ইটালিতে ট্রেনিং ভিসার গেজেট প্রকাশিত হয়েছে আবার নতুন করে বাংলাদেশ থেকে প্রশিক্ষণ ভিসায় আসা যাবে ইটালিতে!

0
736

visa-italy-vntour ইটালিতে ট্রেনিং ভিসার গেজেট প্রকাশিত হয়েছে আবার নতুন করে বাংলাদেশ থেকে প্রশিক্ষণ ভিসায় আসা যাবে ইটালিতে!সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। আমরাও আপনাদের দোয়ায় অনেক অনেক অনেক ভালো আছি। যাই হোক আজকের এই লেখাটি প্রকাশ করার কোন প্রকার মন মানষিকতা ছিলোনা আমাদের টিমের, বিশেষ করে আমার (আমিওপারির সভাপতি)।( (উল্লেখ্য আপনারা অনেকে জানেন আবার অনেকে জানেন না? যে আমরা ইটালি ও ইউরোপ প্রবাসী এবং স্টুডেন্ট রা মিলে সম্পূর্ণ ফ্রী ইউরোপের ইম্মিগ্রেশন সহ সকল প্রয়োজনীয় তথ্য তুলে ধরছি আমাদের এই ব্লগে http://www.amiopari.com যার মাধ্যমে আপনারা দেশ থেকে সম্পূর্ণ ইউরোপের সকল তথ্য জেনে নিতে পারবেন যেমন নিজে নিজে কোন দেশের ভিসা কিভাবে করবেন? কতো খরচ লাগবে? ইউরোপে এসে কিভাবে কি করবেন? ইউরোপের কোন দেশে কতো টাকা আয় বা থাকা খাওয়া বাবদ খরচ লাগবে? ঘরে বসে ইতালি,ফ্রান্স,জার্মান ইত্যাদি দেশের ভাষা শিখবেন, ইউরোপে আসার পর কিভাবে জব খুঁজে পাবেন ইত্যাদি ইত্যাদি সব তথ্য  এবং নিজেকে দালাল চক্র থেকে রক্ষা করতে পারবেন))  কিন্তু অনেকটা বাধ্য হয়েই নিউজ টি করতে হচ্ছে। কারন ইতিমধ্যে প্রায় হাজার খানেক এর মতো ইমেইল + ফোন করেছেন আপনারা, এবং এর মধ্যে ৯০% ব্যক্তিই জানতে চেয়েছেন ইতালিতে বর্তমানে প্রবেশ করার জন্য কোন ভিসা ওপেন রয়েছে কিনা? আর তাই শুধুমাত্র আপনাদের কথা চিন্তা করে আমাদের আজকের এই লেখা।

আমাদের মধ্যে প্রায় অনেকেই জানি যে বিগত কয়েক বছর ধরে ইতালির সরকার বাংলাদেশীদের জন্য সিজনাল বা নরমাল জব ভিসার কোটা থেকে বাদ দিয়ে রেখেছে। আর এর জন্য দায়ী আমরাই। যাইহোক তবে জব ভিসা বন্ধ থাকলেও আপাদত ফ্যামিলি ভিসা সহ ইতালিতে উচ্চ শিক্ষার জন্য স্টুডেন্ট ভিসা ও ৩ মাস বা ১ বছরের কোর্সের উপর ভিত্তি করে training/ প্রশিক্ষণ ভিসা চালু রয়েছে।

গত বছরে ইতালিতে প্রায় ৫ হাজার এর মতো অনেকেই বাংলাদেশ সহ বিভিন্নও দেশ থেকে এই training ভিসায় ইতালিতে প্রবেশ করেছে। এবং এবছরেও ইতালিয়ান সরকার এই training ভিসার নতুন একটি গেজেট প্রকাশ করেছে সাথে পরিপূর্ণ গাইড সহ, যেখানে বিস্তারিত সকল তথ্য খুব স্পষ্ট করে তুলে ধরা হয়েছে।

গেজেটটি চলতি মাসের ৫ আগস্ট ২০১৪  Ministero del lavoro, ministero delle politiche sociali,  ministero dell’interno এবং il ministero degli affari esteri (শ্রম মন্ত্রণালয়, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়,সামাজিক নীতি মন্ত্রণালয়) ইত্যাদি মন্ত্রণালয়ের বিশিষ্ট ব্যক্তি বর্গের উপস্থিতিতে একটি করফারেন্সে সিদ্ধান্তের মাধ্যমে স্বাক্ষরিত হয়। এতে বলা হয়েছে ইতালির নগরী BOLZANO এবং  TRENTO তে এই প্রশিক্ষণের জন্য বেশ কিছু স্টুডেন্ট বা প্রশিক্ষণে আগ্রহী ব্যক্তিবর্গ আবেদন করতে পারবে এবং training ভিসায় ইতালি প্রবেশ করতে পারবে। তবে এর জন্য অবশ্যই আগ্রহী এবং হোস্ট প্রতিষ্ঠান উভয়ের সাথে সম্পর্কে থাকতে হবে। আগ্রহীকে এখানে এসে কোর্স সংক্রান্ত এবং থাকা খাওয়া ইত্যাদি সকল খরচ বহন করা সংক্রান্ত ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হবে এবং এরকম আরও অনেক কিছুই রয়েছে যা সময় স্বল্পতার জন্য আমরা এখানে লিখতে পারছিনা। উল্লেখ্য এই training ভিসায় অবেদন করার বিস্তারিত সব তথ্য নিয়ে ৩২ পেজ এর একটি গাইড লাইন প্রকাশ করেছে প্রশাসন। কাজেই যারা আগ্রহী তারা সেই ফাইলটি পড়লে সকল তথ্য পেয়ে যাবেন।

তবে আমরা সেই ৩২ পেজ এর গাইড লাইনটি এখানে প্রকাশ করতে পারছি না। দালাল চক্রের হাত থেকে আপনাদের রক্ষার্থে। কাজেই যারা আগ্রহী তারা সরাসরি আমাদের টিম এর সাথে যোগাযোগ করে ফাইলটি নিয়ে নিতে পারবেন। তবে সেই ক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রমান দেখাতে হবে যে আপনি সত্যি সত্যি আমাদের একজন পাঠক এবং দালাল চক্রের কেউ নন? তাহলেই আপনি আমাদের কাছ থেকে সেই ফাইলটি সংগ্রহ করতে পারবেন। গাইড লাইনটি পেতে এখানে ক্লিক করে আমাদের আসল সাইটে চলে  যান।

একটি উত্তর ত্যাগ