বিশেষ করে গুরুত্বপূর্ণ কোন কাজ করার সময় যদি ব্যাটারি খালি হয়ে যায়, তাহলে সেটি বিরক্তির কারন হয়ে দাঁড়ায়। আর এই সমস্যা সমাধানে বিভিন্ন প্রতিষ্ঠান এবং অনেক গবেষক এগিয়ে এসেছেন। স্যামসাং জানিয়েছে, গ্যালাক্সি এস ৫ এ তারা ব্যবহার করবে আলট্রা পাওয়ার সেভিং মোড। এর ফলে মাত্র ১০% চার্জ নিয়েও ২৪ ঘণ্টা পর্যন্ত স্ট্যান্ডবাই থাকা সম্ভব হবে। আরেকটি সমাধান হচ্ছে Wysips। এটি আপনার ফোনকে সোলার প্যানেলে পরিণত করবে। এর ফলে সূর্যের আলো থেকে ব্যাটারি চার্জ দিয়ে নিতে পারবেন যেকোনো স্থানেই। 

 

DSC_4824-2040_verge_super_wide ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।

 

মড্যুলার স্মার্টফোনঃ

ধরুন, আপনি শখ করে একটি স্মার্টফোন কিনলেন। কিন্তু কিছুদিন পরেই দেখলেন এর থেকে উন্নত কনফিগারেশনে আরেকটি স্মার্টফোন বাজারে এসেছে এবং আপনার সেটিই কিনতে ইচ্ছে করছে। আপনি কি করবেন তখন ? এই সমস্যা সমাধান দিতেই আসছে মড্যুলার স্মার্টফোন প্রযুক্তি। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ আমরা যেভাবে পরিবর্তন করি, স্মার্টফোনের ক্ষেত্রেও তেমনটি সম্ভব হবে। প্রয়োজনমত পরিবর্তন করে নেওয়া যাবে র‍্যাম, মেমোরি কিংবা অন্যান্য অংশ। এছাড়াও কেনার সময় নিজের পছন্দমত যন্ত্রাংশ নিয়ে তৈরি করে নিতে পারবেন দরকারি স্মার্টফোন। একদম নিজের মত করে। আর এর ফলে খরচ যেমন কমবে, তেমনিভাবে এটি পরিবেশের জন্যও হবে উপকারী। এই প্রযুক্তি নিয়ে ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছে গুগল। Google ARA Project নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে এটি বাস্তবায়ন করতে। তাই আশা করা যায় খুব শীঘ্রই আলোর মুখ দেখবে মড্যুলার স্মার্টফোন.

asus-transformer-book-v-windows-android-540x334 ভবিষ্যতের স্মার্টফোন কেমন হবে..? জেনে নিন এখনি।

 

একের ভেতর অনেকঃ

আপনি হয়তো অ্যাসুসের Transformer Book V এর নাম শুনেছেন। এটি একের ভেতর পাঁচ। অর্থাৎ আপনি এটিকে ট্যাব, ল্যাপটপ কিংবা ফোন হিসেবে ব্যবহার করতে পারবেন। আর ট্যাব কিংবা ল্যাপটপ একই সাথে উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড চালিত হবে। ধারণা করা হচ্ছে, ভবিষ্যতের স্মার্টফোনেও থাকবে এই ধরণের ফিচার।

আমার টিউনটি ভাল লাগলে একবার ঘুরেই আসুন   আমাদের ব্লগ এ

একটি উত্তর ত্যাগ