চিকিৎসা বিষয়ক বেসিক বাংলা ইবুক (pdf format) [ ভেষজ , হারবাল, হোমিওপ্যাথি ও এলোপ্যাথিক চিকিৎসা ]

0
2071
চিকিৎসা বিষয়ক বেসিক বাংলা ইবুক (pdf format) [ ভেষজ , হারবাল, হোমিওপ্যাথি ও এলোপ্যাথিক চিকিৎসা ]

জিরো গ্রাভিটি

আমরা বেচেথাকি শুধুমাত্র বিভিন্ন লক্ষ পুরোণের জন্য। একটা লক্ষ পুরণ হয়েগেলে আর একট লক্ষ এসে সামনে হাজির হয়। যখন ভাবতে বসি তখন খুজে পাই সব লক্ষ পুরণ ই অলাভজনক। আমি যত কষ্ট করে আজকের এই অবস্থায় এসেছি তা অনেক পাওয়া কিন্তু এরজন্য আমাকে যা যা ছাড়তে হয়েছে তার মূল্য এর চেয়ে অনেক বেশী। সে জন্য মনেহয় বেচে থাকাটা শুধুমাত্র মরে যাওয়ার জন্য অপেক্ষা করা। লক্ষ অর্জণ মাঝখানে শুধু শুধু বশে না থেকে কিছু করা। বসে বসে মরার অপেক্ষা তো করা যায় না তাই।
চিকিৎসা বিষয়ক বেসিক বাংলা ইবুক (pdf format) [ ভেষজ , হারবাল, হোমিওপ্যাথি ও এলোপ্যাথিক চিকিৎসা ]

১৩০ বছর আগে মশহুর মার্কিন আবিষ্কারক টমাস আলভা এডিসন (১৮৪৭-১৯৩১) যথার্থই বলেছিলেন, “’ভবিষ্যতের চিকিৎসক রোগীকে ওষুধ না দিয়ে তাকে শেখাবেন শরীরের যত্ন নেয়া, সঠিক খাদ্য নির্বাচন, রোগের কারণ নির্ণয় ও তা প্রতিরোধের উপায়’।”

আমারা সবাই জানি “Prevention Is Better Than Cure অর্থাৎ নিরাময় অপেক্ষা প্রতিরোধই শ্রেয়”কিন্তু আমারা যদি রোগর কারন ও প্রতিকার সম্পর্কে ভালোভাবে না জানি তাহলে প্রতিরোধ কিভাবে করব … আর সেই জন্যই আমি আপনাদের জন্য নিয়ে আসলাম চিকিৎসা বিষয়ক বেসিক কিছু বাংলা বই …

এই বইগুলো পড়লে আপনি বাসায় বসে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতন হতে পারবেন এবং বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে সাধারণ অসুখ দুর করতে পারবেন …মোট কথা আপনি ঘরোয়া উপায়ে সুস্থ থাকতে পারবেন …এবং আপনি সহজে কোন রোগে আক্রন্ত ও হবেন না …

medical চিকিৎসা বিষয়ক বেসিক বাংলা ইবুক (pdf format) [ ভেষজ , হারবাল, হোমিওপ্যাথি ও এলোপ্যাথিক চিকিৎসা ]

 

 

ভেষজ, কবিরাজী ও হারবাল চিকিৎসা বিষয়ক পরিপূর্ণ বাংলা ই-বুক বা  PDF বই…

আমাদের উপমহাদেশে হাজার হাজার বছর ধরে যে ভেষজ শাস্ত্র চলে আসছে তাতে রয়েছে নানা রোগ নিরাময়ের প্রাকৃতিক উপায়।বর্তমানে উন্নত বিশ্বেও এইসব হারবাল চিকিৎসা নিয়ে তৈরী হচ্ছে ব্যপক আগ্রহ।সেই ধারাবাহিকতায় বিভিন্ন রোগের সমস্যা সমাধানে আপনাদের জন্য আরো কিছু কার্যকরী পন্থা উল্লেখ করা হলো।আধুনিক চিকিৎসা বিজ্ঞানে বিভিন্ন রোগের প্রতিকার হিসাবে পাওয়া যায় অনেক নামি দামি ওষুধ।কিন্তু আমাদের হাতের কাছের বিভিন্ন প্রকৃতিক জিনিস দিয়ে যদি করা যায় এর নিরাময়, তাহলে বাড়তি টাকা খরচ করার কি দরকার।

ভেষজ চিকিৎসা প্রচলিত ছিল অনেক আগে।আধুনিক চিকিৎসা বিজ্ঞানের প্রসারের কারনে একটু মলিন হয়েছিল।এখন অল্টারনেটিভ মেডেসিন হিশাবে আবার এর আবির্ভাব হয়েছে।অসুখ বিসুখ তো প্রত্যেকদিন লেগে আছে কারো না কারো।সেই সাথে লেগে আছে কেটে যাওয়া, ছিলে যাওয়া, পুড়ে যাওয়ার মতন দুর্ঘটনা।অনেক অসুখ-বিসুখ আছে, যাদের চিকিৎসা ঘরোয়া ভাবেই সম্ভব ভেষজ চিকিৎসা দিয়ে।এই ভেষজ চিকিৎসা একদিকে যেমন নিরাপদ, তেমনই সহজলভ্য আর শতভাগ নিরাময় ক্ষমতা সম্পন্ন।

আদিযুগে গাছপালার মাধ্যমেই মানুষের রোগের চিকিৎসা করা হতো।এই চিকিৎসা বর্তমানে ‘হারবাল চিকিত্‍সা’ তথা ‘অলটারনেটিভ ট্রিটমেন্ট’ নামে পরিচিতি লাভ করেছে।

-বুকের সুবিধা সমূহঃ

  • এই বইতে বুকমার্ক মেনু ও হাইপারলিঙ্ক মেনু যুক্ত আছে আপনাকে কোন অধ্যায়ে যেতে মাউসের চাকা ঘুরানো লাগবে জাস্ট ওই অধ্যায়ের নামের উপর ক্লিক করলেই হবে …।
  • ই ইবুক সম্পর্কে আমি কিছুই বলব না …আপনার নিজ চোখে অনলাইন লাইভ ভিউ দেখে আসুন …
  • তাহলেই সব বুঝতে পারবেন …তারপর সিদ্বান্ত নিন আপনার মেগাবাইট খরচ করে ডাউনলোড করবেন কিনা … !!!
  • অবশ্য এই বইয়ের মেগাবাইট খুব একটা বেশি না … মাত্র ১২ এমবি …

http://www.slideshare.net/tanbircox/natural-herbal-cures-remedies

  •  বইয়ের নামঃ Amazing Herbal Remedies & Natural Cures
  • সাইজ মাত্রঃ ১২ এমবি
  • পৃষ্ঠা সংখ্যাঃ ৭০
  • ডাউনলোড লিংকঃ

http://www.solidfiles.com/d/28a7f1bd79/Natural_Herbal_Cures_&_Remedies.pdf

অথবা

http://www26.zippyshare.com/v/68351384/file.html

নোটঃzippyshare.com থেকে যাদের ডাউনলোড করতে সমস্যা হয় তাদের বলছি…. এই সার্ভারে কোন ফাইলের অরজিনাল ডাউনলোড লিংক হচ্ছে….ফাইলের নামের ডানপাশে ” কমলা (Orange) কালারের” [Download Now ] যে ব্যাটন আছে সেইটি …

 

 

 

বাংলাদেশের বিভিন্ন সবজি , মসলা ও ফলের পুষ্টি গুণ, ঔষধিগুণ ও এর ভেষজ চিকিৎসা

এই বই আপনাদের বিভিন্ন শাক-সবজির, মসলা ও ফলের পুষ্টিগুণ ও ঔষধিগুণ সম্পর্কে জানতে সহায়তা করবে।অর্থাৎ আমাদের হাতের কাছের বিভিন্ন খাদ্য ও ভেষজ উপকরণ দিয়ে ছোট খাট কবিরাজি করতে পারবেন …

আমাদের চারপাশে বিভিন্ন ধরনের উদ্ভিদ ও এর অনেক ফল রয়েছে।এর প্রায় সকলই মানুষের কল্যানে আল্লাহর সৃষ্টি।কিন্তু কোন উদ্ভিদ বা ফলের কি গুন তা আমরা সবাই জানি না।প্রত্যকটি ভেজষ উদ্ভিদেরই কিছু না কিছু ঔষধী গুন রয়েছে।

বলা হয়ে থাকে প্রাণ রক্ষাকারী ওষুধ হিসেবেও উদ্ভিদ বা গাছ পালার ব্যবহার চলে আসছে সেই সুদূর অতীত থেকে।

আমাদের দেশে ভেষজ চিকিৎসা একটি সুপ্রাচীন পদ্ধতি “ভেষজ’ অর্থাৎ ভয় জয়ী।এই ভয় অবশ্য রোগের ভয়।এবং রোগনাশক উদ্ভিদমাত্রই ভেষজ।কিন্তু তিক্ত রসের ভেষজ বেশি উপকারী।ভেষজ বিজ্ঞানকে করুনাময় আলাহর সৃষ্টিজগতে এমন কোন বস্তু নেই যা ভেষজ নয়।

বাংলাদেশে প্রায় পাঁচ হাজার উদ্ভিদ রয়েছে।এর মধ্যে রয়েছে সাড়ে পাঁচ শ ঔষধি উদ্ভিদ প্রজাতি বা ভেষজ।ঔষুধ শিল্পের কাঁচামাল হিসেবে ভেষজ উদ্ভিদের চাহিদা সারা বিশ্বের মতো আমাদের দেশে ক্রমেই বেড়ে চলেছে।ইউনানি, আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি ওষুধ উৎপাদনে কাঁচামাল হিসেবে ব্যবহারের পাশাপাশি বিউটি পার্লার ও প্রসাধনীতে এখন প্রচুর ভেষজ উপাদান ব্যবহৃত হচ্ছে।

যাকে আমার হারবাল চিকিৎসা ও বলে থাকি …

এই হারবাল শব্দের পরিচিতি ক্রমেই ব্যাপকতর হয়ে উঠছে বিশ্বব্যাপী।শিক্ষিত-বুদ্ধিজীবী-শিল্পী-যোগী-মনীষীদের পূর্ণ আস্থা অর্জনের পর হারবাল সামগ্রী স্থান করে নিচ্ছে মধ্যবিত্ত ও নিম্নবিত্তের রসুইঘর ও ভোজনালয়ে।

হারবাল খাদ্যদ্রব্যের ন্যায় হারবাল চিকিৎসার গ্রহণ যোগ্যতাও ক্রমবর্ধমান।হারবাল চিকিৎসা বলতে মূলত হারবাল খাদ্য-পথ্য এবং ঔষধকে বোঝায়।স্রষ্টা মানুষকে যে প্রকৃতি থেকে ও প্রকৃতি দিয়ে সৃষ্টি করেছেন, সে প্রকৃতিতেই তার আহার-বিহার এবং রোগ নিরাময়ের সকল উপকরণ দিয়ে রেখেছেন।প্রয়োজন শুধু প্রকৃতির সেসব নিয়ামকের সাথে মানুষের যথাযথ ও নিবিড় সম্পৃক্ততা।

হারবাল চিকিৎসায় রোগ উপশমের পাশাপাশি রোগ নিরাময়ের ওপর অধিক গুরুত্বারোপ করা হয়।

হারবাল চিকিৎসার ভিত্তি হচ্ছে নিয়মিত হারবাল খাদ্য-পথ্য গ্রহণ।

Medicinal plants & fruits of Bangladesh and their uses

অনলাইন লাইভ পড়তেঃ

http://www.slideshare.net/tanbircox/medicinal-plants-fruits-of-bangladesh-and-their-uses

  •  কম্পিউটারভার্সনঃ
  • সাইজঃ ১৫ এমবি
  • মোট পৃষ্ঠা সংখ্যাঃ ৯০
  • ডাউনলোড লিংকঃ

http://www77.zippyshare.com/v/75754812/file.html

  •  মোবাইলভার্সনঃ
  • সাইজঃ ৭এমবি
  • ডাউনলোড লিংকঃ

http://www77.zippyshare.com/v/22121259/file.html

বাংলাদেশের বিভিন্ন লতা-পাতার (মসল্লার) ঔষধিগুনঃ

প্রত্যেক মসল্লার কালার ছবি সহ এর পুষ্টি গুন ও এর ভেষজ কার্যকারিতা অর্থাৎ কোন রোগের জন্য কি মসল্লা কাজে লাগে এবং কিভাবে তা ব্যাবহার করতে হয় তা দেওয়া হয়েছে …
Lota-patar Oushadhi Gun(Mosolla).pdf

http://www33.zippyshare.com/v/15250621/file.html

বাংলাদেশের বিভিন্ন ফলের ঔষধিও পুষ্টিগুনঃ

প্রত্যেক ফলের কালার বা রঙিন ছবি সহ এর পুষ্টি গুন ও এর ভেষজ কার্যকারিতা দেওয়া হয়েছে
Medicinal Properties of BD Fruits.pdf

http://www33.zippyshare.com/v/12531708/file.html

হোমিওপ্যাথি চিকিৎসাঃ

প্রসঙ্গ আলোচনা

হোমিওপ্যাথিকে বলা হয় পূর্ণাঙ্গ বা সামগ্রিক (holistic) চিকিৎসা বিজ্ঞান অথবা মনো-দৈহিক গঠনগত (constitutional) চিকিৎসা বিজ্ঞান।অর্থাৎ এতে কেবল রোগকে টার্গেট করে চিকিৎসা করা হয় না বরং সাথে সাথে রোগীকেও টার্গেট করে চিকিৎসা করা হয়।রোগীর শারীরিক এবং মানসিক গঠনে কি কি ত্রুটি আছে, সেগুলোকে একজন হোমিও চিকিৎসক খুঁজে বের করে তাকে সংশোধনের চেষ্টা করেন।রোগটা কি জানার পাশাপাশি তিনি রোগীর মন-মানসিকতা কেমন, রোগীর আবেগ-অনুভূতি কেমন, রোগীর পছন্দ-অপছন্দ কেমন, রোগী কি কি জিনিসকে ভয় পায়, কি ধরণের স্বপ্ন দেখে, ঘামায় কেমন, ঘুম কেমন, পায়খানা-প্রস্রাব কেমন, পেশা কি, কি কি রোগ সাধারণত বেশী বেশী হয়, অতীতে কি কি রোগ হয়েছিল, বংশে কি কি রোগ বেশী দেখা যায়, রোগীর মনের ওপর দিয়ে কি কি ঝড় বয়ে গেছে ইত্যাদি ইত্যাদি জেনে রোগীর ব্যক্তিত্ব (individuality) বুঝার চেষ্টা করেন এবং সেই অনুযায়ী ঔষধ নির্বাচন করেন।এই কারণে হোমিওপ্যাথিক চিকিৎসায় এমন রোগও খুব সহজে সেরে যায়, যা অন্যান্য চিকিৎসা পদ্ধতিতে কল্পনাও করা যায় না।

হোমিওপ্যাথি মানুষ, পশু-পাখি, জীব-জন্তু, বৃক্ষতরুলতা সকলের ক্ষেত্রেই সমানভাবে কাযর্কর এবং নিরাপদ।হোমিওপ্যাথিতে রোগের সঠিক মূল কারণটিকে দূর করার চিকিৎসা দেওয়া হয়।হোমিও ঔষধ প্রয়োগ করা হয় খুবই অল্প মাত্রায় যা শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ শক্তিকে বৃদ্ধি করার মাধ্যমে রোগ নিরাময় করে।

নব্বই ভাগ হোমিও ঔষধ তৈরী করা হয় গাছপালা থেকে এবং বাকী দশভাগ ঔষধ তৈরী করা হয়ে থাকে ধাতব পদার্থ, বিভিন্ন প্রাণী এবং রাসায়নিক দ্রব্য থেকে।হোমিও ঔষধ মানুষের জন্মগত নিজস্ব রোগ প্রতিরোধ শক্তিকে (immune system) সাহায্য / শক্তিশালী করার মাধ্যমে রোগ নিরাময় এবং রোগ প্রতিরোধ করে।পক্ষান্তরে এলোপ্যাথিক ঔষধ ইমিউন সিষ্টেমকে ক্ষতিগ্রস্ত করে এবং কখনও কখনও একেবারে সারাজীবনের ধ্বংস করে দেয়।হোমিও ঔষধ দীর্ঘদিন সেবনেও এমন কোন নিভরর্তাশীলতার সৃষ্টি হয় না যাতে পরবর্তীতে সেটি বন্ধ করে দিলে শরীরে কোন সমস্যা দেখা দেয়।মহাত্মা গান্ধী বলেছেন যে, “কম খরচে এবং (রোগাক্রান্ত ব্যক্তিকে) কম কষ্ট দিয়ে রোগ নিরাময়ের সর্বশেষ এবং সর্বোত্তম চিকিৎসা পদ্ধতি হলো হোমিওপ্যাথি।”

  •  বইটার নামঃ” ইমারজেন্সী হোমিওপ্যাথিক চিকিৎসা “
  • লেখকঃ বশীর মাহমুদ ইলিয়াস (ডিজাইন স্পেশালিষ্ট, ইসলাম গবেষক, হোমিও কনসালটেন্ট)
  • -বুক ভার্সন ক্রিয়েটরঃ tanbircox (জিরো গ্র্যাভিটি)
  • মোট পৃষ্ঠা সংখ্যাঃ ৩০০
  • সাইজঃ ১২ এমবি
  • ডাউনলোড লিংকঃ

http://www28.zippyshare.com/v/17914141/file.html

আমার সংগ্রহের সকল ই-বুক বা বই , সফটওয়্যার ও টিউটোরিয়াল এর কালেকশন একসাথে পেতে চাইলে…এখানে ক্লিক করুন আপনার ও আপনার ভবিষ্যৎ প্রজন্মের কাজে লাগবে… জাস্ট সংগ্রহে রেখে দিন

পারিবারিক এলোপ্যাথিক চিকিৎসাঃ

বইটার নাম ” Health Tips & Advice From The Best Doctors”

মোট পৃষ্ঠা সংখ্যা ১২০০

PDF সাইজ ১১০ এমবি

এখানে যে .rar কমপ্রেস উনলোড লিঙ্ক দেওয়া আছে তার সাইজ ৪০ এমবি

[এই ফাইল আনজিপ করার জন্য টিউনের নিচে win rar 5 pro ভার্সন দেওয়া আছে সেইটা ইন্সটল করে নিলেই হবে ]

রোগী হিসেবে ডাক্তারের কাছে গেলে বেশীরভাগ ক্ষেত্রেই শান্তনামূলক পরামর্শ পাওয়া যায় না ডাক্তার সাহেব শুধু ঔষদের নাম লিখে দেন …।

অথচ ঐ রোগ সম্পর্কিত বিভিন্ন পরামর্শ ও সতর্কতা ওই রোগ ভালো করতে ৫০% সহায়তা করে …

অনেক সম্য় তো কিছু সাবধানতা অনেক রোগ নিজ থেকে ভালো হয়ে যায় কোন ঔষদ ছাড়া …

তাছাড়া কিছু রোগ সম্পর্কে অগ্রিম সচেতন থাকলে তা কখনো হয় না

এই বইতে কি আছে

  • বাংলাদের বিখ্যাত সব ডাক্তারের বিভিন্ন রোগের উপর দেওয়া বিস্তারিত পরামর্শ ও প্রয়োজনীয় টিপস …।
  • এই বইতে রোগের ক্যটাগরি অনুসারে আলাদা আলাদা বিভাগ করা হয়েছে …
  • প্রত্যেক পরামশ এর পর নিচে ডাক্তারের রেফারেন্স ও ঠিকানা দেওয়া আছে …
  • মোট কথা আপনি যে কোন রোগের বিস্তারিত পরামর্শ বিখ্যাত ডাক্তার থেকে পাবেন
  • এই বইতে বুকমার্ক মেনু ও হাইপারলিঙ্ক মেনু যুক্ত আছে আপনাকে কোন অধ্যায়ে যেতে মাউসের চাকা ঘুরানো লাগবে জাস্ট ওই অধ্যায়ের নামের উপর ক্লিক করলেই হবে …।
  • আরো অসংখ্য সুবিধা আছে যা এখানে লিখে শেষ করা যাবে না
  • বিশ্বাস না হলে অনলাইন লাইভ ভিউ দেখে আসুন … তাহলেই সব বুঝতে পারবেন

http://www.slideshare.net/tanbircox/health-tips-advice-from-doctors

হাইলি কমপ্রেস ডাউনলোড লিংকঃ

সাইজ মাত্রঃ ৪৩ এমবি

http://www35.zippyshare.com/v/33765405/file.html

অথবা

http://www.solidfiles.com/d/553bfb18af/Health_Tips_%26_Advice_From_Doctors.rar

ত্বকের বিভিন্ন রোগ, তার প্রতিকার , সতর্কতা ও ভেষজ চিকিৎসাঃ

Skin Problems & Treatments.pdf

http://www42.zippyshare.com/v/48816191/file.html

[ ফাইল ওপেন জাতীয় সকল সমস্যার সমাধান]

জিপ ও রার ফাইল ওপেন

কম্পিউটারের জন্যঃ

zip & rar file extract 5.0 beta 6 (x64) .exe

Download Link:

http://www.solidfiles.com/d/0c6a71a42a/

অথাবা

http://www46.zippyshare.com/v/59677769/file.html

zip & rar file extract 5.0 beta 6 (x86) 32 .exe

Download Link:

http://www.solidfiles.com/d/34a26c1278/

অথাবা

http://www71.zippyshare.com/v/95337306/file.html

এন্ড্রোয়েড মোবাইল

Easy Unrar Unzip .apk

Download Link:

http://www.solidfiles.com/d/948d09746f/

অথাবা

http://www13.zippyshare.com/v/31274353/file.html

সীমিত ইন্টারনেট প্যাকেজের ও নেটের স্লো স্পিড়ের জন্য যারা এই ফাইল গুলো অথাবা আমার অন্যান্য ফাইল ডাউনলোড করতে পারছেন না …!অথবা যারা ব্যস্তাতার জন্য ডাউনলোড করার সময় পাচ্ছেন না……

অথবা এতগুলো ফাইল একটা একটা করে ডাউনলোড করতে যাদের বিরক্তিকর মনে হয় …তারা নিচের লিংকে দেখুন …আশা করি আপনারা আপনাদের সমাধান পেয়ে যাবেন……এখানে ক্লিক করুন

 আমার সংগ্রহের সকল ই-বুক বা বই , সফটওয়্যার ও টিউটোরিয়াল এর কালেকশন একসাথে পেতে চাইলে… এখানে ক্লিক করুন আপনার ও আপনার ভবিষ্যৎ প্রজন্মের কাজে লাগবে… জাস্ট সংগ্রহে রেখে দিন

 বাংলা ই-বুক, সফটওয়্যার ,শিক্ষণীয় তথ্য ও বিভিন্ন টিপস সম্পর্কে আপডেট পেতে চাইলে “বাংলা বইয়ের [ প্রয়োজনীয়_বাংলা_বই _Useful -Bangla- e-books ] এই ফেসবুক পেজে “লইক like দিতে পারেন …
জাস্ট এই পেইজের সাম্প্রতিক টিউন সমূহ দেখুন … তারপর চিন্তা করুন লাইক দেওয়া উচিত কিনা এই পেইজে বর্তমান ফ্যান সংখ্যা 575,000+

https://www.facebook.com/tanbir.ebooks

নতুন বাংলা বই ও প্রয়োজনীয় তথ্য নিয়মিত আপনার ফেসবুক ওয়ালে আপডেট পেতে চাইলে …কষ্ট আমাকে ফলো করে রাখুন …

তানবীর (জিরো গ্রাভিটি)

www.facebook.com/tanbir.cox

একটি উত্তর ত্যাগ