সাবধান! সাবধান! ফেসবুক ইনবক্সে নতুন স্পাম শুরু হয়েছে

0
474

যারা নিয়মিত ফেসবুক ব্যবহার করেন তাদের দিনে অন্তত কয়েকবার ফেসবুকে ঢোকা হয়। ক’দিন আগে এক ফেসবুক ব্যবহারকারীর ইনবক্সে তার এক বন্ধু ‘নাবিল-ইউটিউব ভিডিও’ নামে একটি ভিডিও লিঙ্ক পাঠায়। নিজের নামে সঙ্গে মিলে যাওয়া ওই ইউটিউব লিঙ্কসহ ভিডিও দেখে চমকে ওঠেন। ক্লিক করতেই স্পাম এ্যাটাকের শিকার হন তিনি। এরপর তার আইডি থেকে এই একই লিঙ্ক ছড়িয়ে পরতে থাকে বন্ধুদের ইনবক্সে।

এরপর ফেসবুক ইনবক্সে ইনবক্সে ছড়াচ্ছে স্পাম। ইনবক্সে আসা ওই লিঙ্কে ক্লিক করলেই আপনি এই স্পাম দ্বারা আক্রান্ত হবেন। আপনার আইডি থেকে ফ্রেন্ডলিস্টে থাকা অন্যদের ইনবক্সেও চলে যাবে ওই স্পাম।

সাবধান! সাবধান! ফেসবুক ইনবক্সে নতুন স্পাম শুরু হয়েছে সাবধান! সাবধান! ফেসবুক ইনবক্সে নতুন স্পাম শুরু হয়েছে

এই স্পামটি যার ইনবক্সে আসে তার প্রোফাইল পিকচারটি ব্যবহৃত হয় ওই স্পাম লিঙ্কে। যার ইনবক্সে আসছে এই স্পামটি তার প্রোফাইল পিকচার নিয়ে একটি ছবি ও নাম ব্যবহৃত হয়ে আসবে ইউটিউব ভিডিও লিঙ্ক।সেই ইউটিউব ভিডিওতে কি আছে? নিজের ব্যবহৃত ছবিসহ ভিডিওটিতে এমন কৌতুহল বশত হয়ে ক্লিক করলেই ছড়িয়ে পরবে স্পাম। এরিমধ্যেই এই স্পামের শিকার হয়েছেন অনেকেই।

এ বিষয়ে প্রযুক্তি বিষেজ্ঞরা বলেছেন, এটা এক ধরনের স্পাম। একটু সতর্ক থাকলেই এ ধরনের স্পামের শিকার হতে হবে না।ইনবক্সে আসা এসব লিঙ্কে না জেনে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

একটি উত্তর ত্যাগ