ফেসবুকে বেশি ছবি আপলোড বিপদজনক!

1
442

বেশি লাইক পাবার আশায় ফেসবুকে বেশি ছবি আপলোড করা বিপদজনক। গবেষকেরা বলছেন—‘এই অভ্যাস যাদের আছে, তাঁদের ‘নিউরোটিক’ সমস্যায় ভুগতে হতে পারে।’ নিউরোটিক সমস্যায় আক্রান্ত মানুষ দ্রুত রেগে যান এবং অতিরিক্ত মানসিক চাপ ও উদ্বিগ্নতায় ভোগেন।

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা এ তথ্য জানিয়েছেন। ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকে বেশি ছবি আপলোড বিপদজনক! ফেসবুকে বেশি ছবি আপলোড বিপদজনক!

যুক্তরাজ্যের উলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের গবেষকরা সম্প্রতি ফেসবুকে ছবি আপলোডের প্রভাব নিয়ে একটি গবেষণা করেন। গবেষকেরা দেখেন, ফেসবুকে ছবি আপলোডের মাধ্যমে মানুষের ব্যক্তিত্ব প্রকাশিত হয়। দেখা যায়, যাঁরা বর্হিমুখী স্বভাবের তাঁরা ঘন ঘন নিজের প্রোফাইলের ছবি পরিবর্তন করেন আর যাঁরা নিউরোটিক তাঁরা প্রতিটি অ্যালবামে বেশি করে ছবি আপলোড করেন। নিউরোটিকরা বেশি বেশি লাইক প্রত্যাশা করলেও তাঁরা খুব বেশি যোগাযোগে দক্ষ হন না।

এ গবেষণার ক্ষেত্রে ১৭ থেকে ৫৫ বছর বয়সী ১০০ জনকে নিয়ে পরীক্ষা করেছেন গবেষকেরা। ‘কম্পিউটারস ইন হিউম্যান বিহেভিয়র’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত নিবন্ধ।

1 মন্তব্য

  1. ফেইসবুক হ্যাক করার জন্য কি নতু ন কোনো নিয়ম বের হয়েছে। ট্রিকমেলাতে একজন টিউনারে লিখেছে সারর্ভার নামে এক নিয়ম এসেছে।ওটা কি আসলে সত্যি নাকি।?এইটার বেপারে একটু জানালে বড় উপকৃত হব।

একটি উত্তর ত্যাগ