ডিলিটি হওয়া ফাইল পুনরুদ্ধার করুন

0
650

অনেক সময় প্রয়োজনে আবার কখনো ভুলে বিভিন্ন ফাইল ডিলিট করা হয়। কখনো কখনো ভাইরাসের কারণেও অনেক গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট করতে হয় বা হয়ে যায়। আনন্দের খবর হচ্ছে এসব ফাইল চাইলেই আপনি ফিরিয়ে আনতে পারবেন। আর এ জন্য তেমন কিছুই করতে হবে না। শুধু আইকেয়ার নামের একটি ছোট্ট সফটওয়্যার ইন্সটল করেই এই কাজ করা যাবে। আর এটি সম্পূর্ণ ফ্রি।

যেসব ডিভাইস থেকে ফাইল উদ্ধার করা সম্ভব
এই সফটওয়্যারটি ব্যবহার করে কম্পিউটারের হার্ডডিস্ক থেকে শুরু করে, পেন ড্রাইভ, মেমোরি কার্ড, আইপডের মেমোরি ডিস্কসহ সব ধরনের মেমোরি স্টোরেজ থেকে হারানো ফাইল পুনরূদ্ধার করা সম্ভব ।

যেসব ফাইল উদ্ধার করা যাবে
যে কোনো ছবি, ডকুমেন্ট, রার কিংবা জিপ, থ্রিজিপি থেকে শুরু করে সব ধরনের ভিডিও, ইমেইল, ডাটাবেজ ও ফিন্যান্সিয়াল ফাইল ফরমেট এই রিকভারিটির মাধ্যমে উদ্ধার করা সম্ভব। বাজারে বহুল প্রচলিত স্যানডিস্ক, তোশিবা, স্যামসাং, হিটাচিসহ চীনা প্রায় সব কোম্পানির মেমোরিকার্ড থেকে ফাইল উদ্ধার করা যাবে।

যেভাবে পুনরুদ্ধার করবেন
বর্তমোনে বহুল প্রচলিত উইন্ডোজ ৮, ৭ এবং এক্সপি থেকে শুরু করে বহু পুরনো অপারেটিং সিস্টেম উইন্ডোজ ২০০০ এর ব্যবহারকারীরাও এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন। সফটওয়ারটির ব্যবহার প্রক্রিয়াও খুব সহজ। এজন্য প্রথমে আপনাকে এই লিঙ্ক আইকেয়াররিকভারি থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড শেষে আর ১০টা সফটওয়্যারের মতো ইন্সটল করতে হবে।

স্ক্যান
এরপর স্ক্যান অপশন থেকে আপনি আপনার প্রয়োজনীয় ফাইল খোঁজার সুযোগ পাবেন। ফাইল খোঁজার ক্ষেত্রে আইকেয়ার রিকভারি আপনাকে বেশ কিছু সুবিধা দেবে। ফাইলের নাম, ফাইলের আনুমানিক সাইজ, ফাইল রাখার তারিখসহ অন্যান্য বৈশিষ্ট্য ভালোভাবে উল্লখে করে দিলে খুব দ্রুতই ডিলিট হওয়া ফাইল খুঁজে বের করা সম্ভব হবে।

রিকভার
ব্যবহারকারীর দেয়া নির্দেশ অনুযায়ী হারানো ফাইল খুঁজে বের করবে আইকেয়ার রিকভারি। সেখান থেকে ব্যবহারকারী তার ইচ্ছামতো প্রয়োজনীয় ফাইলগুলোকে পুনরুদ্ধার করার সুযোগ পাবেন।

রিকভার শেষ হলে প্রয়োজনীয় ফাইলগুলোর পাশের চেকবক্সে টিক দিয়ে জবপড়াবৎ বাটনে ক্লিক করুন। এবার একটি সেভ উইন্ডো আসবে। আপনার সুবিধামতো স্থানে ফাইলগুলো সেভ করুন।

একটি উত্তর ত্যাগ