অনলাইন বিজ্ঞাপন জগতে গুগল এর নতুন প্রতিদ্বন্দ্বী হয়ে আসছে ফেসবুক

0
464

অনলাইন বিজ্ঞাপনের দুনিয়া সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের নিয়ন্ত্রণে থাকলেও এবার নতুন কিছু ঘটতে যাচ্ছে। কারণ ফেসবুক তাদের অনলাইন অ্যাডের ক্ষেত্রে নতুন কৌশল নিতে যাচ্ছে যাতে গুগলের একচ্ছত্র আধিপত্য আর টিকে নাও থাকতে পারে। আর এ উদ্দেশ্যে ফেসবুক আরো উন্নত করতে যাচ্ছে

‘অ্যাটলাস’কে। ২০১৩ সালে মাইক্রোসফটের কাছ থেকে ফেসবুক ‘অ্যাটলাস’ কিনে নেয় যার মূল্য ২০-৫০ মিলিয়ন ডলার হতে পারে বলে ধারণা করা হয়েছে।
ফেসবুক জানায়, আগামী সেপ্টেম্বর নাগাদ তারা নতুন এই কৌশল বাজারে আনবে যার মাধ্যমে অনলাইন বিজ্ঞাপনের দুনিয়ায় গুগলের অন্যতম প্রতিযোগী হয়ে উঠবে তারা।
বেশ কয়েকটি নতুন ফিচারের মধ্যে একটি ‘ডিমান্ড-সাইড প্লাটফর্ম’ যা অ্যাড ইনভেনটরির জন্য স্বয়ংক্রিয় বিড সিস্টেম হিসেবে কাজ করবে। এই ডিমান্ড-সাইড প্লাটফর্ম-ই গুগলের সঙ্গে প্রতিযোগিতায় নামবে। পাশাপাশি অ্যাড ট্র্যাকিং-ব্যবস্থা উন্নত করে শীর্ষস্থানীয় পাবলিশারদের সঙ্গেও কাজ করবে ফেসবুক।
এমনিতেই ফেসবুক শুধু মোবাইলের ব্যবহারের কল্যাণেই টন টন অর্থ কামাই করছে। গত বছরই শুধু আমেরিকাতে ডিজিটাল অ্যাডের ক্ষেত্রে তাদের রেভিনিউ ৫০.৫ শতাংশ বেড়েছে। সেখানে ৩৩.৩ শতাংশ বেড়েছে গুগলের। এদিকে, গুগলের এই বিজ্ঞাপনসংশ্লিষ্ট উপার্জনের প্রতিযোগী হতে প্রস্তুতি নিয়েছে আমাজনও, এ তথ্য জানায় ওয়াল স্ট্রিট জার্নাল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + 19 =