নতুন ইমেইল অ্যাকাউন্ট খুলতে এখন টেলিফোন নম্বর দেয়া বাধ্যতামূলক

1
632

স্প্যামিং ঠেকাতে ভুয়া ই-মেইল আইডি’র বিষয়ে কঠোর হয়েছে গুগল ও ইয়াহু। তাই নতুন ইমেইল অ্যাকাউন্ট খুলতে এখন টেলিফোন নম্বর দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।
নতুন ইমেইল অ্যাকাউন্ট খুলতে এখন টেলিফোন নম্বর দেয়া বাধ্যতামূলক নতুন ইমেইল অ্যাকাউন্ট খুলতে এখন টেলিফোন নম্বর দেয়া বাধ্যতামূলক
প্রতিষ্ঠান দুটির ওয়েব সাইটে এ তথ্য জানানো হয়েছে।
এ বিষয়ে জিমেইলের ওয়েব সাইটের বলা হয়েছে, মাঝেমাঝে আমরা ‘আপনি যে রোবট নন তার প্রমাণ দিন’ জাতীয় পরীক্ষা করে থাকি। কিন্তু নিরাপত্তার জন্য এইটুকুই যথেষ্ট নয়। ফোন নাম্বারের মাধ্যমে কনফরমেশন চেক করাও একটি অনন্য উপায় যার মাধ্যমে আমরা আমাদের সিস্টেমকে স্প্যামারদের হাত থেকে মুক্ত রাখতে পারি। তাই স্পাম ইমেইল প্রেরককে পাকরাও করতেই এখন থেকে ফোন নাম্বার দেয়া বাধ্যতামূলক করা হলো।
এদিকে জিমেইলের অধিকর্তা গুগল জানিয়েছেন, তারা একই ফোন নাম্বার দিয়ে একাধিক ইমেইল অ্যাকাউন্ট ব্যবহারের নিষেধাজ্ঞা এনেছে। কিন্তু একটি নাম্বার থেকে কয়টি অ্যাকাউন্ট ব্যবহার করা যাবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।
অন্যদিকে ইয়াহু’র মুখপাত্র জানায়েছেন, জিমেইল ফোন নাম্বার অথবা মোবাইল নাম্বার এ দুটির যেকোনো একটি গ্রহণ করলেও ব্যবহারকারীদের ঝুঁকিপূর্ণ কার্যকলাপ চিহ্নিত করতে তারা শুধুমাত্র মোবাইল নাম্বারই গ্রহণ করবে।
প্রসঙ্গত, জিমেইলে ফোন বা মোবাইল নাম্বার দেয়া ঐচ্ছিক বিষয় ছিল। কিন্তু এখন থেকে নতুন কোনো আইডি খুলতে এ অংশটি স্কিপ করে গেলে তা ‘রিকোয়ারমেন্ট ফেইল’ দেখাবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ