নিজের বাসাটাকে হটস্পট বানিয়ে ফেলুন

0
749

ধাপ  ০১ : “Start” বাটন এ ক্লিক করুন তারপর  “Control Panal” এ যান।

Network Status and Tasks এ ক্লিক করুন তারপর etwork Connections এ ক্লিক করুন।   “Local Area Netowrk ” এ ডান ক্লিক করে ” Local Area Connection Properties” সিলেক্ট করুন । ” Local Area Connection Properties”   দেখতে পাবেন। Internet Protocol Version 4( TCP/IPV4 ) সিলেক্ট করুন তারপর  ” Properties”    ক্লিক করুন। “Obtain an IP address automatically” এবং ” Obtain DNS Server address automaticall সিলেক্ট  করুন তারপর  ” OK”   ক্লিক করুন এখন  আপনার ” Computer” নিজে নিজেই ” IP” নেওয়ার জন্য  প্রস্তুত। নিচের চিএ লক্ষ্য করুন।

ধাপ  ০২ : ” Antenna” সংযোগ করুন। ইথারনেট ক্যাবলটির এক প্রান্ত ” LAN  Port” এর সাথে এবং অপর প্রান্ত কম্পিউটারের  সাথে সংযুক্ত করুন। পাওয়ার ” Adapter”   এর এক প্রান্ত রাউটার পাওয়ার জ্যাক এর সাথে এবং অন্য প্রান্ত বিদ্যুৎ এর সাথে সংযুক্ত করুন।

” IP Address Setupহওয়ার পর ” Startবাটন এ ক্লিক করে, তারপর ” Run” এ ক্লিক করুন এবং ” Cmd” লিখে ” Ok”   ক্লিক করলে একটি কালো ” Window Open” হবে। সেখানে “IP Config” লিখে ” Enter” দিতে হবে। তারপর নিচে  Default Gateway” তে ” IP Address” টি দেখতে পাবেন,এবং অনুসন্ধান করুন। যদি ” IP”   ঠিকানাটি ” Gatedway” তে না দেখা যায়, তাহলে কম্পিউটার এবং রাউটার এর সকল নেটওর্য়াক সংযোগ এর ধাপ গুলো অনুসন্ধান করুন।

ধাপ ৩ : আপনার কম্পিউটার  অথবা লেপটপ এর ইন্টারনেট ” Browser” টি খুলুন,এবং” Address” এ ” http:// 192.168.1.1″ লিখে ” Enter” দিন। একটি ” Logging Screen” দেখতে পাবেন। এবার ব্যবহার কারির নাম ও গোপন নম্বর টি লিখুন এবং ” Login” বাটন এ ক্লিক করুন।

ধাপ ৪ : আপনি নিচে ” Web Interface” টি দেখবেন। যদি আপনি ” Web management interface” টি না দেখতে পান, তাহলে ধরেনিতে হবে আপনি ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি সঠিক ভাবে ” Input” করেননি। ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি আবার লিখুন। যদি আপনি ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটির সম্পর্কে নিশ্চিত থাকেন, তার পর ও Interface টি না দেখতে পান তবে Router টি  Reset করুন। ” Next” এ ক্লিক করুন।

ধাপ ৫ : আপনি নিচে ” Web interface” টা দেখবেন। এখন আপনাকে ” WAN” সংযোগ করতে হবে। নিচের উদাহরন অনুযায়ী সংযোগ করুন। আপনি ” BTCL ( ADSL ) or ISP ( Statie/ Dynamic” এর মাধ্যমে সংযোগ দিতে পারেন। “ADSL”   এর ক্ষেত্রে ” PPPOE ( ADSL )”লিখুন। এটি লেখার জন্য নিচের উদাহরনটি  দেখুন এবং ব্যবহার কারির নাম ও গোপন নম্বরটি লিখে ” Next” এ ক্লিক করুন।

WAN Connection Type থেকেDHCP  Select করুন। এর পর Next ক্লিক করুন।

একটি উত্তর ত্যাগ